তেঁতুলিয়ায় পুলিশ-র‍্যাবের সঙ্গে সংঘর্ষ

৫০০০ জনের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ১

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার ভজনপুরে পাথর শ্রমিকদের সঙ্গে গত ২৬ জানুয়ারি র‌্যাব-পুলিশের সংঘর্ষের পর ৭০ জনের নাম ও চার থেকে পাঁচ হাজার জনকে অজ্ঞাত উল্লেখ করে দুটি মামলা দায়ের করে পুলিশ।
arrest logo
প্রতীকী ছবি। স্টার অনলাইন গ্রাফিক্স

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার ভজনপুরে পাথর শ্রমিকদের সঙ্গে গত ২৬ জানুয়ারি র‌্যাব-পুলিশের সংঘর্ষের পর ৭০ জনের নাম ও চার থেকে পাঁচ হাজার জনকে অজ্ঞাত উল্লেখ করে দুটি মামলা দায়ের করে পুলিশ।

সেই ঘটনায় গতকাল (২৭ জানুয়ারি) রাতে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

তেঁতুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জহিরুল ইসলাম দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন, গ্রেপ্তারকৃত রফিকুল ইসলামকে (৪৮) গতরাতে ভজনপুর এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে।

উল্লেখ্য, গত ২৬ জানুয়ারি তেঁতুলিয়ায় পাথর উত্তোলনের দাবিতে সড়ক অবরোধের সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে এক পাথর শ্রমিক নিহত হন। সংঘর্ষে পুলিশ ও র‌্যাব সদস্যসহ অন্তত ২০ জন আহত হন। বিক্ষোভকারীরা পুলিশের তিনটি গাড়ি ভাঙচুর করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাঁদানে গ্যাস ব্যবহার করে।

সংঘর্ষের পর তেঁতুলিয়া থানায় মামলা দুটি দায়ের করা হয়। তবে মামলার তদন্তের স্বার্থে অভিযুক্তদের নাম প্রকাশ করা হয়নি।

পুলিশ ও স্থানীয়রা জানিয়েছিলেন, তেঁতুলিয়ার ভজনপুরসহ বিভিন্ন এলাকায় ‘বোমা মেশিন’ দিয়ে পাথর তোলার পর পরিবেশবাদীদের দাবির মুখে প্রায় ছয় মাস আগে পাথর তোলা বন্ধ করে দেয় প্রশাসন। এই সিদ্ধান্তে ক্ষুব্ধ পাথর শ্রমিক ও ব্যবসায়ীরা২৬ জানুয়ারি সকালে ভজনপুর বাজারে ঢোল পিটিয়ে রাস্তায় নেমে আসেন। তারা পঞ্চগড়-বাংলাবান্ধা সড়ক অবরোধ করলে পুলিশ বাধা দেয়।

সেসময় সংঘর্ষ শুরু হলে পুলিশ লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে। পরিস্থিতি সামাল দিতে পুলিশের সঙ্গে যোগ দেয় র‌্যাব-১৩-এর সদস্যরা।

আরও পড়ুন:

তেঁতুলিয়ায় পুলিশ-র‍্যাবের সঙ্গে সংঘর্ষে পাথর শ্রমিক নিহত

Comments

The Daily Star  | English

Schools to remain shut till April 27 due to heatwave

The government has decided to keep all schools shut from April 21 to 27 due to heatwave sweeping over the country

1h ago