সাইফ হাসানের ব্যাটে টিকে থাকার বিজ্ঞাপন

৭৪ ওভার টিকে নবম ব্যাটসম্যান হিসেবে সাইফ যখন সাজঘরে ফিরেছেন, তখন তার রান কেবলই ৫৮। এই রান করতে ২১৪ বল খেলছেন, ৩৩৩ মিনিট ক্রিজে টিকেছেন ডানহাতি ওপেনার।
Saif Hasan
ফাইল ছবি

এক প্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট পতন, আরেক প্রান্ত আগলে রেখেছিলেন সাইফ হাসান। ৭৪ ওভার টিকে নবম ব্যাটসম্যান হিসেবে যখন ফিরেছেন, তখন তার রান কেবলই ৫৮। এই রান করতে ২১৪ বল খেলছেন, ৩৩৩ মিনিট ক্রিজে টিকেছেন ডানহাতি ওপেনার। দীর্ঘ পরিসরের ক্রিকেটের মেজাজে খেলার সামর্থ্যই যেন মেলে ধরেছিলেন তিনি।

শুক্রবার (৩১ জানুয়ারি) মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বিসিএলের প্রথম রাউন্ডে পূর্বাঞ্চলের বিপক্ষে ওয়ালটন মধ্যাঞ্চল অলআউট হয়েছে ২১৩ রানে। সেখানে সাইফের ধৈর্যশীল ফিফটির পাশাপাশি তাইবুর রহমান করেন ৪৬। সাবলীল ব্যাটিং করে সৌম্য সরকার ফেরেন ৩৬ রানে। মধ্যাঞ্চলের ইনিংসে বার বার হানা দিয়ে ৫ উইকেট নেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।

উইকেটে বোলারদের জন্য অনেক রসদ দেখে সকালে টস জিতে বোলিং নিয়েছিলেন পূর্বাঞ্চল অধিনায়ক মুমিনুল হক। কিন্তু প্রথম ১৫ ওভারে কোনো উইকেটই ফেলতে পারেননি তারা। ১৬তম ওভারে প্রথম বলে সৌম্যকে আউট করে প্রথম সাফল্য পায় পূর্বাঞ্চল। হাসান মাহমুদের বাড়তি বাউন্স আর ভেতরে ঢোকা বলে আপার কাট করতে চেয়েছিলেন সৌম্য। কিন্তু ক্যাচ যায় প্রথম স্লিপে থাকা ইয়াসির আলির হাতে।

৪৭ বলে স্ট্রোক-ঝলমলে ৩৬ রান করে ফেরেন সৌম্য। দলের রান তখন কেবল ৪৬। অর্থাৎ আরেক পাশে মন্থর ব্যাটিংয়ে খোলসবন্দি ছিলেন সাইফ। ততক্ষণে ৪৫ বল খেলে তার সংগ্রহ মাত্র ৮ রান।

এরপর অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, রকিবুল হাসান আর মোহাম্মদ মিঠুন ফিরে যান তড়িঘড়ি। ৭৯ রানেই ৪ উইকেট হারিয়ে বসে মধ্যাঞ্চল। সাইফ তখনো অবিচল। পঞ্চম উইকেটে তিনি পাশে পান তাইবুরকে। ৭২ রানের জুটি গড়েন তারা।

এই জুটিতেও অগ্রণী ছিলেন তাইবুর। ৬০ বলে ৪৬ রানই এসেছে তার ব্যাট থেকে। তাইবুরকে বোল্ড করে প্রতিরোধ ভেঙে দেন তাইজুল।  পরে ১৯১ বলে গিয়ে ফিফটি পূরণ করেন সাইফ, ততক্ষণে তিনি টিকে গেছেন ৩০২ মিনিট!

আটে নামা সোহরাওয়ার্দি শুভ ৩৬ বলে ওয়ানডে মেজাজে ৩১ করায় দুইশো ছাড়ায় মধ্যাঞ্চলের ইনিংস। তবে ৭ রানের মধ্যে শেষ ৪ উইকেট হারাতে হয় তাদের। নবম ব্যাটসম্যান হিসেবে ২১৪ বলে ৫৮ করে ফেরেন সাইফ।

এরপর শেষ বিকালে ইনিংস শুরু করেছিলেন পূর্বাঞ্চলের দুই ওপেনার পিনাক ঘোষ ও তামিম ইকবাল। কিন্তু আলোস্বল্পতায় দুই বল পরই শেষ হয় প্রথম দিনের খেলা।

সংক্ষিপ্ত স্কোর:

মধ্যাঞ্চল: ৭৫.১ ওভারে ২১৩ (সাইফ ৫৮, সৌম্য ৩৬, শান্ত ১০, রকিবুল ৪, মিঠুন ৩, তাইবুর ৪৬, শুভাগত ৩, সোহরাওয়ার্দি ৩১, শহিদুল ৪, মোস্তাফিজ ২, মুকিদুল ০*; রুবেল ০/৩৪, আবু জায়েদ ২/৩৮, নাঈম ২/৪২, হাসান ১/৩৪, তাইজুল ৫/৫৮)

পূর্বাঞ্চল: ০.২ ওভারে ০/০ (পিনাক ০*, তামিম ০*; মোস্তাফিজ ০/০)।

Comments

The Daily Star  | English
Qatar emir’s visit to Bangladesh

Qatari Emir Al Thani arrives in Dhaka on a 2-day visit

Qatari Emir Sheikh Tamim Bin Hamad Al Thani arrived in Dhaka for a two-day visit today afternoon

2h ago