লিটন-আফিফদের বড় ছক্কা মারার কৌশল জানিয়ে দিলেন রাসেল

লিটন দাসের কব্জিতে রয়েছে বাহারি সব শট খেলার দক্ষতা। তার পাশাপাশি বঙ্গবন্ধু বিপিএলে আগ্রাসী ব্যাটিংয়ে নজর কেড়েছেন তরুণ আফিফ হোসেনও। রাজশাহী রয়্যালসকে শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এই দুই ক্রিকেটার। লিটন-আফিফের প্রতি নিজের মুগ্ধতার কথা উল্লেখ করে দলটির ক্যারিবিয়ান অধিনায়ক আন্দ্রে রাসেল তাদেরকে জানিয়ে দিয়েছেন বড় ছক্কা মারার কৌশলও।
afif and liton
ছবি: ফিরোজ আহমেদ

লিটন দাসের কব্জিতে রয়েছে বাহারি সব শট খেলার দক্ষতা। তার পাশাপাশি বঙ্গবন্ধু বিপিএলে আগ্রাসী ব্যাটিংয়ে নজর কেড়েছেন তরুণ আফিফ হোসেনও। রাজশাহী রয়্যালসকে শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এই দুই ক্রিকেটার। লিটন-আফিফের প্রতি নিজের মুগ্ধতার কথা উল্লেখ করে দলটির ক্যারিবিয়ান অধিনায়ক আন্দ্রে রাসেল তাদেরকে জানিয়ে দিয়েছেন বড় ছক্কা মারার কৌশলও।

শুক্রবার (১৭ জানুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে বঙ্গবন্ধু বিপিএলের ফাইনালে খুলনা টাইগার্সকে ২১ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে রাজশাহী রয়্যালস। আসর জুড়ে দলটির হয়ে আলো ছড়িয়েছেন লিটন ও আফিফ। তাদের পোক্ত ওপেনিং জুটি অধিকাংশ ম্যাচে রাসেলদের এনে দিয়েছে দারুণ শুরু।

১৩৪.২১ স্ট্রাইক রেটে এবারের বিপিএলের তৃতীয় সর্বোচ্চ ৪৫৫ রান করেছেন ডানহাতি লিটন। বাঁহাতি আফিফের ব্যাট থেকে ১৩১.২০ স্ট্রাইক রেটে এসেছে ৩৭০ রান। সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় তিনি আছেন আটে। ডানহাতি অফ স্পিনে আফিফ উইকেট নিয়েছেন ৭টি। এমন নৈপুণ্যের কারণে ফাইনাল পরবর্তী সংবাদ সম্মেলনে দুজনকে প্রশংসায় ভাসিয়েছেন রাসেল।

বড় বড় ছক্কা মারার ক্ষেত্রে দীর্ঘদেহী রাসেলের জুড়ি মেলা ভার। কঠিন পরিস্থিতিতে বলকে সীমানার বাইরে পাঠিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়ার অসাধারণ দক্ষতার কারণে বিশ্বব্যাপী সমাদৃত তিনি। এই ক্যারিবিয়ান অলরাউন্ডার লিটন-আফিফের মতো তরুণ আগ্রাসী ব্যাটসম্যানদের বড় ছক্কা মারার কৌশল হিসেবে দিয়েছেন শক্তিশালী হয়ে ওঠার পরামর্শ, ‘বিশ্বের যেখানেই আমি টি-টোয়েন্টি ক্রিকেট খেলতে যাই না কেন, যখনই আমি কোনো তরুণ প্রতিভাবান ব্যাটসম্যান দেখি, আমি চেষ্টা করি যতটা সম্ভব উৎসাহ দিতে। আর বড় ছক্কা মারার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, আপনাকে শক্তিশালী হয়ে উঠতে হবে।’

লিটন-আফিফের মাঝে আগামীর বড় তারকা হয়ে ওঠার সম্ভাবনাও দেখছেন রসেল, ‘আমি আফিফ-লিটনের সঙ্গে কথা বলেছি। তারা দুজন খুবই প্রতিভাবান। লিটন যদি শক্তিশালী হয়ে ওঠে, সে যেমন আগ্রাসীভাবে ব্যাটিং করে, আপনারা যে পরিপূর্ণ ওপেনিং ব্যাটসম্যানকে খুঁজছেন, তা সে হতে চলেছে। আর আফিফ বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার হয়ে উঠতে পারে। সে খুব চৌকসভাবে বোলিং করে। তার ভাণ্ডারে সব রকমের শটই আছে। যদি সে শক্তিশালী হয়ে ওঠে, তাহলেই সব সমস্যার সমাধান হয়ে যাবে।’

Comments

The Daily Star  | English

Heatwaves in April getting longer

Mild to moderate heatwaves, 36 to 40 degrees Celsius, in the month of April have gotten longer over the years, according to a research.

52m ago