ইরাকে সরকারবিরোধী বিক্ষোভে পুলিশের গুলি

বাগদাদের তাহরির স্কয়ারে সরকারবিরোধী বিক্ষোভ বন্ধ করতে অভিযান চালিয়েছে ইরাকের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গত কয়েক মাস ধরে দেশটির সরকারের বিরুদ্ধে সেখানে বিক্ষোভ সমাবেশ চলছে।
ছবি: রয়টার্স

বাগদাদের তাহরির স্কয়ারে সরকারবিরোধী বিক্ষোভ বন্ধ করতে অভিযান চালিয়েছে ইরাকের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গত কয়েক মাস ধরে দেশটির সরকারের বিরুদ্ধে সেখানে বিক্ষোভ সমাবেশ চলছে।

বাগদাদের হাসপাতাল কর্তৃপক্ষ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, শনিবার (২৫ জানুয়ারি) সমাবেশস্থলে পুলিশ কাঁদানে গ্যাস ছোঁড়ে এবং সরাসরি গুলি চালায়। তবে, এখন পর্যন্ত সেখান থেকে কোন হতাহতের খবর পাওয়া না গেলেও গতকাল পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত সাতজন আহত হয়েছেন।

তাহরির স্কয়ারের সামনের বাধা পেরিয়ে বিক্ষোভকারী জনতা টাইগ্রিস নদীর সেতু পার হওয়ার পর এই সংঘর্ষ হয়।

দুর্নীতিবাজ রাজনীতিবিদদের অপসারণ এবং পর্যাপ্ত সরকারি সেবা ও চাকরির দাবিতে গত বছর অক্টোবর মাস থেকে ইরাকের বিভিন্ন অঞ্চলে সরকারের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়।

দক্ষিণের শহর বসরাতে বিক্ষোভকারীদের ওপর রাতের বেলা আইনশৃঙ্খলা রক্ষাকারী অভিযান চালায়। বসরা থেকে কমপক্ষে ১৬ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে বলে খবরে প্রকাশ পেয়েছে। বিক্ষোভকারীদের জমায়েত ঠেকাতে সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে।

এদিকে মার্কিন সেনাদের ইরাক ত্যাগের আহ্বান জানিয়ে শুক্রবার শিয়া নেতা মুকতাদা আল-সদরের ‘লাখো জনতার মিছিলে’ যোগ দেয় বাগদাদের হাজার হাজার মানুষ।

আমেরিকার সঙ্গে ইরাকের বিদ্যমান নিরাপত্তা চুক্তি বাতিল, মার্কিন সামরিক ঘাঁটি বন্ধ, আমেরিকান নিরাপত্তা সংস্থাগুলোর কার্যক্রম বন্ধ এবং ইরাকের আকাশসীমায় মার্কিনীদের প্রবেশ বন্ধ করার দাবিতে আল-সদর বিক্ষোভের ডাক দেন।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago