টেইলরের তাণ্ডবে ভারতের পাহাড় ডিঙিয়ে জিতল নিউজিল্যান্ড

এতে ওয়ানডে ইতিহাসে নিজেদের সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ডও গড়েছে কিউইরা। এর আগে ২০০৭ সালে অস্ট্রেলিয়ার করা ৩৪৬ রান টপকে জেতার নজির ছিল তাদের।
Ross Tylor
ছবি: এএফপি

শ্রেয়াস আইয়ারের দারুণ সেঞ্চুরি আর লোকেশ রাহুলের ঝড়ো ব্যাটিংয়ে রানের পাহাড়ে চড়েছিল ভারত। সাড়ে তিনশো ছুঁইছুঁই ওই লক্ষ্য তাড়ায় নেমে হেনরি নিকোলসের আগ্রাসী শুরুর পর অপরাজিত ঝড়ো সেঞ্চুরিতে নিউজিল্যান্ডকে জিতিয়েছেন রস টেইলর।

বুধবার (৫ ফেব্রুয়ারি) হ্যামিল্ডনের সেডন পার্কের ছোট মাঠে সিরিজের প্রথম ওয়ানডেতে আগে ব্যাট করে ৪ উইকেটে ৩৪৭ রান করে ভারত। ১১ বল হাতে রেখে ওই রান টপকে ৪ উইকেটে জিতেছে নিউজিল্যান্ড। তিন ম্যাচের সিরিজে তারা এগিয়ে গেছে ১-০ তে। এতে ওয়ানডে ইতিহাসে নিজেদের সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ডও গড়েছে কিউইরা। এর আগে ২০০৭ সালে অস্ট্রেলিয়ার করা ৩৪৬ রান টপকে জেতার নজির ছিল তাদের।

দলকে জেতাতে অভিজ্ঞ টেইলর ওয়ানডে ক্যারিয়ারের ২১তম সেঞ্চুরি তুলে নিয়ে খেলেন ৮৪ বলে হার না মানা ১০৯ রানের বিধ্বংসী ইনিংস। 

৩৪৮ রানের লক্ষ্যটা বেশ বড়। কিন্তু সেডন পার্কের ছোট বাউন্ডারির কারণে মিলছিল রোমাঞ্চকর ম্যাচের আভাস। মার্টিন গাপটিল আর নিকোলস ওপেনিংয়ে আনেন অসাধারণ শুরু। ১৫ ওভারের বেশি টিকে যান তারা, রানও আনেন বলের সঙ্গে তাল মিলিয়ে।

৪১ বলে ৩২ করে গাপটিল আউট হলে ভাঙে তাদের ৮৫ রানের জুটি। চায়নাম্যান কুলদীপ যাদব তিনে নামা টম ব্লান্ডেলকে ফিরিয়ে দিলে কিছুটা থমকে গিয়েছিল স্বাগতিকরা। তবে ৬২ রানের জুটিতে নিকোলসের সঙ্গে পরিস্থিতি সামাল দেন বহু যুদ্ধের নায়ক টেইলর। ৮২ বলে ৭৮ করা নিকোলসকে রানআউট করে জুটি ভাঙেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

এরপর টেইলর নেন দলের ভার। টম ল্যাথামের সঙ্গে গড়েন জুটি। বাড়তে থাকে রান, কমতে থাকে বল-রানের তফাত। এই দুজনের ১৩৮ রানের জুটির পর ৪৮ বলে ৬৯ করা ল্যাথামকে ফেরান কুলদীপ। তবে ততক্ষণে ম্যাচ কিউইদের হাতের প্রায় নাগালে।

৭৩ বলে সেঞ্চুরি তুলে নেন টেইলর। এরপর জিমি নিশাম আর কলিন ডি গ্র্যান্ডহোম পর পর ফিরে গেলে কিছুটা উত্তেজনা তৈরি হয়েছিল, কিন্তু মিচেল স্ট্যান্টনার এসে ৯ বলে ১২ করে সেই উত্তেজনায় পানি ঢেলে দেন।

এর আগে টস হেরে ব্যাট করতে নামেন ভারতের দুই নতুন ওপেনার পৃথ্বী শ আর মায়াঙ্ক আগারওয়াল। উদ্বোধনী জুটি ৫০ পেরুনোর পর ফেরেন দুজনই। পরে অধিনায়ক কোহলির সঙ্গে ১০২ আর লোকেশ রাহুলের সঙ্গে ১৩৬ রানের দুটি বড় জুটি পান আইয়ার।

কোহলি ৬৩ বলে ৫১ করে ফেরার পর ওয়ানডেতে আইয়ার পান নিজের প্রথম সেঞ্চুরি। ১০৭ বলে ১১ চার ও ১ ছক্কায় ১০৩ রান করেন তিনি। তবে ভারতকে সাড়ে তিনশোর কাছে নিয়ে যান মূলত রাহুল আর কেদার যাদব। রাহুল ৬৪ বলে ৮৮ আর কেদার অপরাজিত থাকেন ১৫ বলে ২৬ রান করে। দিনশেষে তাদের এই ঝড়ো ব্যাটিংও পর্যাপ্ত হয়নি টেইলরের কারিশমায়।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৫০ ওভারে ৩৪৭/৪ (পৃথ্বী ২০, আগারওয়াল ৩২, কোহলি ৫১, আইয়ার ১০৩, রাহুল ৮৮*, যাদব  ২৬*; সাউদি ২/৮৫, বেনেট ০/৭৭, গ্র্যান্ডহোম ১/৪১, নিশাম ০/৫২, স্ট্যান্টনার ০/৫৮, সোধি ১/২৭)

নিউজিল্যান্ড: ৪৮.১ ওভারে ৩৪৮/৬ (গাপটিল ৩২, নিকোলস ৭৮, ব্লান্ডেল ৯, টেইলর ১০৯*, ল্যাথাম ৬৯, নিশাম ৯, গ্রান্ডহোম ১, স্ট্যান্টনার ১২*; বুমরাহ ০/৫৩, শামি ১/৬৩, ঠাকুর ১/৮০  জাদেজা ০/৬৪, কুলদীপ ২/৮৪)

ফল: নিউজিল্যান্ড ৪ উইকেটে জয়ী।

ম্যাচ সেরা: রস টেইলর।

সিরিজ: তিন ম্যাচ সিরিজ নিউজিল্যান্ড ১-০ তে এগিয়ে।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

8h ago