তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৪.৫ ডিগ্রি

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র শৈত্যপ্রবাহ।
rickshaw-van-1.jpg
স্টার ফাইল ছবি

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র শৈত্যপ্রবাহ।

আজ (২৯ ডিসেম্বর) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা সারা দেশের মধ্যে সর্বনিম্ন এবং চলতি শীত মৌসুমের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। 

এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। বিশেষত হাড় কাঁপানো শীতে চরম দুর্ভোগে পড়েছেন নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ।

হিমালয়ের খুব কাছাকাছি জেলা হওয়ায় পঞ্চগড়ের ওপর দিয়ে খুব সহজেই বয়ে যায় উত্তর-পশ্চিম দিক থেকে আসা হিম বায়ু, যা তাপমাত্রা কমে যেতে মূল ভূমিকা রাখছে বলে জানিয়েছেন তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম।

তিনি বলেন, “দিনের বেলা রোদের দেখা মিললেও, উত্তরের হিম বায়ুতে সেই রোদের কোনো শক্তি থাকছে না। আকাশ মেঘমুক্ত হলে দিনে রোদের দেখা মিলছে আর রাতের তাপমাত্রা কমে যাচ্ছে।”

এখন থেকে জানুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত রাতের তাপমাত্রা ক্রমাগত কমতে পারে বলে জানান তিনি।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, গত শনিবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। একই দিনে সন্ধ্যা ৬টায় তেঁতুলিয়ায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। একই দিনে সন্ধ্যা ৬টায় তেঁতুলিয়ায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত বৃহস্পতিবার সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ওই দিন সন্ধ্যা ৬টায় তেঁতুলিয়ায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে, ২০১৮ সালের ৮ জানুয়ারি তেঁতুলিয়ায় দেশের ইতিহাসের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিলো ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিলো।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে আরও জানা যায়, দেশে ২ ডিগ্রি থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করলে, অতি তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যায়। ৪ ডিগ্রি থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করলে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যায়। ৬ ডিগ্রি থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করলে মাঝারী শৈত্যপ্রবাহ বয়ে যায় এবং ৮ ডিগ্রি থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা বিরাজ করলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়।

বর্তমানে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করায় এবং তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ায় বিপাকে পড়েছে উত্তরের জেলা পঞ্চগড়ের বাসিন্দারা। বিশেষ করে বৃদ্ধ ও শিশুরা আক্রান্ত হচ্ছে শীতজনিত নানান রোগে।

এছাড়াও, শীতের তীব্রতার কারণে ঠিকমতো কাজও করতে পারছে না শ্রমজীবী মানুষ, ফলে বহু কষ্টে দিনানিপাত করছেন তারা।

Comments

The Daily Star  | English
Summer vacation shortened

Schools, colleges to open June 26

The educational institutes will open on June 26 instead of July 2 to recover learning losses

2h ago