শীর্ষ খবর

পরিবেশ দূষণ রোধে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ হাইকোর্টের

দেশের পরিবেশ ও বায়ুদূষণ রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পরিবেশ অধিদপ্তরের অধীনে একমাসের মধ্যে পাঁচজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
high court
স্টার ফাইল ফটো

দেশের পরিবেশ ও বায়ুদূষণ রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পরিবেশ অধিদপ্তরের অধীনে একমাসের মধ্যে পাঁচজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ জনপ্রশাসন সচিবকে এ নির্দেশ দেন।

ঢাকায় বায়ুদূষণ রোধে প্রয়োজনীয় আদেশ চেয়ে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) দায়ের করা একটি রিট আবেদনের শুনানি চলাকালীন এই আদেশ দেন হাইকোর্ট।

এছাড়াও, বায়ুদূষণ রোধে বিশ্ববিদ্যালয় শিক্ষক ও এনজিও বিশেষজ্ঞদের দিয়ে নির্দেশিকা প্রণয়নের জন্যও পরিবেশ অধিদপ্তরকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আগামী ১০ মার্চের মধ্যে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালককে এ সংক্রান্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. একেএম রফিক আহমদ শুনানিতে উপস্থিত ছিলেন। গত ১৩ জানুয়ারি তাকে শুনানিতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

ড. একেএম রফিক আহমদ আদালতকে বলেন, “পরিবেশ ও বায়ুদূষণ রোধে অবৈধ ইটভাটা বন্ধসহ বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।”

এসব উদ্যোগ কার্যকরের জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ পর্যাপ্ত জনবলের অভাব রয়েছে বলে আদালতকে জানিয়েছিলেন তিনি।

ড. একেএম রফিক আহমদ বলেছেন, “সারাদেশে পরিবেশ ও বায়ুদূষণের বিরুদ্ধে অভিযান চালানোর জন্য কমপক্ষে আটজন নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রয়োজন। পরিবেশ অধিদপ্তরের রয়েছে মাত্র তিন নির্বাহী ম্যাজিস্ট্রেট।”

আদালতে রিট আবেদনের পক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী মনজিল মুর্শিদ এবং রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

Comments

The Daily Star  | English

Free rein for gold smugglers in Jhenaidah

Since he was recruited as a carrier about six months ago, Sohel (real name withheld) transported smuggled golds on his motorbike from Jashore to Jhenaidah’s Maheshpur border at least 27 times.

9h ago