আজ বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত

মাওলানা জোবায়ের অনুসারীদের আখেরি মোনাজাতের প্রস্তুতি চলছে। আজ (১২ জানুয়ারি) সকালে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে এ বছরের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।
ছবি: ফাইল ফটো

মাওলানা জোবায়ের অনুসারীদের আখেরি মোনাজাতের প্রস্তুতি চলছে। আজ (১২ জানুয়ারি) সকালে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে এ বছরের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

আখেরি মোনাজাত সকাল ১১টা থেকে বেলা ১২টার মধ্যে অনুষ্ঠিত হবে।

গতকাল সকাল থেকে মাওলানা জোবায়ের পন্থির ইজতেমায় হেদায়েতি বয়ান চলছে। বয়ান ও জিকিরের মধ্য দিয়ে দিন কাটাচ্ছেন ইজতেমা ময়দানে সমবেত মুসল্লিরা।

এরপর চারদিন বিরতি দিয়ে আগামী ১৭ জানুয়ারি থেকে শুরু হবে তাবলিগের অন্যতম প্রবীণ ও শীর্ষ মুরুব্বি ভারতের মাওলানা সাদ অনুসারীদের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

মাওলানা জোবায়ের মতানুসারীদের ইজতেমা মাঠের মুরুব্বি প্রকৌশলী মফিজুর রহমান জানিয়েছেন, রাজধানীর উপকণ্ঠে টঙ্গীর তুরাগ নদের তীরে অনুষ্ঠিত বহু কাঙ্ক্ষিত এই আখেরি মোনাজাতে লাখ লাখ ধর্মপ্রাণ মুসুল্লি মহান রাব্বুল আলামীনের দরবারে রহমত ও হেদায়েত প্রার্থনা করবেন।

নিজ নিজ গুনাহ মাফ ও আত্মশুদ্ধি ও ইবাদত বন্দেগি করতে ইজতেমা ময়দানে হাজার হাজার মুসুল্লি অবস্থান নিচ্ছেন বলে জানিয়েছে ইজতেমা আয়োজন কমিটি।

আজ ফজর নামাজের পর থেকে আল্লাহর অশেষ মহিমায় আবেগ-আপ্লুত লাখো মুসুল্লির কণ্ঠে উচ্চারিত ‘আমিন, আমিন’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠছে তুরাগ তীর। অশ্রুসিক্ত নয়নে আল্লাহর কাছে আত্মসমর্পণে ব্যাকুল হয়ে ইজতেমা ময়দানে অবস্থান নিয়েছেন হাজার হাজার মুসুল্লি।

ইজতেমার প্রথম পর্বের গণমাধ্যমবিষয়ক সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম জানিয়েছেন, ফজরের পর থেকে হেদায়েতি বয়ান করেন মাওলানা জিয়াউল হক, আখেরি মোনাজাতের আগে বিশেষ বয়ান করবেন মাওলানা ইবরাহীম দেওলা। হেদায়েতি বয়ান শেষে য়াকার কাকরাইল মসজিদের হাফেজ মাওলানা জোবায়ের প্রথম পর্বের আখেরি মোনাজাত পরিচালনা করবেন। বয়ানে মাওলানারা তাবলিগের ৬ উসুল নিয়ে আলোচনা করেন। তাবলিগের ৬ উসুল হচ্ছে- কালেমা, নামাজ, ইলম ও জিকির, ইকরামুল মুসলিমিন, সহি নিয়ত ও দাওয়াতে তাবলিগ।

দাওয়াতে তাবলিগ বয়ানে মাওলানারা বলেন, দ্বিনের দাওয়াত চালু হয়ে গেলেই দুনিয়া ও আখিরাতে শান্তি পাওয়া যাবে, তারা আরও বলেন, ইহকাল ও পরকালে শান্তি পেতে হলে বেশি বেশি চিল্লায় যেতে হবে। নিজে তাবলিগের কাজ করতে হবে ও অপর ভাইকে তাবলিগে আসার অনুপ্রেরণা দিতে হবে। তিন দিনের জামাত, ৪০ দিনের জামাত তৈরি করতে হবে।

Comments

The Daily Star  | English

Cyclone Remal: PDB cuts power production by half

PDB switched off many power plants in the coastal areas as a safety measure due to Cyclone Rema

20m ago