পাকিস্তানের মাটিতে বাংলাদেশের ভালো ফল করা উচিত: সাকিব

ঘরের মাঠে সবশেষ সিরিজে দ্বিতীয় সারির শ্রীলঙ্কা দলের কাছেও হোয়াইটওয়াশ হয়েছে পাকিস্তান। সেই উদাহরণ টেনে এনে এক বছরের জন্য ক্রিকেটের বাইরে থাকা সাকিব আল হাসান বলেছেন, সেদেশের মাটিতে বাংলাদেশেরও ভালো ফল করা উচিত।
shakib
ছবি: প্রবীর দাস

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকলেও এই সংস্করণে পাকিস্তানের সাম্প্রতিক সময়টা মোটেও ভালো যাচ্ছে না। ঘরের মাঠে সবশেষ সিরিজে দ্বিতীয় সারির শ্রীলঙ্কা দলের কাছেও হোয়াইটওয়াশ হয়েছে তারা। সেই উদাহরণ টেনে এনে নিষেধাজ্ঞায় থাকা সাকিব আল হাসান বলেছেন, পাকিস্তানের মাটিতে বাংলাদেশেরও ভালো ফল করা উচিত।

বুধবার (২২ জানুয়ারি) হেলথ সোপ ব্র্যান্ড লাইফবয়ের সঙ্গে আরও তিন বছরের জন্য শুভেচ্ছা দূত হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন বাংলাদেশের তারকা ক্রিকেটার সাকিব। রাজধানীর দ্য ডেইলি স্টার সেন্টারে আয়োজিত চুক্তি নবায়ন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাংলাদেশের পাকিস্তান সফর নিয়ে নিজের ভাবনা তুলে ধরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

নিরাপত্তা শঙ্কার কারণে অনেক টানাপড়েনের পর চূড়ান্ত হয়েছে বাংলাদেশের পাকিস্তান সফর। তবে একেবারে নয়, তিন দফায় সেদেশে গিয়ে তিন সংস্করণেই খেলবেন মাহমুদউল্লাহরা। প্রথমে লাহোরে হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ, আগামী ২৪ জানুয়ারি থেকে। পরের দুটি ম্যাচ হবে ২৫ ও ২৭ জানুয়ারি। কিন্তু পূর্ণ শক্তির দল নিয়ে যেতে পারছে না বাংলাদেশ। পরিবারের সায় না থাকায় এই সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন বাংলাদেশের সেরা ব্যাটিং ভরসা মুশফিকুর রহিম।

নিরাপত্তার প্রসঙ্গটি উঠে এসেছে এক বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ দুই বছরের জন্য নিষিদ্ধ হওয়া সাকিবের কথাতেও। তার আশা, নিরাপদে সম্পন্ন হবে বাংলাদেশের পাকিস্তান সফর, ‘আমি আশা করি, সবাই যেন নিরাপদে যেতে পারে এবং খেলে ফিরে আসতে পারে। আর অবশ্যই বাংলাদেশের জন্য যেন সাফল্য নিয়ে আসতে পারে।’

সাকিব নিজে নেই। মুশফিকও নেই। বলার অপেক্ষা রাখে না, তাদের অনুপস্থিতিতে বাংলাদেশের শক্তি অনেক কমেছে। অধিনায়ক মাহমুদউল্লাহ ও অভিজ্ঞ তামিম ইকবাল থাকলেও তরুণরাই এই সিরিজে হয়ে উঠবেন দলের রক্ষাকর্তা। সৌম্য সরকার, লিটন দাস, মোস্তাফিজুর রহমানের সঙ্গে আফিফ হোসেন, মোহাম্মদ নাইম শেখ, হাসান মাহমুদদের দিকে তাকিয়ে থাকবে বাংলাদেশ।

তবে লাল-সবুজ জার্সিধারীরা আত্মবিশ্বাস পেতে পারেন নিজেদের সবশেষ সিরিজ থেকে। ভারতের মাটিতে টি-টোয়েন্টি সিরিজে লড়াই করে ২-১ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। সাকিবের নিষেধাজ্ঞার পর টালমাটাল পরিস্থিতিতে সফরে গিয়ে প্রথম ম্যাচে রোহিত শর্মাদের হারিয়ে এগিয়ে গিয়েছিলেন মাহমুদউল্লাহরা। তৃতীয় ম্যাচেও নাইমের দুর্দান্ত ব্যাটিংয়ে জেগেছিল জয়ের সম্ভাবনা।

লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্ডিমালের মতো তারকা খেলোয়াড়দের ছাড়া গেল অক্টোবরে পাকিস্তানে টি-টোয়েন্টি সিরিজ খেলতে গিয়েছিল শ্রীলঙ্কা। দাসুন শানাকার নেতৃত্বে আনকোরা দল নিয়ে ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছিল তারা। তাই সাকিব মনে করছেন, পাকিস্তান থেকে সাফল্য সঙ্গে নিয়ে দেশে ফেরা উচিত মাহমুদউল্লাহদের, ‘শ্রীলঙ্কা শেষবার যখন গেল, ৩-০ ব্যবধানে জিতে এসেছে পাকিস্তানের সঙ্গে। তো আমাদেরও ভালো ফল করা উচিত।’

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago