খেলা

বাঁচা-মরার ম্যাচে জামালকে পাচ্ছে না বাংলাদেশ

জামাল চোট পেয়েছেন বাঁ পায়ের হাঁটুর উপরের দিকে। হাড়ের ভেতরে ব্যথাটা জমে আছে। এদিন সকালে তার চোট পর্যবেক্ষণের পর সিদ্ধান্ত এসেছে, দলের সবচেয়ে নির্ভরযোগ্য তারকাকে ছাড়াই শ্রীলঙ্কাকে মোকাবিলা করবে বাংলাদেশ।
jamal bhuyian
ছবি: বাফুফে

ফিলিস্তিনের বিপক্ষে বঙ্গবন্ধু গোল্ডকাপের উদ্বোধনী ম্যাচে পাওয়া চোট থেকে এখনও সেরে উঠতে পারেননি বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া। ফলে শ্রীলঙ্কার বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে খেলা হচ্ছে না তার।

ছয় দলের আসরে ‘এ’ গ্রুপ থেকে এরই মধ্যে সেমি-ফাইনাল নিশ্চিত করেছে আসরের বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিন। বাংলাদেশ ও শ্রীলঙ্কা- দুদলকেই তারা হারিয়েছে ২-০ গোলে। রবিবার (১৯ জানুয়ারি) লঙ্কানদের বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে তাই জয়ের কোনো বিকল্প নেই জেমি ডের দলের। কিন্তু বাঁচা-মরার এই ম্যাচে খেলতে পারছেন না জামাল, দলীয় সূত্র নিশ্চিত করেছে বিষয়টি।

জামালের চোট খুব গুরুতর নয়। আগের দিনও তিনি বলেছিলেন, তার মাঠে নামার সম্ভাবনা শতকরা ৭৫ ভাগ। পুরো দিনে অবশ্য করেননি অনুশীলন। মাঠের পাশে বসে সতীর্থদের অনুশীলন দেখেই কাটান সময়। ফলে তার খেলা নিয়ে তৈরি হয় শঙ্কা। সেটাই রূপ নিয়েছে বাস্তবে।

ফিলিস্তিনের বিপক্ষে পুরো ৯০ মিনিট খেলা জামাল চোট পান বাঁ পায়ের হাঁটুর উপরের দিকে। হাড়ের ভেতরে ব্যথাটা জমে আছে। এদিন সকালে দলের সবচেয়ে নির্ভরযোগ্য তারকার চোট পর্যবেক্ষণের পর সিদ্ধান্ত এসেছে, তাকে ছাড়াই শ্রীলঙ্কাকে মোকাবিলা করবে বাংলাদেশ।

জামালের পরিবর্তে মিডফিল্ডে দেখা যেতে পারে মানিক মোল্লাকে। বাংলাদেশের শুরুর একাদশে পরিবর্তন আসছে আরও। জ্বরের কারণে খেলতে পারছেন না সেন্টার-ব্যাক ইয়াসিন খান। তার পরিবর্তে খেলার সম্ভাবনা রয়েছে রিয়াদুল হাসান রাফির। বাদ পড়তে পারেন রাইট-ব্যাক রায়হান হাসান। তার জায়গায় ফিরতে পারেন বিশ্বনাথ ঘোষ।

লঙ্কানদের বিপক্ষে আক্রমণাত্মক ঢঙে খেলতে চান বাংলাদেশ কোচ জেমি। তাই দুই স্ট্রাইকার নিয়ে নামতে যাচ্ছে লাল-সবুজ জার্সিধারীরা। সেক্ষেত্রে জুটি বাঁধতে পারেন মাহবুবুর রহমান সুফিল ও মতিন মিয়া। ফলে আগের ম্যাচে স্ট্রাইকার হিসেবে খেলা সাদ উদ্দিন রাইট উইংয়ে নিজের পজিশনে ফিরে যাবেন। আর লেফট উইংয়ে খেলবেন মোহাম্মদ ইব্রাহিম।

বর্তমানে চোট-অসুস্থতায় জর্জরিত বাংলাদেশ দল। চোটে পড়ায় জামালকে দর্শক হয়ে থাকতে হচ্ছে। জ্বরে ভুগছেন বেশ কয়েকজন। জ্বরের কারণে ইয়াসিন ছাড়াও দল ছাড়তে হয়েছে গোলরক্ষক শহিদুল আলম সোহেল, ডিফেন্ডার টুটুল হোসেন বাদশা ও ফরোয়ার্ড নাবিব নেওয়াজ জীবনকে।

রানার্সআপ হিসেবে সেমি-ফাইনালের টিকিট পেতে শ্রীলঙ্কার সঙ্গে জিততেই হবে বাংলাদেশকে। নির্ধারিত ৯০ মিনিটে ম্যাচটি ড্র থাকলে দুই দলের গোল ব্যবধান, মুখোমুখি ফল সবই সমান হবে। সেক্ষেত্রে আসরের নিয়ম অনুসারে, সরাসরি টাইব্রেকারে গড়াবে খেলা। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচ শুরু বিকাল ৫টায়।

Comments

The Daily Star  | English

Flash flood, waterlogging dampen Eid joy in Sylhet

In the last 24 hours till this morning, it rained 365mm in Sunamganj town, 285mm in Sylhet city, 252mm in Gowainghat's Jaflong, and 252mm in Laurer Garh in Tahirpur

48m ago