খেলা

লায়ন, স্টার্কের তোপে নিউজিল্যান্ড হোয়াইটওয়াশ

প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করা মারনাশ লাবুশেন দ্বিতীয় ইনিংসেও পেলেন রান, সেঞ্চুরি পেলেন ডেভিড ওয়ার্নার। নিউজিল্যান্ডকে বিশাল লক্ষ্য দেওয়ার পর অফ স্পিনার ন্যাথান লায়ন আর পেসার মিচেল স্টার্ক মিলে কিউইদের অল্প রানে গুঁটিয়ে আনলেন বিশাল জয়।
ছবি: এএফপি

প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করা মারনাশ লাবুশেন দ্বিতীয় ইনিংসেও পেলেন রান, সেঞ্চুরি পেলেন ডেভিড ওয়ার্নার। নিউজিল্যান্ডকে বিশাল লক্ষ্য দেওয়ার পর অফ স্পিনার ন্যাথান লায়ন আর পেসার মিচেল স্টার্ক মিলে কিউইদের অল্প রানে গুঁটিয়ে আনলেন বিশাল জয়। 

আগের দুই টেস্টের মতো সিডনি টেস্টেও অবস্থার পরিবর্তন করতে পারল না নিউজিল্যান্ড। সোমবার চারদিনেই সিডনি টেস্টে ২৭৯ রানে জিতে নিউজিল্যান্ডকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছে অস্ট্রেলিয়া। 

৪১৬ রানের লক্ষ্যে নিউজিল্যান্ড অলআউট হয়েছে মাত্র ১৩৬ রানে। কিউইদের ধসিয়ে দিতে ৫০ রানে ৫ উইকেট নেন লায়ন, ২৫ রানে ৩ উইকেট স্টার্কের। 

আগের দিনের বিনা উইকেটে ৪০ রান নিয়ে নেমে দুই ওপেনার ওয়ার্নার আর জো বার্নস পেরিয়ে যান শতরান। দলের ১০৭ রানে ৪০ করে ফেরেন বার্নস। এরপর লাবুশেনের সঙ্গে জমে উঠে ওয়ার্নারের আরেক জুটি। দুজনেই দ্রুত রান উঠাতে থাকেন। সেঞ্চুরি তুলে নেন ওয়ার্নার। ফিফটি পেরিয়ে যান লাবুশেন। ৭৪ বলে ৫৯ করে লাবুশেন আউট হতেই ২১৭ রানে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। কিউইদের লক্ষ্য দাঁড়ায় ৪১৬ রানের। 

বিশাল লক্ষ্যে শুরুতেই দুই ওপেনার টম ব্লান্ডেল আর টম ল্যাথামকে হারায় নিউজিল্যান্ড। মাত্র ৪ রানেই দুই ওপেনারকেই ছাঁটেন স্টার্ক। এরপর আক্রমণে এসে পর পর জিত র‍্যাভাল আর গ্ল্যান ফিলিপসকে তুলে নেন লায়ন। ২২ রানে ৪ উইকেট হারিয়ে তখনই ম্যাচ থেকে ছিটকে যায় নিউজিল্যান্ড। 

লায়নের একের পর এক শিকারের মাঝে দাঁড়িয়েছিলেন কলিন ডি গ্যান্ডহোম আর বিজেওয়েটলিং। ৬ষ্ঠ উইকেটে তাদের ৬৯ রানের জুটিও ভাঙেন লায়ন। ৬৮ বলে ৫২ করা গ্র্যান্ডহোমকে তুলে নেওয়ার পর শেষ ব্যাটসম্যান হিসেবে ওয়েটলিংয়ের উইকেট নিয়ে ৫ উইকেট পুরো করে ম্যাচ জয় নিশ্চিত করেন অসি অফ স্পিনার। 

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ১৫০.১ ওভারে ৪৫৪

নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ২৫৬ 

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ২১৭/২  (ওয়ার্নার ১১১*, বার্নস ৪০, লাবুশেন ৫৯; হেনরি ১/৫৪, ডি গ্র্যান্ডহোম ০/৪৩, ওয়াগনার ০/৩৭, সমারভিল ০/৩৬, অ্যাস্টল ১/৪১)।

নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংস:  ৪৭.৫ ওভারে ১৩৬ (ল্যাথাম ১ , ব্ল্যান্ডেল ২, রাভেল ১২, টেইলর ২২, ফিলিপস ০, ওয়েটলিং ১৯, গ্র্যান্ডহোম ৫২, অ্যাস্টল ১৭, সমারভিল ৭, ওয়েগনার ০, হেনরি (আহত অনুপস্থিত)  ; স্টার্ক ৩/২৫, কামিন্স ১/২৯, প্যাটিনসন ০/৮, লায়ন ৫/৫০, লাবুশেন ০/২০)

ফল: অস্ট্রেলিয়া ২৭৯ রানে জয়ী। 

ম্যান অব দ্য ম্যাচ: মারনাস লাবুশেন।

সিরিজ: অস্ট্রেলিয়া ৩-০ ব্যবধানে জয়ী। 

ম্যান অব দ্য সিরিজ: মারনাস লাবুশেন।

 

Comments

The Daily Star  | English

Lull in Gaza fighting despite blasts in south

Israel struck Gaza on Monday and witnesses reported blasts in the besieged territory's south, but fighting had largely subsided on the second day of an army-declared "pause" to facilitate aid flows

1h ago