অস্ট্রেলিয়ায় দাবানল, সেনা মোতায়েন

বছরের প্রথম দিনে দাবানল থেকে বাঁচতে অস্ট্রেলিয়ার পূর্ব-উপকূল ছেড়েছেন লক্ষাধিক মানুষ। জনপ্রিয় পর্যটন এলাকা থেকে আটকে পড়া পর্যটক ও বাসিন্দাদের সরিয়ে নিতে সেনা সদস্য মোতায়েন করেছে দেশটির সরকার। দুইটি মিলিটারি জাহাজ ও পাঁচটি হেলিকপ্টার এ কাজে ব্যবহার করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

দাবানল থেকে বাঁচতে অস্ট্রেলিয়ার পূর্ব-উপকূল ছাড়ছেন লক্ষাধিক মানুষ। জনপ্রিয় পর্যটন এলাকা থেকে আটকে পড়া পর্যটক ও বাসিন্দাদের সরিয়ে নিতে সেনা সদস্য মোতায়েন করেছে দেশটির সরকার। দুইটি মিলিটারি জাহাজ ও পাঁচটি হেলিকপ্টার এ কাজে ব্যবহার করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

দাবানল আরও ছড়িয়ে পড়ার শঙ্কায় ওই অঞ্চলের প্রধান সব সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে। এলাকা থেকে বের হওয়ার অন্য যে কয়েকটি পথ রয়েছে সেখানেও গাড়ির দীর্ঘ সারি। ৩১ ডিসেম্বর ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়লে ৫০ হাজারেরও বেশি মানুষ বিদ্যুৎহীন হয়ে পরেন। সেই সঙ্গে বেশ কয়েকটি শহরে খাবার পানির তীব্র সংকট রয়েছে।

এ সপ্তাহের শেষে দাবানল আরও ছড়িয়ে পরতে পারে বলে সতর্ক করেছে কর্তৃপক্ষ। নর্থ সাউথ ওয়েলসের পরিবহন মন্ত্রী অ্যান্ড্রু কনসট্যান্স বলেন, “পরিস্থিতি সংকটময়। এলাকার সবাইকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শনিবার আরও বড় বিপর্যয়ের মুখে পড়তে হবে বলে আশঙ্কা করা হচ্ছে।”

নিউ সাউথ ওয়েলস রাজ্যে সাত দিনের জরুরি অবস্থা জারি করেছে কর্তৃপক্ষ।  

গত কয়েক সপ্তাহ ধরেই দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলের নিউ সাউথ ওয়েলস এবং ভিক্টোরিয়ার বিশাল এলাকা। তীব্র বাতাসে আশেপাশের আরও এলাকায় ছড়িয়ে পরতে পারে দাবানল।

নিউ সাউথ ওয়েলসে সোমবার থেকে এ পর্যন্ত দাবানলে এক দমকলকর্মীসহ সাত জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন একজন। ভিক্টোরিয়া রাজ্যে মারা গেছেন একজন।

 

Comments

The Daily Star  | English

The ones who stayed for some extra cash

Workers who came to the capital or stayed back to earn some extra cash during the Eid-ul-Azha thronged Gabtoli and nearby areas for buses

3h ago