খেলা

এবার মধ্যপ্রাচ্য সংকটের কারণে ঝুলে গেল পাকিস্তান সফর

বাংলাদেশের পাকিস্তান সফর নিয়ে দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে কথা চালাচালির মধ্যে এক পর্যায়ে সফরের সম্ভাবনা দেখা দিলেও মধ্যপ্রাচ্যে চলমান সংকটের কারণে তৈরি হয়েছে নতুন অনিশ্চয়তা। রোববার বোর্ড সভায় পাকিস্তান সফরের জট খোলার কথা ছিল, কিন্তু সভা শেষে বেরিয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, যুক্তরাষ্ট ও ইরানের মধ্যকার চলমান যুদ্ধাবস্থায় বদলে গেছে পরিস্থিতি। সরকারের পক্ষ থেকে এই সফর অতি সংক্ষিপ্ত রাখার নির্দেশনা এসেছে।
Nazmul Hasan Papon
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

বাংলাদেশের পাকিস্তান সফর নিয়ে দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে কথা চালাচালির মধ্যে এক পর্যায়ে সফরের সম্ভাবনা দেখা দিলেও মধ্যপ্রাচ্যে চলমান সংকটের কারণে তৈরি হয়েছে নতুন অনিশ্চয়তা। রোববার বোর্ড সভায় পাকিস্তান সফরের জট খোলার কথা ছিল, কিন্তু সভা শেষে বেরিয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, যুক্তরাষ্ট ও ইরানের মধ্যকার চলমান যুদ্ধাবস্থায় বদলে গেছে পরিস্থিতি। সরকারের পক্ষ থেকে এই সফর অতি সংক্ষিপ্ত রাখার নির্দেশনা এসেছে। 

বাংলাদেশ সরকার অতি সংক্ষিপ্ত সময় ছাড়া ক্রিকেট দলকে পাকিস্তানে পাঠাতে রাজী নয়। টেস্ট ম্যাচ ছাড়া আবার সিরিজ আয়োজনে রাজী নয় পাকিস্তানও। এই অবস্থায় স্থগিত হয়ে যেতে পারে পুরো সিরিজ। 

চলতি মাসে পাকিস্তানে দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টি খেলতে যাওয়ার কথা ছিল বাংলাদেশের। ক্রিকেটাররা সেখানে লম্বা সময় থাকতে রাজী না হওয়ায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড শুরু থেকেই সফরটি সংক্ষিপ্ত করতে চেয়েছিল। কিন্তু টেস্ট ম্যাচ ছাড়া সিরিজটি আয়োজন না করার সিদ্ধান্তে অনড় অবস্থান জানিয়েছিল পাকিস্তান। 

পরে টি-টোয়েন্টি বাদ দিয়ে হলেও কেবল টেস্ট খেলার জন্য বাংলাদেশকে পাকিস্তানে চেয়েছিল পিসিবি। পাকিস্তানের সেই প্রস্তাব ইতিবাচকভাবে দেখলেও সরকারি আদেশে  ফের বদলে গেছে পরিস্থিতি। রোববার বিসিবি কার্যনির্বাহী পরিষদের সভা শেষে বোর্ড প্রধান জানিয়েছেন মধ্যপ্রাচ্য পরিস্থিতির কারণেই এই সফর নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা, ‘সাধারণত যেকোনো সফরের আগে সরকারি আদেশ নিতে হয়। আমরা পূর্নাঙ্গ সফরের জন্য  আবেদন করেছিলাম। সেটার সরকারি আদেশের কাগজ এখনো আমাদের হাতে এসে পৌঁছায়নি। কিন্তু আমরা একটা স্ক্রিনশট পেয়েছি। সেখানে গুরুত্বপূর্ণ যেসব পয়েন্ট আছে তাতে সরকার বলছে মধ্যপ্রাচ্য এখন যে পরিস্থিতি, অবশ্যই অন্য যেকোনো সময়ের চেয়ে আলদা। ওই অঞ্চলে এমন টেনশনের মধ্যে সফরটা যত সংক্ষিপ্ত করা যায় ততটা করতে। উনারা বলেছেন তিনটি টি-টোয়েন্টিও যতটা সংক্ষিপ্ত সময়ে করা যায় ততটা করে আসতে। পরে পরিস্থিতি উন্নয়ন হলে টেস্ট সিরিজ খেলা যাবে।’

সরকারের কাছ থেকে এই আদেশ পেয়ে বিসিবি মৌখিকভাবে পাকিস্তান বোর্ডকে তা জানিয়েছে। আনুষ্ঠানিক নির্দেশনা পাওয়ার পর লিখিতভাবেও তা জানিয়ে দেওয়া হবে। পিসিবি সভাপতি এহসান মানির সঙ্গেও সফর নিয়ে তিনবার কথা বলেছেন বিসিবি সভাপতি। তবে কোনভাবেই পাকিস্তানে গিয়ে বাংলাদেশ এই মুহুর্তে টেস্ট খেলতে পারছে না। এতে সিরিজ নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা,  ‘হতে পারে (অনিশ্চয়তা)।যেহেতু সরকারি আদেশ যেভাবে এসেছে, এর বাইরে যাওয়া আমাদের পক্ষে সম্ভব না।’

বোর্ড প্রধান জানান, পাকিস্তানে ক্রিকেট ফেরানো চেষ্টায় আন্তরিক বিসিবি। কিন্তু বৈশ্বিক রাজনীতির পরিবর্তীত প্রেক্ষাপট মাথায় রেখেই এবার কেবল টি-টোয়েন্টি খেলতে চান তারা, 'মধ্যপ্রাচ্যের এই অবস্থা তো আগে ছিল না! আজকে যদি যুদ্ধ বেঁধে যায়, যা যা ঘটেছে এই কদিনে, সোলেমানি হত্যাকান্ড, আমেরিকান বিমান ঘাঁটিতে হামলা, আমেরিকার নিরাপত্তা ব্যবস্থা ছিল না সেখানে? তাদের ইন্টেলিজেন্স নাই? তারপরও হয়েছে। ইউক্রেনের বিমানটি ফেলে দিয়েছে, এত লোক মারা গেল, এসব হচ্ছে তো! কাজেই কিছুই হবে না, সেটা বললে তো হবে না। পারিপর্শ্বিক সব অবস্থা চিন্তা করে, পাকিস্তানের জন্য সম্ভাব্য সর্বোচ্চ আমরা এটাই করতে পারি।'

Comments

The Daily Star  | English
Inflation in Bangladesh

Economy in for a double whammy

With inflation edging towards double digits and quarterly GDP growth nearly halving year on year, pressure on consumers is mounting and experts are pointing at even darker clouds.

8h ago