খেলা

ভারতের টেস্ট দলে ফিরলেন পৃথ্বী শ

টেস্ট অভিষেকের প্রায় দেড় বছর পর দলে ফিরেছেন ডানহাতি ব্যাটসম্যান।
Prithvi Shaw
ছবি: এএফপি

দারুণ প্রতিভা নিয়ে ভারতীয় ক্রিকেটে আবির্ভাব পৃথ্বী শর। ক্যারিয়ারে দুই টেস্ট খেলেই একটি করে ফিফটি আর সেঞ্চুরিতে সামর্থ্যের প্রমাণও দিয়েছেন তিনি। কিন্তু চোটের কারণে বাদ পড়া, ডোপ সংক্রান্ত ঘটনায় নিষেধাজ্ঞা পাওয়া মিলিয়ে মুদ্রার অন্য পিঠও দেখা হয়ে গিয়েছিল তার। সেসব পেছনে ফেলে টেস্ট অভিষেকের প্রায় দেড় বছর পর দলে ফিরেছেন তিনি। আর রোহিত শর্মার চোটে প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন আরেক প্রতিভাবান তরুণ শুবমান গিল।

চোট কাটিয়ে রঙিন পোশাকে আগেই ফিরেছিলেন পেসার জাসপ্রিত বুমরাহ। মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) ঘোষিত সাদা পোশাকের দলেও প্রত্যাবর্তন হয়েছে তার। চোটের কারণে ইশান্ত শর্মাকে নিয়ে শঙ্কা থাকায় ডাক পেয়েছেন নতুন পেস সেনসেশন নবদিপ সাইনি।

২০১৮ সালের অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে অভিষেকেই সেঞ্চুরি করেছিলেন শ। দারুণ নজরকাড়া ব্যাটিং স্টাইলের জন্য আলোচনায় আসেন তিনি। ডানহাতি এই ব্যাটসম্যান ফিফটি পান পরের টেস্টেও।

কিন্তু এরপরই গোড়ালির চোট ছিটকে দেয় তাকে। পরে ডোপ কেলেঙ্কারিতে নিষিদ্ধ হন চারমাস। তখন আবার হানা দেয় চোটও। সবমিলিয়ে দুরন্ত গতিতে শুরু হওয়া ক্যারিয়ারে হঠাৎ পড়ে ছেদ। কিন্তু প্রতিভার ঝলক দিয়ে শ ঠিকই ফিরে এসেছেন মূল কক্ষপথে। ঘরোয়া রঞ্জি ট্রফিতে রান করেছেন, নিউজিল্যান্ড সফরে ভারত ‘এ’ দলের হয়ে পেয়েছেন ১০০ বলে ১৫০ রানের আগ্রাসী সেঞ্চুরি।

রোহিতের চোটের কারণে আগে ঘোষিত ভারতীয় ওয়ানডে দলেও এসেছে বদল। রোহিতের জায়গা পূরণ করবেন মায়াঙ্ক আগারওয়াল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পর আগামী ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ভারত-নিউজিল্যান্ডের দুই টেস্ট ম্যাচের সিরিজ।

টেস্টের ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক), পৃথ্বী শ, মায়াঙ্ক আগারওয়াল, শুবমান গিল, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে, হনুমা বিহারি, ঋদ্ধিমান সাহা, ঋশভ পান্ত, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, জাসপ্রিত বুমরাহ, উমেশ যাদব, মোহাম্মদ শামি, নবদিপ সাইনি।

Comments

The Daily Star  | English

Cyclones now last longer

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

4h ago