এই শীতেও বড় ইলিশের ছড়াছড়ি

চাঁদপুর শহরের বড় স্টেশন মাছঘাটে অসময়ে তাজা বড় ইলিশের ছড়াছড়ি। ইলিশের আকার ভেদে দাম মৌসুমের তুলনায় অনেক কম। পাশাপাশি, কম ক্রেতার সংখ্যাও।
chandpur hilsa
চাঁদপুর শহরের বড় স্টেশন মাছঘাটে বড় ইলিশ। ছবি: স্টার

চাঁদপুর শহরের বড় স্টেশন মাছঘাটে অসময়ে তাজা বড় ইলিশের ছড়াছড়ি। ইলিশের আকার ভেদে দাম মৌসুমের তুলনায় অনেক কম। পাশাপাশি, কম ক্রেতার সংখ্যাও।

এসব ইলিশ চাঁদপুরের পদ্মা মেঘনার নয়। এগুলোর বেশির ভাগই আসছে ভোলা, বরিশাল, নোয়াখালীসহ দেশের দক্ষিণাঞ্চল থেকে।

গত ২৪ জানুয়ারি বিকালে মাছঘাট ঘুরে দেখা গেছে, বাজারে বড় বড় তাজা ইলিশের ছড়াছড়ি।

“প্রতিদিন গড়ে ৫০০ থেকে এক হাজার মণ ইলিশ আসছে,” উল্লেখ করে চাঁদপুর মাছঘাটের ইলিশ ব্যবসায়ী বাবুল চৌকদার বলেছেন, “অধিকাংশ ইলিশ আকারে এক কেজি ওজনের। দাম কেজি প্রতি মাত্র সাড়ে ৬০০ থেকে ৭০০ টাকা। এর চেয়ে ছোট আকারের বা বড় আকারের ইলিশ ১০০ থেকে ২০০ টাকা কম-বেশিতে বিক্রি করা হচ্ছে।”

chandpur hilsa
ছবি: স্টার

ইলিশ ব্যবসায়ী মোখলেসুর রহমান বলেছেন, “অন্যান্য বছর এ সময় কোনো ইলিশই দেখা যেতো না। এবারই ব্যতিক্রম। এ সময় ইলিশের পাশাপাশি নদী ও পুকুরের মাছেরও সরবরাহ বেশি থাকায় ক্রেতাদের কাছে ইলিশের চাহিদা কম। তারপরও এই ইলিশ চাঁদপুর হয়ে সারাদেশের বাজারগুলোতে চলে যাচ্ছে।”

চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আনিসুর রহমান বলেছেন, “এটা অস্বাভাবিক নয়। আমরা বিগত সময়ে জাটকা সংরক্ষণ ও মা ইলিশ রক্ষায় যেভাবে কাজ করছি- এটি তারই ফল।”

“শুধু মৌসুমজুড়ে ইলিশ নদীতে যাবে তা আগে ছিলো না। ইলিশ সারাবছরই পাওয়া যেতো। এখন সেটিই হচ্ছে,” যোগ করেন তিনি।

আগামীতেও ইলিশ পাওয়া অব্যাহত থাকবে বলেও আশা করেছেন তিনি।

Comments

The Daily Star  | English
Will the Buet protesters’ campaign see success?

Ban on student politics: Will Buet protesters’ campaign see success?

One cannot help but note the irony of a united campaign protesting against student politics when it is obvious that student politics is very much alive on the Buet campus

8h ago