খেলা

আবারও সেমি থেকে বিদায় নিল বাংলাদেশ

পঞ্চম মিনিটে পায়ে চোট পেয়ে মাঠ ছাড়লেন মতিন মিয়া। আগের ম্যাচের জয়ের নায়ক যখন দুই হাতে মুখ ঢেকে বেরিয়ে গেলেন, তখনই যেন আঁচ পাওয়া গেল দিনটা বাংলাদেশের নয়। হলোও তাই।
ছবি: ফিরোজ আহমেদ

পঞ্চম মিনিটে পায়ে চোট পেয়ে মাঠ ছাড়লেন মতিন মিয়া। আগের ম্যাচের জয়ের নায়ক যখন দুই হাতে মুখ ঢেকে বেরিয়ে গেলেন, তখনই যেন আঁচ পাওয়া গেল দিনটা বাংলাদেশের নয়। হলোও তাই। আক্রমণে আধিপত্য দেখালেও ফিনিশিংয়ের ব্যর্থতা আর নড়বড়ে রক্ষণের যুগলবন্দিতে বঙ্গবন্ধু গোল্ডকাপ থেকে ছিটকে গেল স্বাগতিকরা। এনশিমিরিমানা জোসপিনের হ্যাটট্রিকে জেমি ডের শিষ্যদের থামিয়ে ফাইনালের মঞ্চে পা রাখল বুরুন্ডি।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) আসরের দ্বিতীয় সেমিফাইনালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে লাল-সবুজ জার্সিধারীরা আফ্রিকান প্রতিপক্ষের কাছে হেরেছে ৩-০ ব্যবধানে। সবগুলো গোলই করেন দীর্ঘদেহী স্ট্রাইকার জোসপিন। এবারের আসরে এটি তার দ্বিতীয় হ্যাটট্রিক। সবমিলিয়ে সাত গোল নিয়ে প্রতিযোগিতার সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় শীর্ষে আছেন তিনি।

এই নিয়ে টানা তৃতীয়বার সেমিতে থেমেছে বাংলাদেশের যাত্রা। ২০১৮ সালে গোল্ডকাপের আগের আসরেও ফিলিস্তিনের কাছে হেরে সেমিফাইনাল থেকে বাদ পড়েছিল তারা। ২০১৫ সালে রানার্সআপ হওয়াটাই তাই বাংলাদেশের সেরা সাফল্য হয়ে থাকছে।

চোট কাটিয়ে এ ম্যাচের একাদশে ফেরেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া। তার উপস্থিতিতে দলের মাঝমাঠের শক্তি নিঃসন্দেহে বাড়লেও তার ভুলেই প্রথম গোল হজম করে বাংলাদেশ, ম্যাচের ৪৩তম মিনিটে। অথচ তার আগে প্রায় পুরোটা সময় বুরুন্ডির রক্ষণে ভীতি ছড়ায় তারা। পিছিয়ে পড়ার ধাক্কা সামলে উঠতে না উঠতেই প্রথমার্ধের যোগ করা সময়ে আবারও গোল খেয়ে বসে বাংলাদেশ। ২-০ ব্যবধানে পিছিয়ে বিরতিতে যাওয়া স্বাগতিকরা দ্বিতীয়ার্ধেও জাল অক্ষত রাখতে পারেনি। ৭৮তম মিনিটে বাংলাদেশের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন ম্যাচ জুড়ে আলো ছড়ানো জোসপিনই।

বাংলাদেশের ফুটবলাররা সুযোগ নষ্টের মহড়া দিয়েছে এ ম্যাচে। সেখানেই তৈরি হয়েছে পার্থক্য। জোসপিন যেখানে জালের ঠিকানা খুঁজে পেতে ভুল করেননি, সেখানে সাদ উদ্দিন-রাকিব হোসেনরা নিশানা ঠিক রাখতে পারেননি। আর জামাল ভূঁইয়া-রিয়াদুল হাসান রাফি-মাহবুবুর রহমান সুফিলদের সামনে বাঁধার দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন বুরুন্ডির গোলরক্ষক। ভাগ্যও এদিন সঙ্গ দেয়নি বাংলাদেশকে। দ্বিতীয়ার্ধে তেড়েফুঁড়ে খেলা স্বাগতিকদের রাফি ও সাদের হেড বাধা পায় যথাক্রমে পোস্ট ও ক্রসবারে। তাই বল দখল ও আক্রমণে বাংলাদেশ এগিয়ে থাকলেও শেষ হাসি হেসেছে বুরুন্ডিই।

প্রথমার্ধের শেষ দিকে পাঁচ মিনিটের মধ্যে দুবার গোল উৎসব করে বুরুন্ডি। ৪৩তম মিনিটে ডান দিক থেকে এনগাবোনজিজা ব্যালানচার্ডের পাসে ডি-বক্সের ভেতর থেকে নিখুঁত শটে জাল খুঁজে নেন জোসপিন। যোগ করা সময়ের তৃতীয় মিনিটে একই দিক থেকে আবারও ব্যালানচার্ডের ক্রস। এবার লাফিয়ে উঠে হেড করে লক্ষ্যভেদ করেন ফাঁকায় দাঁড়িয়ে থাকা জোসপিন।

৭৮তম মিনিটে ধারার বিপরীতে তৃতীয় গোল হজম করে বাংলাদেশ। ডান প্রান্তে সতীর্থের কাছ থেকে বল পেয়ে কাছের পোস্ট দিয়ে গড়ানো শটে হ্যাটট্রিক পূর্ণ করেন জোসপিন। বাংলাদেশ গোলরক্ষক আশরাফুল ইসলাম যেন একেবারে বোকা বনে যান। একই অবস্থা হয় ডি-বক্সে থাকা চার বাংলাদেশি ডিফেন্ডারেরও। ফলে ৩-০ গোলের বড় জয় নিয়ে ফাইনালে নাম লেখায় বুরুন্ডি।

আগামী শনিবার গোল্ডকাপের ফাইনালে ফিলিস্তিনের মুখোমুখি হবে বুরুন্ডি। একই ভেন্যুতে খেলা শুরু হবে বিকাল ৪টায়।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

4h ago