অস্ট্রেলিয়ান ওপেনের নতুন রানী কেনিন

রড লেভার অ্যারেনায় ফাইনালে কেনিন জিতেছেন ৪-৬, ৬-২ ও ৬-২ গেমে।
sofia kenin champion
ছবি: এএফপি

প্রথম সেট জিতে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপার লড়াইটা গারবিনিয়ে মুগুরুজা শুরু করলেন দারুণভাবে। কিন্তু ছন্দ ধরে রাখতে পারলেন না ২৬ বছর বয়সী তারকা। দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে ঘুরে দাঁড়িয়ে পরের দুই সেট জিতে উল্লাস করলেন সোফিয়া কেনিন। প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেই শিরোপা জেতার স্বাদ পেলেন যুক্তরাষ্ট্রের ২১ বছর বয়সী তরুণী।

শনিবার (১ ফেব্রুয়ারি) পিছিয়ে পড়েও ফাইনালে স্পেনের মুগুরুজাকে ২-১ সেটে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের নারী এককে চ্যাম্পিয়ন হয়েছেন কেনিন। রড লেভার অ্যারেনায় দুই ঘণ্টা তিন মিনিটের লড়াইয়ে বরাবরের মতো আগ্রাসী খেলা উপহার দিয়ে তিনি জিতেছেন ৪-৬, ৬-২ ও ৬-২ গেমে।

এর আগে সেমিফাইনালে কেনিন সরাসরি সেটে ২-০ ব্যবধানে হারিয়েছিলেন র‍্যাঙ্কিংয়ের এক নম্বর তারকা ও ফেভারিট অস্ট্রেলিয়ান অ্যাশলি বার্টিকে। আর মুগুরুজাও একই ব্যবধানে জয় তুলে নিয়েছিলেন রোমানিয়ার সিমোনা হালেপের বিপক্ষে।

১৪তম বাছাই কেনিন এবারই প্রথম কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে জায়গা করে নেন। মস্কোতে জন্ম নেওয়া এই আমেরিকান খেলোয়াড় এর আগে কখনো কোনো গ্র্যান্ড স্ল্যামের চতুর্থ রাউন্ডও পার হতে পারেননি।

অন্যদিকে, স্প্যানিশ তারকা মুগুরুজা এর আগে দুটি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন। ২০১৬ সালে ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন হওয়ার পর ২০১৭ সালে তিনি পেয়েছিলেন উইম্বলডন শিরোপার স্বাদ। তবে গেল বছরটা একদমই ভালো কাটেনি তার। ফলে অবাছাই হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনে পা রেখেছিলেন তিনি।

গেল ১২ বছরের মধ্যে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের সেরার মুকুট জিতে নিলেন ২১ বছর ৮০ দিন বয়সী কেনিন। ২০০৮ সালে মাত্র ২০ বছর বয়সে চ্যাম্পিয়ন হয়েছিলেন রাশিয়ার মারিয়া শারাপোভা।

ফাইনাল শেষ হতেই প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের আনন্দে চোখের পানি ধরে রাখতে পারেননি কেনিন। ম্যাচ শেষে নিজের অনুভূতি জানাতে গিয়ে তিনি বলেছেন, ‘আমার স্বপ্ন আজ আনুষ্ঠানিকভাবে সত্যি হয়েছে। এই অনুভূতি আমি ভাষায় প্রকাশ করতে পারব না। এটা অসাধারণ ব্যাপার। যদি আপনার কোনো স্বপ্ন থেকে থাকে, সেটা পূরণ করার জন্য চেষ্টা করুন, স্বপ্ন সত্যি হবেই।’

শিরোপা জেতায় র‍্যাঙ্কিংয়ে বেশ উন্নতি হবে কেনিনের। ১৫ নম্বর অবস্থান থেকে এক লাফে আগামী র‍্যাঙ্কিংয়ে সপ্তম স্থানে উঠে যাবেন তিনি। ২৩টি গ্র্যান্ড স্ল্যামজয়ী সেরেনা উইলিয়ামসকে টপকে যুক্তরাষ্ট্রের খেলোয়াড়দের মধ্যে তিনিই থাকবেন র‍্যাঙ্কিংয়ের শীর্ষে।

Comments

The Daily Star  | English

BCL leaders beaten up, forced out of most DU halls overnight

Students make hall provosts sign notices banning politics in the halls

1h ago