আচরণবিধি ভঙ্গে ইসির অভিযোগের জবাব দিলেন আতিকুল

আচরণবিধি ভঙ্গের জন্য নির্বাচন কমিশনের (ইসি) কারণ দর্শানোর নোটিশের জবাব দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম।
ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। ফাইল ছবি

আচরণবিধি ভঙ্গের জন্য নির্বাচন কমিশনের (ইসি) কারণ দর্শানোর নোটিশের জবাব দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম।

সংসদ সদস্যকে সঙ্গে নিয়ে ঢাকার উত্তরায় নির্বাচনী প্রচার কার্যক্রম উদ্বোধন করার অভিযোগে তাকে কারণ দর্শাতে বলেছিল ইসি। জবাবে আতিকুল ইসিকে আজ চিঠি দিয়ে বলেছেন, নির্বাচনের কোনো আচরণবিধি তিনি ভঙ্গ করেননি।

চিঠি পাওয়ার পর ডিএনসিসির রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম দ্য ডেইলি স্টারকে জানান, কোনো আচরণবিধি ভঙ্গের অভিযোগ তিনি (আতিকুল) অস্বীকার করেছেন। ভবিষ্যতেও নির্বাচনী আচরণবিধি ভঙ্গ না করার ব্যাপারে নিজের অঙ্গীকারের কথা বলেছেন তিনি।

“আমরা কেবলই চিঠিটি পেয়েছি। পর্যালোচনা করে আমরা পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নেব,” বলেন রিটার্নিং কর্মকর্তা।

নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগের ব্যাখ্যা চেয়ে আতিকুল ইসলামকে গত সোমবার (৬ জানুয়ারি) নোটিশ দেয় নির্বাচন কমিশন।

কারণ দর্শানোর নোটিশে ইসি বলেছে, একজন সংসদ সদস্যকে সঙ্গে নিয়ে আতিকুল ইসলাম উত্তরায় নির্বাচনী প্রচারণা কার্যক্রম উদ্বোধন করেছেন। এই কাজের মাধ্যমে তিনি আচরণবিধি লঙ্ঘন করেছেন।

আচরণবিধি লঙ্ঘনের জন্য তার বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে না, বুধবারের মধ্যে আতিকুলকে তা লিখিতভাবে জানাতে বলা হয়।

উল্লেখ্য, আচরণবিধি অনুযায়ী প্রতীক বরাদ্দ হওয়ার আগে প্রার্থীরা প্রচারণা চালাতে পারেন না। কোনো মন্ত্রী বা সংসদ সদস্যও এই নির্বাচনের প্রচারণায় অংশ নিতে পারবেন না।

আরও পড়ুন: 

আতিকুলকে ইসির কারণ দর্শানোর নোটিশ

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago