চীনে রহস্যময় ভাইরাস আতঙ্ক

চীনে দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে রহস্যময় ভাইরাস। ধারণা করা হচ্ছে আক্রান্তের সঠিক সংখ্যা সরকারিভাবে প্রকাশ করা হচ্ছে না। ‘সার্স’-এর মতো করেই ছড়াচ্ছে ভয়াবহ এই ‘রহস্যজনক’ ভাইরাস। বিশেষজ্ঞরা বলছেন অতি দ্রুত ব্যবস্থা নেওয়া প্রয়োজন।
চীনের উহান শহরের একটি সিফুড মার্কেটের সামনে নিরাপত্তারক্ষীরা। ১১ জানুয়ারি ২০২০। ছবি: এএফপি

চীনে দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে রহস্যময় ভাইরাস। ধারণা করা হচ্ছে আক্রান্তের সঠিক সংখ্যা সরকারিভাবে প্রকাশ করা হচ্ছে না। ‘সার্স’-এর মতো করেই ছড়াচ্ছে ভয়াবহ এই ‘রহস্যজনক’ ভাইরাস। বিশেষজ্ঞরা বলছেন অতি দ্রুত ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

আতঙ্কের বিষয় হচ্ছে, আসন্ন চীনা নববর্ষের ছুটিতে সবাই যখন বাড়ি যাবে, কিংবা ছুটি কাটাতে অন্য কোনো দেশে যাবে, তখনই প্রকটভাবে ভাইরাসটি ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

কর্তৃপক্ষ বলছে, এই রহস্যময় ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪৫। ইতোমধ্যে মারা গেছেন দুজন। উহান শহরের একটি সিফুড মার্কেট থেকে এই ভাইরাস ছড়াচ্ছে বলে ধারণা করা হচ্ছে। এক কোটির বেশি মানুষের শহর উহান চীনের একটি গুরুত্বপূর্ণ জংশন।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের ‘গ্লোবাল ইনফেকশাস ডিজিজ এনালাইসিস’ (এম আর সি সেন্টার) থেকে গতকাল (১৮ জানুয়ারি) রহস্যময় ভাইরাস নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, উহানে ঐ ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ১,৭০০ জন।

গবেষকরা বলছেন, থাইল্যান্ড এবং জাপানের কয়েকজনের আক্রান্ত হওয়ার সংবাদের উপর ভিত্তি করে তারা প্রতিবেদনটি তৈরি করেছেন।

ঠাণ্ডাজনিত এই ভাইরাসটি অনেকটা ‘সার্স’ ভাইরাসের মতোই ভয়ঙ্কর। ‘সার্স’ ভাইরাসে ২০০২-০৩ সালে চীন ও হংকংয়ে ৬৫০ জনেরও বেশি লোক মারা গিয়েছিলো।

চীন এখন পর্যন্ত ভ্রমণের উপর কোনো বিধিনিষেধ আরোপ করেনি। তবে হংকং এরই মধ্যে চীন থেকে আগত ভ্রমণকারীদের শরীরে ভাইরাসের উপস্থিতি সনাক্তকরণের জন্য উদ্যোগ নিয়েছে।

উহান থেকে আমেরিকার সানফ্রানসিসকো, নিউইয়র্ক ও লস এঞ্জেলসে সরাসরি বিমান যোগাযোগ আছে। উহান থেকে আগত যাত্রীদের শরীরে ভাইরাস আছে কী না, গতকাল থেকে তা পরীক্ষা শুরু করেছে আমেরিকা।

থাইল্যান্ডের ব্যাংকক, চিয়াং মাই এবং ফুকেটে আগমনকারীদের জন্যও এমন ব্যবস্থা নেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English
people without power after cyclone Remal

Cyclone Remal: 93 percent power restored, says ministry

The Ministry of Power, Energy and Mineral Resources today said around 93 percent power supply out of the affected areas across the country by Cyclone Remal was restored till this evening

41m ago