তিন দফায় পাকিস্তান সফর করবে বাংলাদেশ, সূচি চূড়ান্ত

বাংলাদেশের পাকিস্তান সফর নিয়ে যত অনিশ্চয়তা ছিল, সব দূর হয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এই সফরের ব্যাপারে অবশেষে সমঝোতায় পৌঁছেছে দুই বোর্ড। তারা বলেছে, চলতি মাসে তিনটি টি-টোয়েন্টি খেলে আসার পর আরও দুই দফায় পাকিস্তানে গিয়ে দুটি টেস্ট ও একটি ওয়ানডে খেলবে বাংলাদেশ। পরে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এই সফর নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)।
BCB-PCB

বাংলাদেশের পাকিস্তান সফর নিয়ে যত অনিশ্চয়তা ছিল, সব দূর হয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এই  সফরের ব্যাপারে অবশেষে সমঝোতায় পৌঁছেছে দুই বোর্ড। তারা বলেছে, চলতি মাসে তিনটি টি-টোয়েন্টি খেলে আসার পর আরও দুই দফায় পাকিস্তানে গিয়ে দুটি টেস্ট ও একটি ওয়ানডে খেলবে বাংলাদেশ। পরে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এই সফর নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) দুবাইতে আইসিসির সভার ফাঁকে আলোচনায় বসে বিসিবি ও পিসিবি। আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহরের উপস্থিতিতে দুই পক্ষ একমত হওয়ার পর এসেছে বাংলাদেশের পাকিস্তান সফরের চূড়ান্ত ঘোষণা। দুই বোর্ডের মধ্যে লেগে থাকা জট খুলতে সাহায্য করায় মনোহরকে ধন্যবাদ জানিয়েছে পাকিস্তান। পিসিবি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২৪ জানুয়ারি থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত প্রথম দফায় লাহোরে গিয়ে তিনটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ।

এরপর ৭ ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি দ্বিতীয় দফায় পাকিস্তানে গিয়ে রাওয়ালপিন্ডিতে বাংলাদেশ খেলবে প্রথম টেস্ট। একমাত্র টেস্ট খেলেই দেশে ফিরে আসবে দল। তারপর আবার এপ্রিল মাসে পাকিস্তান যাবে বাংলাদেশ। ৩ এপ্রিল করাচিতে একমাত্র ওয়ানডের পর ৫ এপ্রিল থেকে সেখানেই হবে দ্বিতীয় টেস্ট।

রবিবার বোর্ড সভা শেষে পাকিস্তান সফরের ব্যাপারে অনিশ্চয়তার কথা জানিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। খুব সংক্ষিপ্ত সময় ছাড়া পাকিস্তানে যাওয়ার কোনো সম্ভাবনা দেখছিলেন না তিনি। কিন্তু দুদিনের মধ্যে বদলে গেছে সব। একবার নয়, তিনবার পাকিস্তানে গিয়ে তিন সংস্করণেই খেলবে বাংলাদেশ। এমনকি টেস্ট ও টি-টোয়েন্টির সঙ্গে আইসিসির ভবিষ্যৎ সূচির বাইরে থেকে একটি ওয়ানডে খেলতেও রাজী হয়েছে বিসিবি।

সফরসূচি:

২৪ জানুয়ারি - প্রথম টি-টোয়েন্টি (লাহোর)

২৫ জানুয়ারি- দ্বিতীয় টি-টোয়েন্টি (লাহোর)

২৭ জানুয়ারি- তৃতীয় টি-টোয়েন্টি (লাহোর)

৭-১১ ফেব্রুয়ারি- প্রথম টেস্ট (রাওয়ালপিন্ডি)

৩ এপ্রিল- একমাত্র ওয়ানডে (করাচি)

৫-৯ এপ্রিল- দ্বিতীয় টেস্ট (করাচি)।

Comments