রাস্তায়-রাস্তায় যানজট, অসহনীয় জনদুর্ভোগ

রাজধানীর শ্যামলীতে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা তাদের বকেয়া বেতন-ভাতার দাবিতে মিরপুর সড়ক অবরোধ করলে সেই এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে।
একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা তাদের বকেয়া বেতন-ভাতার দাবিতে শ্যামলীতে মিরপুর সড়ক অবরোধ করলে তীব্র যানজট সৃষ্টি হয়। ১৬ জানুয়ারি ২০২০। ছবি: পলাশ খান

রাজধানীর শ্যামলীতে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা তাদের বকেয়া বেতন-ভাতার দাবিতে মিরপুর সড়ক অবরোধ করলে  সেই এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

ঘটনাস্থল থেকে আমাদের আলোকচিত্রীরা জানিয়েছেন, আজ (১৬ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় শ্রমিকরা রাস্তা অবরোধ করলে যান চলাচল বন্ধ হয়ে যায়। এর ফলে বিপাকে পড়েছেন স্কুলগামী শিশু ও অফিসগামী মানুষেরা।

ঢাকার মোহাম্মদপুর থেকে মতিঝিলের উদ্দেশ্যে সকাল সাড়ে নয়টার দিকে রওনা হয়ে এখনও শাহবাগ পর্যন্ত পৌঁছাতে পারেননি আর্কিটেক্ট সা’দ। সেখানে নতুন একটি ভবনের ইন্টেরিয়র ডেকোরেশনের কাজ পাওয়ার জন্য তার মিটিং ছিলো ১১টায়। খামারবাড়ি থেকে ফার্মগেট হয়ে শাহবাগের দিকে মেট্রোরেলের কাজ চলায় মানিক মিয়া অ্যাভিনিউ থেকে পুরো রাস্তাই গাড়িতে ঠাসা। অনেকেই গাড়ি থেকে নেমে হেঁটে চলেছে কর্মস্থলের উদ্দেশ্যে।

প্রত্যক্ষদর্শী অনেকেই তাদের ক্ষোভ প্রকাশ করেছেন দুর্বিষহ এই যানজট নিয়ে। শহরের অনেক রাস্তায় রিকশা না চলার কারণে বাবা-মার সঙ্গে হেঁটে বাসায় ফিরছে স্কুল-ফেরত শিশুরা। বাড়তি ভাড়া দিতে চাইলেও কোনো গলির ভেতরে গিয়ে আটকে যাওয়ার ভয়ে যেতে রাজি হচ্ছে না রিকশাচালকরা।

রাজধানীর শ্যামলীতে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা তাদের বকেয়া বেতন-ভাতার দাবিতে সড়ক অবরোধ করেন। ১৬ জানুয়ারি ২০২০। ছবি: রাশেদ সুমন

খামারবাড়ি এলাকায় স্কুল-ফেরত শিশুকে সঙ্গে নিয়ে যাওয়া এক বিক্ষুব্ধ অভিভাবককে বলতে শোনা যায়, “শহরটা পরিত্যক্ত হয়ে গেছে”। মনিপুরীপাড়া, রাজাবাজার, ইন্দিরা রোডের সবগুলি প্রবেশপথ আটকে আছে গাড়িতে।

ইমরান নামের একজন পথচারীর জানালেন আরেক দুঃখের কথা। আজকের যানজটের কারণে তিনি চাকরির ইন্টারভিউ মিস করেছেন। খিলক্ষেতে তার বাসা। সেখান থেকে সময়মতো পল্টন যেতে পারেননি।

বাণিজ্যমেলা এবং বিপিএলের কারণে মিরপুরবাসীর জনজীবন স্থবির হয়ে আছে এই মাসের শুরু থেকেই। মেট্রোরেলের কাজের কারণে রাস্তা সঙ্কুচিত হওয়ার সমস্যাতো রয়েছেই।

আরও পড়ুন:

মিরপুর সড়ক অবরোধ করেছে পোশাক শ্রমিকরা

Comments

The Daily Star  | English
Detained opposition activists

The flipside of the democracy carnival

Bereft of the basic rights to assemble and express, let alone protest, the people of Bangladesh are currently bearing the brunt of the coercive apparatuses of the state.

10h ago