১৫০ দিনের বেশি ওএসডি অবৈধ: হাইকোর্ট

সরকারি কোনো কর্মকর্তাকে ১৫০ দিনের বেশি অফিসার অন স্পেশাল ডিউটি (ওএসডি) করে রাখা অবৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট।
Gavel

সরকারি কোনো কর্মকর্তাকে ১৫০ দিনের বেশি অফিসার অন স্পেশাল ডিউটি (ওএসডি) করে রাখা অবৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

রায়ে বলা হয়, ১৯৯১ সালের প্রজ্ঞাপন অনুযায়ী কোনো কর্মকর্তাকে ১৫০ দিনের বেশি ওএসডি করে রাখা যাবে না।

যাদের ১৫০ দিনের বেশি ওএসডি করে রাখা হয়েছে রায়ের অনুলিপি পাওয়ার সঙ্গে সঙ্গে তাদের নির্ধারিত কাজে পুনর্বহালে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

যেসব কর্মকর্তা ওএসডি আছেন তাদের পুনর্বহাল ও আইন মোতাবেক ব্যবস্থা নিতে জনপ্রশাসন সচিবকে একটি কমিটি গঠনের নির্দেশও দেয়া হয়েছে। কমিটির প্রধান হবেন একজন জ্যেষ্ঠ সচিব এবং রায়ের অনুলিপি পাওয়ার ৯০ দিনের মধ্যে ওই কমিটি রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ে এ বিষয়ে প্রতিবেদন জমা দেবেন।

রিটকারীর আইনজীবী ব্যারিস্টার আনিক আর হক দ্য ডেইলি স্টারকে জানান, কমিটির প্রতিবেদনে ওএসডি হওয়া কোনো কর্মকর্তা যদি সুপারিশ যোগ্য হয়ে থাকেন তবে সরকার তার হয়ে সুপারিশ করবে, তবে কেউ যদি অপরাধী হয়ে থাকেন তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। 

তিনি জানান, হাইকোর্টে সরকারের পক্ষ থেকে গত বছরের এপ্রিলে একটি প্রতিবেদন দেয়া হয়, যেখানে ৯৬৪ সরকারি কর্মকর্তা ওএসডি আছেন বলে উল্লেখ করা হয়।

তবে এই আইনজীবী ওএসডি থাকা এসব কর্মকর্তার বিস্তারিত জানাননি।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত এই সংবাদদাতাকে জানান, ১৯৯১ সালের ৩ অক্টোবর তৎকালীন সংস্থাপন মন্ত্রণালয় (বর্তমানে জনপ্রশাসন) একটি প্রজ্ঞাপনে জানায়, কোনো সরকারি কর্মকর্তাকে সর্বোচ্চ ১৫০ দিন ওএসডি রাখা যাবে।

বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের বেঞ্চ আজ বুধবার (৮ জানুয়ারি) এক রিটের শুনানি শেষে এ রায় দেন। ২০১২ সালে সাবেক সচিব মোহাম্মদ আসাফউদ্দৌলা যেসব সরকারি কর্মকর্তাকে কোনো কারণ ছাড়াই অনির্দিষ্টকালের জন্য ওএসডি করা রাখা হয়েছে তা চ্যালেঞ্জ করে এই রিট করেন। 

Comments

The Daily Star  | English

Freedom declines, prosperity rises in Bangladesh

Bangladesh’s ranking of 141 out of 164 on the Freedom Index places it within the "mostly unfree" category

2h ago