শ্রেয়াসের তাণ্ডবে ভারতের রেকর্ড গড়া জয়

টি-টোয়েন্টিতে দেশের বাইরে এটাই ভারতের সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড। সবমিলিয়ে তৃতীয়বারের মতো দুইশর বেশি রানের লক্ষ্যে খেলতে নেমে জয় নিয়ে মাঠ ছেড়েছে তারা।
shreyas iyer
ছবি: এএফপি

তিন ফিফটিতে দুইশ ছাড়ানো সংগ্রহ গড়ল স্বাগতিক নিউজিল্যান্ড। তবে ইডেন পার্কের ছোট মাঠ আর ব্যাটিং সহায়ক উইকেটে সেই স্কোরও পর্যাপ্ত হলো না তাদের জন্য। লোকেশ রাহুল ও বিরাট কোহলির ৯৯ রানের জুটির পর শ্রেয়াস আইয়ার করলেন ঝড়ো ব্যাটিং। রেকর্ড গড়া জয় তুলে নিয়ে সিরিজে এগিয়ে গেল ভারত।

শুক্রবার (২৪ জানুয়ারি) পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৬ বল হাতে রেখে নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে কোহলির দল। টস হেরে ব্যাটিংয়ে নেমে কিউইরা ৫ উইকেটে তুলেছিল ২০৩ রান। জবাবে ১৯ ওভারে ৪ উইকেটে ২০৪ রান করে শেষ হাসি হাসে ভারত।

টি-টোয়েন্টিতে দেশের বাইরে এটাই ভারতের সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড। সবমিলিয়ে তৃতীয়বারের মতো দুইশর বেশি রানের লক্ষ্যে খেলতে নেমে জয় নিয়ে মাঠ ছেড়েছে তারা। দলটির আগের দুটি নজিরই ছিল দেশের মাটিতে।

রান উৎসবের ম্যাচে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত শুরু পায় নিউজিল্যান্ড। উদ্বোধনী জুটিতে ৭.৫ ওভারে ৮০ রান যোগ করেন মার্টিন গাপটিল ও কলিন মানরো। এই ভিতকে কাজে লাগিয়ে পরে ঝড় তোলেন অধিনায়ক কেন উইলিয়ামসন আর অভিজ্ঞ রস টেইলর। তাতে বড় সংগ্রহ গড়ে দলটি।

গাপটিল ১৯ বলে ৪ চার ও ১ ছক্কায় করেন ৩০ রান। মানরো ৩৬ বলে হাফসেঞ্চুরি ছোঁয়ার পর আউট হন ৪২ বলে ৫৯ রান করে। তার ব্যাট থেকে আসে ৬ চার ও ২ ছক্কা। উইলিয়ামসন আর টেইলর দুজনেই ফিফটি স্পর্শ করেন ২৫ বলে। উইলিয়ামসন সমান ৪টি করে চার-ছক্কায় ২৬ বলে ৫১ রান করে ফিরলেও টেইলর ২৭ বলে ৫৪ রানে অপরাজিত থাকেন। তিনি মারেন ৩টি করে ছয় ও চার।

জবাব দিতে নেমে শুরুতেই রোহিত শর্মার উইকেট হারায় ভারত। এরপর বড় জুটি গড়ে দলকে জয়ের ভিত গড়ে দেন রাহুল ও অধিনায়ক কোহলি। ২৩ বলে ফিফটির স্বাদ নিয়ে রাহুল আউট হন ২৭ বলে ৫৬ রানে। তার ইনিংসে ছিল ৪ চার ও ৩ ছয়। কোহলির ব্যাট থেকে আসে ৩২ বলে ৪৫ রান। তাদের বিদায়ের পর তাণ্ডব চালিয়ে ভারতকে জয় পাইয়ে দেন শ্রেয়াস।

ম্যাচসেরা শ্রেয়াস ৫ চার আর ৩ ছক্কায় ২৯ বলে করেন ৫৮ রান। মনিশ পাণ্ডের সঙ্গে ৩৪ বলে অবিচ্ছিন্ন ৬২ রানের জুটি গড়েন তিনি। সেখানে মনিশের অবদান কেবল ১২ বলে ১৪ রান, শ্রেয়াস একাই করেন ২২ বলে ৪৮ রান।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড: ২০ ওভারে ২০৩/৫ (গাপটিল ৩০, মানরো ৫৯, উইলিয়ামসন ৫১, ডি গ্র্যান্ডহোম ০, টেইলর ৫৪*, সেইফার্ট ১, স্যান্টনার ২*; বুমরাহ ১/৩১, ঠাকুর ১/৪৪, শামি ০/৫৩, চাহাল ১/৩২, দুবে ১/২৪, জাদেজা ১/১৮)

ভারত: ১৯ ওভারে ২০৪/৪ (১৯ ওভারে) (রোহিত ৭, রাহুল ৫৬, কোহলি ৪৫, শ্রেয়াস ৫৮*, দুবে ১৩, মনিশ ১৪*; সাউদি ০/৪৮, স্যান্টনার ১/৫০, বেনেট ০/৩৬, টিকনার ১/৩৪, সোধি ২/৩৬)

ফল: ভারত ৬ উইকেটে জয়ী।

সিরিজ: পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে ভারত।

Comments

The Daily Star  | English

Science Lab turns into battlefield

100 injured so far as college students lock horn with BCL

26m ago