রাওয়ালপিন্ডি টেস্টে তামিমের সঙ্গী কে?

পাকিস্তানের বিপক্ষে অনুমিতভাবেই ফিরছেন তামিম। তবে চোটে পড়ে সাদমান আবার হয়ে পড়েছেন অনিশ্চিত। বিপিএলে রান পেলেও ওপেনিংয়ের বিবেচনায় থাকা ইমরুলের টেস্ট পারফরম্যান্স নিয়ে আছে প্রশ্ন। পাকিস্তানের পেস সামলাতে ওপেনিংয়ে তাহলে নামছেন কারা?
Tamim Iqbal & Shadman Islam
ছবি: বিসিবি

ব্যক্তিগত কারণে ভারত সফরে যাননি তামিম ইকবাল। ভারতে দুই ম্যাচের টেস্ট সিরিজে ওপেনিংয়ে তাই ভীষণ ভুগতে হয়েছিল বাংলাদেশকে। ইমরুল কায়েস আর সাদমান ইসলামের জুটি চার ইনিংসেই এনেছিল নড়বড়ে শুরু। পাকিস্তানের বিপক্ষে অনুমিতভাবেই ফিরছেন তামিম। তবে চোটে পড়ে সাদমান আবার হয়ে পড়েছেন অনিশ্চিত। বিপিএলে রান পেলেও ওপেনিংয়ের বিবেচনায় থাকা ইমরুলের টেস্ট পারফরম্যান্স নিয়ে আছে প্রশ্ন। পাকিস্তানের পেস সামলাতে ওপেনিংয়ে তাহলে নামছেন কারা?

পাকিস্তানের বিপক্ষে তিন দফার সফরে দ্বিতীয় ধাপে আগামী ৭ ফেব্রুয়ারি রাওয়ালপিন্ডিতে গিয়ে প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ। সেই টেস্টের জন্য সাদমানকে নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। গত বছর বিসিবি একাদশের হয়ে ভারত সফরে গিয়ে বাম হাতের কব্জির টেনডনে টান পেয়েছিলেন। সেই চোট কাটিয়ে খেলেছিলেন ভারত সফরের দুই টেস্টে। কিন্তু পুরনো চোট নতুন করে ফিরে এসেছে তার।

বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরীর পরামর্শে ইনজেকশন দিয়ে এক সপ্তাহের বিশ্রামে পাঠানো হয়েছে তাকে। তবে এই ওপেনারকে রাওয়ালপিন্ডি টেস্টে পাওয়ার আশা ছাড়েননি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন। বুধবার (২৯ জানুয়ারি) দ্য ডেইলি স্টারকে তিনি জানান, এখনো সাদমানের অপেক্ষায় আছেন তারা, ‘এখনো ও রুলড আউট হয়নি। আরও দুদিন পর বোঝা যাবে। দেখা যাক কী হয়।’

ভারত সফরে ইন্দোর ও কলকাতায় দুই টেস্টের চার ইনিংস মিলিয়ে ইমরুলের রান ছিল অনেকটা টেলিফোন ডিজিটের মতো– ৬, ৬, ৪, ৫ । মোটে ২১ রান করেছিলেন পুরো সিরিজে। সবচেয়ে দৃষ্টিকটু ছিল তার খেলার ধরন। মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা, উমেশ যাদবের পেস, স্যুয়িংয়ে দিশেহারা ছিলেন তিনি। তার খেলার ধরনেই কাঁপুনি ধরে যায় বাকি ব্যাটসম্যানদের।

তাই পাকিস্তান সফরে ইমরুল সুযোগ পেলেও তা কতটা যুক্তিসঙ্গত হবে, সে প্রশ্ন থাকছে। তিনি অবশ্য পাকিস্তান সফরের টি-টোয়েন্টি দলে থাকার জোর বিবেচনায় ছিলেন। শেষ পর্যন্ত হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে থাকতে পারেননি। এই চোট কাটিয়ে আসন্ন বিসিএলে পূর্বাঞ্চলের হয়ে প্রথম রাউন্ডে খেলার কথা তার।

ভারত সফরে ওপেনিংয়ে বিকল্প হিসেবে ছিলেন সাইফ হাসান। অভিষেকের অপেক্ষায় থাকা এই ওপেনার না খেলেই চোটে পড়েন। ইন্দোর টেস্টে ফিল্ডিং করতে গিয়ে আঙুলে ব্যথা পেয়েছিলেন তিনি। সেই চোট কাটিয়ে খেলেছেন বিপিএলে। বিসিএলে খেলবেন ওয়ালটন মধ্যাঞ্চলের হয়ে। তামিমের সঙ্গী বিবেচনায় আছেন তিনিও।

এছাড়া আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট রান না পাওয়ায় ভারত সফরের টেস্ট দলে ঠাঁই হয়নি সৌম্য সরকারের। সেই আফগান টেস্টেও অবশ্য এক ইনিংসে ওপেন করে আরেক ইনিংসে ৮ নম্বরে খেলেছিলেন তিনি। সৌম্যকে আবার পাকিস্তান সফরে ওপেনিংয়ে ফেরানোটা হবে বিস্ময়ের।

এমনিতে ওপেনার হলেও টেস্টে লিটন দাস থাকবেন মিডল অর্ডারের বিবেচনাতেই। মুশফিকুর রহিম না যাওয়ায় উইকেটকিপিংয়ের ভারও থাকবে তার উপর। টেস্টে উইকেটকিপিং করে ওপেন করা তার জন্য ভীষণ কঠিন।

তামিমের সঙ্গী হিসেবে চোট থাকলেও সাদমানের সম্ভাবনাই বেশি। সেক্ষেত্রে সাইফ হাসান থাকবেন ব্যাক-আপ ওপেনারের ভূমিকায়। আর সাদমানের চোটের মাত্রা বেশি হলে দলে টিকে যেতে পারেন ইমরুল।

প্রধান নির্বাচক জানিয়েছেন, আগামীকাল বৃহস্পতিবার দল ঘোষণা করতে পারেন তারা। রাওয়ালপিন্ডি টেস্ট খেলতে ৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় কাতার এয়ারওয়েজের বিমানে দোহা হয়ে ইসলামাবাদ যাওয়ার কথা বাংলাদেশ দলের।

Comments

The Daily Star  | English

PM visits areas devastated by Cyclone Remal

Prime Minister Sheikh Hasina today visited the most affected areas in the country's south by Cyclone Remal

23m ago