ট্রাম্পের বিরুদ্ধে সাক্ষ্য: চাকরি হারালেন দুই কর্মকর্তা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার বিরুদ্ধে অভিশংসনের শুনানিতে অংশ নেয়া দুই গুরুত্বপূর্ণ সাক্ষীকে সরিয়ে দিয়েছেন।
donald trump
ডোনাল্ড ট্রাম্প। ছবি: ফাইল ফটো

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার বিরুদ্ধে অভিশংসনের শুনানিতে অংশ নেয়া দুই গুরুত্বপূর্ণ সাক্ষীকে সরিয়ে দিয়েছেন।

তারা হলেন- ইউরোপীয় ইউনিয়নের মার্কিন দূত গর্ডন সন্ডল্যান্ড এবং হোয়াইট হাউজের শীর্ষ ইউক্রেন বিশেষজ্ঞ লে: কর্নেল আলেক্সান্ডার ভিন্দম্যান।

মার্কিন গণমাধ্যম সিএনএনকে ট্রাম্পের এক উপদেষ্টা জানান, যারাই প্রেসিডেন্টের বিরুদ্ধে যাবে তাদের জন্য এটি একটি বার্তা।

উপদেষ্টা বলেন, “এটি দরকার ছিল”।

রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ মার্কিন সিনেটে অভিংশন থেকে অব্যাহতির দুই দিন পরই কর্মকর্তাদের চাকরি থেকে বরখাস্ত করলেন ট্রাম্প। ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন আনা হয়। সিনেট থেকে অব্যাহতির পর দিনই তার বিরোধীতাকারিদের ‘শয়তান’ হিসেবে আখ্যা দেন তিনি।

ট্রাম্পের অভিষেকে ১০ লাখ ডলার দান করার পর গর্ডন সন্ডল্যান্ড রাজনৈতিক নিয়োগ দেন প্রেসিডেন্ট ট্রাম্প। সন্ডল্যান্ড এক বিবৃতিতে জানিয়েছেন, তাকে তার দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে বলে জানতে পেরেছেন এবং অবিলম্বে সেটি কার্যকর হবে।

অন্যদিকে ইরাক যুদ্ধে আহত ভিন্দম্যানকে হোয়াইট হাউজে তার অফিস থেকে বের হয়ে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

ভিন্দম্যানের আইনজীবী জানিয়েছেন, সত্যি বলার কারণেই তাকে বিদায় নিতে হলো।

ভিন্দম্যানের জমজ ভাই লে: কর্নেল ইয়েভগেনি, যিনি নিজেও জাতীয় নিরাপত্তা সংস্থায় কাজ করছিলেন তাকেও চাকরি থেকে ছাটাই করা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম।   

Comments

The Daily Star  | English

Met office issues second three-day heat alert

Bangladesh Meteorological Department (BMD) today issued a 3-day heat alert as the ongoing heatwave is expected to continue for the next 72 hours

23m ago