আন্তর্জাতিক

করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১৭০, আক্রান্ত প্রায় ৮ হাজার

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে তো আসেইনি, ঝড়ো গতিতে তা সর্বত্র ছড়িয়ে পড়ছে। কোনো কোনো সংবাদমাধ্যম বলছে, ইতোমধ্যেই করোনাভাইরাস চীনের সর্বত্র ছড়িয়ে পড়েছে।
coronavirus
চীন থেকে আগত এক যাত্রীকে থাইল্যান্ডের বিমানবন্দরে স্ক্রিনিং করা হচ্ছে। ছবি: রয়টার্স

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে তো আসেইনি, ঝড়ো গতিতে তা সর্বত্র ছড়িয়ে পড়ছে। কোনো কোনো সংবাদমাধ্যম বলছে, ইতোমধ্যেই করোনাভাইরাস চীনের সর্বত্র ছড়িয়ে পড়েছে।

চীনের সরকারি হিসাবে, ভাইরাসটির সংক্রমণে দেশটিতে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ১৭০ জন। আক্রান্ত হয়েছেন প্রায় আট হাজার মানুষ। আক্রান্তদের মধ্যে সাড়ে চার হাজার মানুষই হুবেই প্রদেশের। ভাইরাসটি একজন থেকে আরেকজনের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

আজ (২৬ জানুয়ারি) এমন তথ্যই প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে।

চীনা নববর্ষের অনুষ্ঠানে দেশটিতে যোগ দিতে এসেছে লাখো পর্যটক। এছাড়াও, দেশটিতে শুরু হওয়া নববর্ষের ছুটিতে অনেকেই বাড়ি যাচ্ছেন, আবার অনেকে ছুটি কাটাতে যাচ্ছেন অন্য দেশে। আর সেসব কারণেই ভাইরাসটি আরও বেশি ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। যার জেরে বিভিন্ন শহরে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির কর্তৃপক্ষ।

ভাইরাসটি এখন আর শুধু চীনেই সীমাবদ্ধ নেই। ইতোমধ্যে ভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত করা হয়েছে যুক্তরাষ্ট্র, হংকং, ভিয়েতনাম, সিঙ্গাপুর, তাইওয়ান, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, জাপান, মালয়েশিয়া, ফিনল্যান্ড, দক্ষিণ কোরিয়াসহ ১৯ স্থানে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এক বিবৃতিতে জানিয়েছে, স্পর্শের মাধ্যমেও এ ভাইরাস সংক্রমিত হতে পারে।

চলমান পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, পুরো বিশ্বেই এখন সতর্কতা অবলম্বন করা উচিত।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে চীনে বসন্ত উৎসবে সরকারি ছুটি বাড়ানোর নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। আগে ২৪ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত ছুটি থাকলেও এখন তা বাড়িয়ে ২ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের কেন্দ্রস্থল উহানের অধিবাসীদের শহর না ছাড়তে বলা হয়েছে। এছাড়াও, চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের ১৫ শহরে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির কর্তৃপক্ষ।

করোনাভাইরাসের আতঙ্কে সতর্ক অবস্থানে রয়েছে বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, জাপান, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ বিশ্বের অনেক দেশ। এসব দেশের বিমানবন্দরে চীন থেকে আগত যাত্রীদের স্ক্রিনিং করা হচ্ছে।

ইতোমধ্যে চীন থেকে নিজেদের নাগরিকদের ফেরানোর উদ্যোগ নিয়েছে ভারত, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়াসহ আরও কিছু দেশ।

Comments

The Daily Star  | English
Gold price makes new record

Gold price hits new record again

Jewellers are selling each bhori of gold at Tk 119,637 from 7pm today

39m ago