খেলা

কোহলির নতুন কীর্তি, পেছনে ফেললেন পন্টিংকে

অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ১১ হাজার রান করার কীর্তি গড়েছেন ভারতের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি। তিনি বেশ বড় ব্যবধানে পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংকে।
Virat Kohli
ছবি: এএফপি

অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ১১ হাজার রান করার কীর্তি গড়েছেন ভারতের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি। তিনি বেশ বড় ব্যবধানে পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংকে।

শুক্রবার (১০ জানুয়ারি) পুনেতে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষটিতে রেকর্ড বইয়ের পাতায় নাম লেখান কোহলি। উইকেটে যাওয়ার আগে অধিনায়ক হিসেবে ১১ হাজার রানের মাইলফলক থেকে মাত্র এক রান দূরে ছিলেন তিনি। মুখোমুখি হওয়া প্রথম বলে লাকশান সান্দাকানের ডেলিভারিতে এক রান নিয়ে মাইলফলক স্পর্শ করেন তিনি।

অধিনায়ক হিসেবে ১১ হাজার রান করতে কোহলির লেগেছে মাত্র ১৯৬ ইনিংস। দ্বিতীয় স্থানে নেমে যাওয়া পন্টিংয়ের লেগেছিল ২৫২ ইনিংস।

দ্বিতীয় ভারতীয় ও সবমিলিয়ে মাত্র ষষ্ঠ অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১১ হাজার রানের কীর্তি গড়েছেন কোহলি। তিনি ও পন্টিং ছাড়া বাকিরা হলেন- অস্ট্রেলিয়ার অ্যালান বোর্ডার, নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং, দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ ও ভারতের মহেন্দ্র সিং ধোনি। সবার আগে এই মাইলফলক ছুঁয়েছিলেন বোর্ডার।

অধিনায়কদের ১১ হাজারি ক্লাবের ছোট্ট তালিকায় রানের দিক থেকে পন্টিংই এখনও সবচেয়ে এগিয়ে আছেন। ৩২৪ ম্যাচে তার সংগ্রহ ১৫ হাজার ৪৪০ রান। এরপর একে একে আছেন স্মিথ (২৮৬ ম্যাচে ১৪ হাজার ৮৭৮ রান), ফ্লেমিং (৩০৩ ম্যাচে ১১ হাজার ৫৬১ রান), ধোনি (৩৩২ ম্যাচে ১১ হাজার ২০৭ রান) ও বোর্ডার (২৭১ ম্যাচে ১১ হাজার ৬২ রান)। কোহলির সংগ্রহ ১৬৯ ম্যাচে ১১ হাজার ২৫ রান।

পন্টিংকে ছাড়িয়ে যাওয়ার দিনে কোহলি নিজের ইনিংস বড় করতে পারেননি। ছয় নম্বরে ব্যাটিংয়ে নেমে ১৭ বলে ২৬ রান করে আউট হয়ে যান। তবে তার দল ভারত ম্যাচটা ঠিকই জিতে নিয়েছে অনায়াসে, ৭৮ রানের বড় ব্যবধানে। পাশাপাশি ২-০ ব্যবধানে সিরিজও জিতে নিয়েছে তারা।

Comments

The Daily Star  | English
Bank mergers in Bangladesh

Bank mergers: All dimensions must be considered

In general, five issues need to be borne in mind when it comes to bank mergers in Bangladesh.

9h ago