কবর থেকে কঙ্কাল চুরি

গত সপ্তাহে দিনাজপুরের দুটি কবরস্থান থেকে ৪২টি কঙ্কাল চুরির ঘটনার পর টাঙ্গাইলের মির্জাপুরের একটি কবরস্থান থেকে ২২টি কঙ্কাল চুরি হয়েছে বলে জানা গেছে।
human_remains_stolen
মির্জাপুরের ফতেপুর ইউনিয়নের শাবুল্লা গ্রামের শতবর্ষ পুরানো যে কবরস্থান থেকে কঙ্কাল চুরি হয়েছে সেখানে স্থানীয়দের ভিড়। ছবি: সংগৃহিত

গত সপ্তাহে দিনাজপুরের দুটি কবরস্থান থেকে ৪২টি কঙ্কাল চুরির ঘটনার পর টাঙ্গাইলের মির্জাপুরের একটি কবরস্থান থেকে ২২টি কঙ্কাল চুরি হয়েছে বলে জানা গেছে।

মির্জাপুরের ফতেপুর ইউনিয়নের শাবুল্লা গ্রামের শতবর্ষ পুরানো একটি কবরস্থানের ২২টি কবর গত ৭ জানুয়ারি মধ্যরাত থেকে ভোররাতের মধ্যে খনন করা হয়েছিলো বলে স্থানীয়রা জানিয়েছেন। কঙ্কাল চুরি করার জন্য এই কবরগুলো খনন করা হয়।

কবরস্থান কমিটির সভাপতি ও ফতেপুর ইউনিয়ন পরিষদের প্রাক্তন চেয়ারম্যান হুমায়ুন তালুকদার জানিয়েছেন, মৃতদের আত্মীয়স্বজন এবং গ্রামবাসী এই ঘটনায় ক্ষুব্ধ।

কয়েক মাস আগে, এই কবরস্থান থেকে চোরেরা বেশ কয়েকটি কঙ্কাল নিয়ে যায়। তিনি আরও জানিয়েছেন, প্রচণ্ড ঠাণ্ডার কারণে লোকজনের কম চলাফেরা এবং কবরস্থানের ভেতরে আলোর অভাবের সুযোগ নিয়েছে চোরেরা।

ইউনিয়ন পরিষদের মেম্বার সাইফুল ইসলাম জানিয়েছেন, তারা কবরস্থান এলাকায় বৈদ্যুতিক খুঁটি দেওয়ার জন্য ২০১৮ সালে স্থানীয় পল্লীবিদ্যুৎ অফিসে আবেদন করেছিলেন, কিন্তু কাজ হয়নি।

মির্জাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইদুর রহমান জানিয়েছেন, তারা লাশ চুরির অভিযোগ পেয়েছে এবং তদন্ত শুরু হয়েছে।

গত কয়েক মাস আগে একই উপজেলার বনিয়ারার পাশের একটি গ্রামের কবরস্থান থেকেও কঙ্কাল চুরি হয়েছিলো।

মেডিকেল শিক্ষার্থীদের এনাটমি কোর্সের জন্য মানুষের কঙ্কালের চাহিদা রয়েছে। কিছু অপরাধী চক্র সেই চাহিদা কাজে লাগিয়ে কঙ্কাল বিক্রির জন্য কবর থেকে লাশ বা কঙ্কাল চুরি করে।

Comments

The Daily Star  | English

NBR suspends Abdul Monem Group's import, export

It also instructs banks to freeze the Group's bank accounts

16m ago