বাংলাদেশ-পাকিস্তান সিরিজে র‍্যাঙ্কিংয়ের হিসাব-নিকাশ

এক নম্বরে থাকা পাকিস্তানকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করতে পারলে র‍্যাঙ্কিংয়ে বড় সুখবর পাবে বাংলাদেশ।

নিরাপত্তা আলোচনার উত্তাপ থামিয়ে অবশেষে শুরু হচ্ছে বাংলাদেশ-পাকিস্তানের মাঠের খেলা। গেল এক বছরে বেশ কয়েকটি ম্যাচ হারলেও তিন ম্যাচের এই টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে র‍্যাঙ্কিংয়ের এক নম্বরেই আছে পাকিস্তান। আর র‍্যাঙ্কিংয়ের নয়ে অবস্থান বাংলাদেশের। তবে এই সিরিজে মাহমুদউল্লাহরা ভালো ফল করলে বদলে যেতে পারে র‍্যাঙ্কিংয়ের চিত্র।

এক নম্বরে থাকা পাকিস্তানকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করতে পারলে র‍্যাঙ্কিংয়ে বড় সুখবর পাবে বাংলাদেশ। নয় নম্বর থেকে দুই ধাপ এগিয়ে আফগানিস্তান ও শ্রীলঙ্কাকে টপকে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা উঠে যাবে সাত নম্বরে।

বাংলাদেশের কাছে এই ব্যবধানে হারলে দুই ধাপ নিচে নেমে তিনে চলে যাবে স্বাগতিক পাকিস্তান। বাংলাদেশ যদি ২-১ ব্যবধানে সিরিজ জিততে পারে তাহলে র‍্যাঙ্কিংয়ে তাদের নিজেদের অবস্থান না বদলালেও পাকিস্তানকে নেমে আসতে হবে দুইয়ে। সিরিজে যদি তামিম ইকবাল-মোস্তাফিজুর রহমানরা কেবল একটাই ম্যাচ জেতেন, তবুও বাংলাদেশের অবস্থান থাকবে অপরিবর্তিত। কিন্তু পাকিস্তানকে হারাতে হবে শীর্ষস্থান।

আর বাংলাদেশ যদি তিন ম্যাচের সবগুলোতে হেরে যায়, তাহলে পাকিস্তান থেকে যাবে শীর্ষে। আর বাংলাদেশ রেটিং পয়েন্ট খোয়ালেও টিকে থাকবে নয় নম্বরে।

২০০৮ সালের পর এই প্রথম পাকিস্তান সফরে গিয়েছে বাংলাদেশ। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে সিরিজের প্রথম টি-টোয়েন্টি মাঠে গড়াবে শুক্রবার (২৪ জানুয়ারি)। খেলা শুরু বাংলাদেশ সময় বিকাল ৩টায়।

Comments

The Daily Star  | English

One KNF member killed, arms recovered in army raid in Ruma: ISPR

3 women, accompanied by 4 children, sent to jail over suspected ties with group

44m ago