সোলাইমানি হত্যা

ট্রাম্পের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছে ইরান

আন্তর্জাতিক অপরাধ আদালতে মার্কিন সেনা, সরকার এবং রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি মামলার প্রস্তুতি নিচ্ছে ইরান।
qassem soleimani
ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা কাশেম সোলাইমানিকে হত্যার প্রতিবাদে বিক্ষোভ। ছবি: এএফপি ফাইল ফটো

আন্তর্জাতিক অপরাধ আদালতে মার্কিন সেনা, সরকার এবং রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি মামলার প্রস্তুতি নিচ্ছে ইরান।

ইরানের সংবাদ সংস্থা তাসনিমের বরাত দিয়ে গতকাল (১৪ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

জেনারেল কাশেম সোলাইমানির হত্যার প্রসঙ্গে ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলামহোসেন ইসমাইলি বলেছেন, “ট্রাম্প ব্যক্তিগতভাবে এই হত্যার আদেশ দেওয়ার কথা স্বীকার করেছেন এবং এটিই আদালতের কাছে সবচেয়ে বড় প্রমাণ হতে পারে।”

ইসমাইলি আরও বলেছেন, “এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে মার্কিন বাহিনী যা করেছে তা সন্ত্রাসবাদ।”

তিনি জানিয়েছেন, মামলাটি পরিচালনা করবে ইরানের আদালত, ইরাক (যেখানে সোলাইমানিকে হত্যা করা হয়েছে) এবং আন্তর্জাতিক অপরাধ আদালত।

ইসমাইলির মতে, “হয়তো পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে অনেক সময় লাগবে। তবুও শেষ পর্যন্ত আমরা চেষ্টা চালিয়ে যাবে।”

তিনি বলেছেন, “এমনকী, ট্রাম্পের রাষ্ট্রপতির মেয়াদ শেষে তাকে ইরানে তলব এবং ইসলামী দণ্ডবিধি ৮ অনুচ্ছেদ অনুযায়ী অভিযুক্ত করা হতে পারে।”

উল্লেখ্য, গত ৩ জানুয়ারি বাগদাদে বিমান হামলা চালিয়ে ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা কাশেম সোলাইমানিকে হত্যা করা হয়। ট্রাম্পের নির্দেশে হামলাটি চালানো হয় বলে জানিয়েছে মার্কিন প্রশাসন। এরপর থেকে মধ্যপ্রাচ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে।

এমন পরিস্থিতিতে ইরাকে অবস্থিত দুটি মার্কিন বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। একইদিনে তেহরানে ইউক্রেনের একটি যাত্রীবাহী উড়োজাহাজকে ভূপাতিত করা হয়। উড়োজাহাজের ১৭৬ আরোহীর সবাই নিহত হন। এর প্রতিবাদে তেহরানে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনিসহ সব শীর্ষ কর্মকর্তার পদত্যাগের দাবিতে বিক্ষোভ করা হয়। ফলে সেই অঞ্চলে উত্তেজনা আরও ভয়াবহ হয়ে উঠে।

Comments

The Daily Star  | English
‘Farmer, RMG workers, migrants main drivers of Bangladesh economy in first 50 years’

‘Farmer, RMG workers, migrants main drivers of Bangladesh economy in first 50 years’

However, their contribution would not remain the same in the years to come, says a book published from London

1h ago