করোনাভাইরাস

চীন থেকে ফিরতে চাওয়া বাংলাদেশিদের দেশে আনার ব্যবস্থা করা হবে

চীন থেকে বাংলাদেশের নাগরিকদের দেশে ফেরানোর উদ্যোগ নিয়েছে সরকার। আজ (২৭ জানুয়ারি) সকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ফেসবুক পোস্টে এ কথা জানিয়েছেন।
CORONAVIRUS CHINA
ছবি: রয়টার্স

চীন থেকে বাংলাদেশের নাগরিকদের দেশে ফেরানোর উদ্যোগ নিয়েছে সরকার। আজ (২৭ জানুয়ারি) সকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ফেসবুক পোস্টে এ কথা জানিয়েছেন।

পোস্টে তিনি লিখেছেন, “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন বাংলাদেশের নাগরিক যারা চীন থেকে ফিরতে চাইবেন তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা করার জন্য।”

পোস্টটিতে আরও বলা হয়েছে, “আমরা চীন সরকারের সাথে এই বিষয়ে আলোচনা শুরু করেছি। কি প্রক্রিয়ায় এটি করা হবে তা বাস্তবতার নিরিখে স্থানীয় প্রশাসনের সাথে সম্মতির ভিত্তিতে করা হবে।”

“আমাদের দেশের নাগরিকদের নিরাপত্তাই আমাদের মূল লক্ষ্য।”

“এই বিষয়ে আজকের দিনের শেষে একটি প্রাথমিক নির্দেশনা জারি করা হবে যার মূল উদ্দেশ্য থাকবে আগ্রহীদের তালিকা প্রনয়ণ।”

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর এমন পোস্টে সন্তুষ্টি প্রকাশ করেছেন চীনের হুবেই ইউনিভার্সিটি অব টেকনোলজির বাংলাদেশি শিক্ষার্থী রাকিবিল তূর্য। তিনি সকালে ফেসবুক পোস্টে বাংলাদেশিদের দেশে আনার উদ্যোগ নেওয়ার ঘোষণায় সরকারকে ধন্যবাদ দিয়েছেন। পাশাপাশি, নিরাপদে দেশে ফেরার আশা প্রকাশ করেছেন।

একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আসিফ আহমেদ সৌরভও ফেসবুক পোস্টে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

যুক্তরাষ্ট্রে চারজন সনাক্ত

করোনাভাইরাসে চারজনের সংক্রামিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন লস অ্যাঞ্জেলসের স্বাস্থ্য কর্মকর্তারা। আক্রান্তদের চিকিত্সা দেওয়া হচ্ছে বলে তারা জানিয়েছেন।

ওহান থেকে কর্মীদের সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র

করোনাভাইরাসের মহামারীতে আক্রান্ত চীনের উহান থেকে মার্কিন দূতাবাসের কর্মীদের ও দেশটির বেসামরিক নাগরিকদের সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র। আগামী ২৮ জানুয়ারি একটি চার্টার্ড ফ্লাইটে তাদের যুক্তরাষ্ট্রে ফেরত যাওয়ার কথা রয়েছে।

নাগরিকদের ফিরিয়ে নেবে ফ্রান্স

ফ্রান্স সরকার চীনের উহান শহর থেকে কয়েকশ নাগরিককে দেশে ফিরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে। চলতি সপ্তাহের মাঝামাঝি ফ্রান্সের নাগরিকরা দেশে ফেরত যাবেন বলে আলজাজিরার প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। একটি সরকারি বৈঠকের পর ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী ঘোষণা দিয়েছেন যে তাদের নাগরিকরা সরাসারি দেশে ফেরত আসবেন। তাদের আলাদাভাবে ১৪ দিনের পর্যবেক্ষণে রাখবে সরকার।

তাইওয়ানে চারজন সনাক্ত

তাইওয়ানের কর্মকর্তারা করোনাভাইরাসে আক্রান্ত চারজনকে শনাক্তের কথা জানিয়েছে। তাইওয়ানের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) উপ-মহাপরিচালক চুয়াং জেন-শিয়াং এ তথ্য নিশ্চিত করেছেন।

নারী অলিম্পিক বাছাইপর্বের ভেন্যু পরিবর্তন

নারী অলিম্পিকের এশিয়ান বাছাইপর্বের ফাইনাল রাউন্ডের ভেন্যু চীনের নানজিং শহর থেকে সরিয়ে অস্ট্রেলিয়ার সিডনিতে নেওয়া হয়েছে। চায়না ফুটবল অ্যাসোসিয়েশন (সিএফএ) এবং এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) এ তথ্য জানিয়েছে।

আরও পড়ুন:

বেইজিং থেকে বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ রাখছে দূতাবাস

চীনে আটকে পড়া ৫০০ বাংলাদেশি শিক্ষার্থীর দেশে ফেরার আকুতি

দূতাবাসের আশ্বাসে চীনে আটকে পড়া শিক্ষার্থীরা স্বস্তিতে

Comments

The Daily Star  | English

Recovering MP Azim’s body almost impossible: DB chief

Killers disfigured the body so much that it would be tough to identify those as human flesh

1h ago