দিল্লির ভোটে ইভিএমে কারচুপির অভিযোগ, ভিডিও প্রকাশ

দিল্লির বিধানসভা নির্বাচনে ইভিএমে কারচুপির চেষ্টা হচ্ছে বলে অভিযোগ করেছে আম আদমি পার্টি। প্রমাণ হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যমে কারচুপির ভিডিও প্রকাশ করেছে দলটি।
ছবি সৌজন্য: এনডিটিভি

দিল্লির বিধানসভা নির্বাচনে ইভিএমে কারচুপির চেষ্টা হচ্ছে বলে অভিযোগ করেছে আম আদমি পার্টি। প্রমাণ হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যমে কারচুপির ভিডিও প্রকাশ করেছে দলটি।

এনডিটিভি জানায়, শনিবার ভোটগ্রহণ শেষ হবার পর থেকেইইভিএম নিয়ে সরব রয়েছে অরবিন্দ কেজরিওয়ালের দলটি।

আম আদমি পার্টি (আপ) এর নেতা সঞ্জয় সিং টুইটারে দুটি ভিডিও প্রকাশ করেছেন। রাস্তা দিয়ে হাতে ধরে ইভিএম নিয়ে যাওয়া হচ্ছে এমন ভিডিও প্রকাশ করেন তিনি বলেন, “নির্বাচন কমিশনকে তদন্ত করে দেখাতে হবে ইভিএমগুলো কোথায় নেওয়া হচ্ছে, আশেপাশে কোনো ভোট গণনা কেন্দ্র নেই।”

রাজ্যসভার সাংসদ সঞ্জয় সিং বলেন, “ইভিএমগুলো সিল করে সরাসরি স্ট্রং রুমে নিয়ে যাওয়া উচিত ছিল। সেগুলো নির্বাচন কমিশন কর্মকর্তারা হাতে করে নিয়ে যাচ্ছেন কেন?”

তবে নির্বাচন কমিশনের কর্মকর্তাদের দাবি, সব দলের এজেন্টদের সামনেই ইভিএম সিল করা হয়েছে এবং ভোটকেন্দ্র থেকে সরাসরি গণনার জন্য স্ট্রংরুমে নিয়ে যাওয়া হয়েছে। ভোটের কাজে ব্যবহৃত ইভিএমগুলো গণনাকেন্দ্রে পুলিশি হেফাজতে আছে।

২০১৭ সালের নির্বাচনের পর থেকেই ইভিএমের কারচুপির বিষয়ে সরব আম আদমি পার্টি।

বিজেপি নেতা মনোজ তিওয়ারি বলেছেন, পরাজয়ের জন্য ইভিএমকে যেন দোষ না দেয় আপ। টুইটারে তিনি বলেন, “সমস্ত বুথফেরত জরিপ ব্যর্থ হবে। এই টুইট সেভ করে রাখুন। ৪৮ আসন পেয়ে দিল্লিতে বিজেপির জয় হবে। ইভিএমকে দোষ দেওয়া কিংবা অন্য কোনো অজুহাত খুঁজবেন না।”

আগামী মঙ্গলবার বিধানসভার নির্বাচনী ফলাফল ঘোষণা করা হবে।

বিধানসভা ভোটে বুথফেরত জরিপের ফলাফল অনুযায়ী তৃতীয় বারের মতো জয় পেতে চলেছে আপ। বুথ ফেরত জরিপের বরাতে এনডিটিভি জানায়, ৭০ আসনের দিল্লি বিধানসভা নির্বাচনে আপ পেতে পারে ৫১টি আসন। এর বাইরে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ১৮টি এবং কংগ্রেস জিততে পারে একটি আসনে।

Comments

The Daily Star  | English

President, PM greet countrymen on eve of Buddha Purnima

Buddha Purnima, the largest religious festival of the Buddhist community, will be observed tomorrow across the country

19m ago