খেলা

বাংলাদেশ ছেড়ে আইপিএলে যাচ্ছেন ট্রেনার মারিও

আইপিএলের দল সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে কাজ করবেন তিনি।
Mario Villavarayan
মারিও ভিল্লাভারায়ন (বাঁ থেকে দ্বিতীয়)। ফাইল ছবি: ফিরোজ আহমেদ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) না-কি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল? ট্রেনার মারিও ভিল্লাভারায়ন চেয়েছিলেন দুটোই একসঙ্গে চালিয়ে যেতে। কিন্তু এতে সম্মতি দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাই আইপিএলে কাজ করতে মুখিয়ে থাকা মারিও জমা দিয়েছেন পদত্যাগপত্র। তার চাকরি ছাড়ার অবেদন গ্রহণ করা হবে বলে নিশ্চিত করেছেন বোর্ডের প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন।

আগের দিন বিসিবির কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন শ্রীলঙ্কান মারিও। জানা গেছে, আইপিএলের দল সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে কাজ করবেন তিনি। ভারতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগের সাবেক চ্যাম্পিয়নদের সঙ্গে তার চুক্তিটা হয়েছে দীর্ঘমেয়াদী।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) নিজামউদ্দিন দ্য ডেইলি স্টার’কে বলেছেন, ‘তিনি (মারিও) পদত্যাগপত্র জমা দিয়েছেন এবং উপযুক্ত প্রক্রিয়া শেষে আমরা তা গ্রহণ করব। তিনি আইপিএলে তিন বছর কাজ করার প্রস্তাব পেয়েছেন। বিসিবি তাদের কোচিং স্টাফদের ঘরোয়া প্রতিযোগিতার জন্য কখনও ছাড়ে না। যেহেতু আমরা তাকে প্রতিযোগিতাটির জন্য ছাড়তে রাজি হইনি, তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। আমরা এ বিষয়ে পারস্পারিক সমঝোতায় এসেছি।’

আইপিএলের আগামী আসর চলাকালে আয়ারল্যান্ড সফরে যাবে বাংলাদেশ। সেই সময়টুকুর জন্য ছুটি চেয়েছিলেন মারিও। কিন্তু বোর্ড তাদের পূর্ণকালীন দায়িত্বে থাকা কোচিং স্টাফদের ফ্র্যাঞ্চাইজি লিগের জন্য না ছাড়ার নীতিতে অটল থেকেছে। এর আগেও একবার আইপিএল থেকে ডাক পেয়ে ফিরিয়ে দিয়েছিলেন মারিও। এবার আর উপেক্ষা করেননি।

২০১৪ সাল থেকে বাংলাদেশ দলের ট্রেনার হিসেবে কাজ করছিলেন মারিও। গেল বছর ইংল্যান্ড বিশ্বকাপের পর তার চুক্তির মেয়াদ দুই বছর বাড়িয়েছিল বিসিবি। কিন্তু তৃতীয়বারের মতো চুক্তি নবায়ন করা হলেও তিনি আইপিএলকেই বেছে নিয়েছেন। ফলে ঘরের মাঠে আসন্ন জিম্বাবুয়ে সিরিজটিই হতে যাচ্ছে তামিম ইকবাল-মুশফিকুর রহিমদের সঙ্গে তার শেষ সিরিজ।

Comments

The Daily Star  | English

Cyclones now last longer

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

7h ago