জামিন পেয়েছেন ড. ইউনূস

ঢাকার একটি শ্রম আদালত শ্রম আইন লঙ্ঘন মামলায় নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের জামিন মঞ্জুর করেছেন।
নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস। ছবি: সংগৃহীত

ঢাকার একটি শ্রম আদালত শ্রম আইন লঙ্ঘন মামলায় নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের জামিন মঞ্জুর করেছেন।

আদালতের বেঞ্চ সহকারী মিয়া মো. জামাল উদ্দিন জানিয়েছেন, আজ (২৬ জানুয়ারি) দুপুরে মামলায় জামিন চেয়ে তিনি আত্মসমর্পণ করলে শ্রম আদালত-৩ চেয়ারম্যান রহিবুল ইসলাম এই আদেশ দিয়েছেন।

গত ৫ জানুয়ারি, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শক তারিকুল ইসলাম শ্রম আইনের ১০টি ধারা লঙ্ঘনের অভিযোগ এনে ড. মুহাম্মদ ইউনূস ও গ্রামীণ কমিউনিকেশনের আরও তিন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে শ্রম আদালত-৩ এ মামলা করেন।

অভিযুক্ত অপর তিনজন হলেন, গ্রামীণ কমিউনিকেশনের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন সুলতানা, পরিচালক আবদুল হাই খান এবং উপ-মহাব্যবস্থাপক গৌরী শঙ্কর।

১৩ জানুয়ারি শ্রম আদালত পৃথকভাবে চারজনের নামে সমন জারি করেন। তাদের ৬ ফেব্রুয়ারি মামলায় হাজিরা দিতে বলা হয়।

গত বছরের ৩ নভেম্বর গ্রামীণ কমিউনিকেশনের পাঁচ কর্মচারীকে বরখাস্ত করার অভিযোগে দায়ের করা অন্য পাঁচটি মামলায় জামিন চেয়ে আদালতের কাছে আত্মসমর্পণ করার পর একই শ্রম আদালত তাকে জামিন দেন।

৩ জুলাই গ্রামীণ কমিউনিকেশনের তিন প্রাক্তন কর্মচারী- আবদুস সালাম, শাহ আলম ও এমরানুল হক পৃথকভাবে আদালতে তিনটি মামলা দায়ের করেছিলেন। তাদের অভিযোগ ছিলো, কর্মক্ষেত্রে ট্রেড ইউনিয়ন গঠনে ভূমিকা রাখায় তাদের বরখাস্ত করা হয়েছে।

জুলাইয়ে প্রতিষ্ঠানের অপর দুই কর্মী আবদুল গফুর ও হোসেন আহমেদকেও একই অভিযোগে বরখাস্ত করা হয়।

তারা ২৬ আগস্ট তিনজনের বিরুদ্ধে আরও দুটি মামলা দায়ের করেন। এর আগে মামলায় নাজনীন সুলতানা ও খন্দকার আবু আবেদীনকে জামিন দেওয়া হয়েছিলো।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago