পাকিস্তান সফরের টি-টোয়েন্টি দলে চমক হাসান মাহমুদ

পাকিস্তান সফরে বাংলাদেশের টি-টোয়েন্টি দলে বড় চমক হিসেবে জায়গা পেয়েছেন তরুণ পেসার হাসান মাহমুদ। এছাড়াও দলে এসেছে বেশ কিছু অদল-বদল। অনুমিতভাবেই ফিরেছেন তামিম ইকবাল, আর নিরাপত্তাজনিত কারণে এই সিরিজ থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ায় নেই মুশফিকুর রহিম।
Hasan Mahmud & Anamul Haque Bijoy
ছবি: ফিরোজ আহমেদ

পাকিস্তান সফরে বাংলাদেশের টি-টোয়েন্টি দলে বড় চমক হিসেবে জায়গা পেয়েছেন তরুণ পেসার হাসান মাহমুদ। এছাড়াও দলে এসেছে বেশ কিছু অদল-বদল। অনুমিতভাবেই ফিরেছেন তামিম ইকবাল, আর নিরাপত্তাজনিত কারণে এই সিরিজ থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ায় নেই মুশফিকুর রহিম।

এবার বঙ্গবন্ধু বিপিএলে ঢাকা প্লাটুনের হয়ে দারুণ গতিতে বল করে নজর কাড়েন হাসান। ১৩ ম্যাচে ১০ উইকেট পেলেও ১৪০ কিলোমিটারের বেশি গতিতে বল করার দক্ষতা দেখান তিনি। গতি আর স্কিলে ভরপুর সম্ভাবনাময় ২০ বছর পেসার এবার সুযোগ পেলেন সর্বোচ্চ মঞ্চে। শনিবার (১৮ জানুয়ারি) ঘোষিত ১৫ সদস্যের টি-টোয়েন্টি দলে জায়গা করে নিয়েছেন তিনি।

সর্বশেষ ভারত সফরের দল থেকে বাদ পড়েছেন পেসার আবু হায়দার রনি। তার জায়গায় বিপিএলে দারুণ বোলিংয়ে ২০ উইকেট নিয়ে দলে ফিরেছেন পেসার রুবেল হোসেন। ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় বিপক্ষে একটা টি-টোয়েন্টি খেলা অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসানও ফিরেছেন দুই বছর পর। এবার বিপিএলে ব্যাটে-বলে ঝলক দেখান তিনি। ১২ উইকেটের পাশাপাশি তিন ফিফটিতে করেন ২৫৩ রান।

ঘরের মাঠে ত্রিদেশীয় টি-টোয়েন্টিতে খেলা নাহমুল হোসেন শান্তও ফিরেছেন এক সিরিজ পর। বঙ্গবন্ধু বিপিএলে এই বাঁহাতি দেশিদের মধ্যে একমাত্র ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করে আলোচনায় আসেন।

ব্যক্তিগত কারণে ভারত সফরে না থাকা ওপেনার তামিমের ফেরা ছিল নিশ্চিত। তিনি ফিরেছেন প্রত্যাশিতভাবে। একইভাবে মুশফিকের না থাকার বিষয়টিও আগেই জানা গিয়েছিল।

ভারত সফরের টি-টোয়েন্টি দলে থাকা বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম আর আরাফান সানি- দুজনেই বাদ পড়েছেন পাকিস্তান সফরে। ওই দলে থাকা মোসাদ্দেক হোসেন সৈকত বিপিএলে পড়েন চোটে। তিনিও তাই নেই পাকিস্তান সিরিজে।

দলে বিশেষজ্ঞ ওপেনার আছেন চারজন। তামিমের সঙ্গে লিটন দাস, সৌম্য সরকার আর শান্ত।

আগামী ২৪ জানুয়ারি লাহোরে শুরু হবে দুই দলের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। ২৫ ও ২৭ জানুয়ারি একই ভেন্যুতে হবে বাকি দুই ম্যাচ। টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ দল দেশ ছাড়বে ২৩ জানুয়ারি। সফর শেষ করে ফিরে আসবে ২৮ জানুয়ারি।

বাংলাদেশের টি-টোয়েন্টি দল: মাহমুদউল্লাহ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, আল-আমিন হোসেন, রুবেল হোসেন, হাসান মাহমুদ।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

43m ago