খেলা

পাকিস্তানের কাছে ইনিংস ব্যবধানে হারল বাংলাদেশ

মুমিনুলের নেতৃত্বে খেলা তিন টেস্টের প্রতিটিতেই ইনিংস ব্যবধানে হারল বাংলাদেশ।
liton das
ছবি: পিসিবি টুইটার

পাকিস্তানের বিপক্ষে ইনিংস হারও এড়াতে পারেনি বাংলাদেশ। রাওয়ালপিন্ডি টেস্টের চতুর্থ দিনে মুমিনুল হকের দলের লড়াই টিকেছে মাত্র ১৬.২ ওভার, স্কোরবোর্ডে যোগ হয়েছে ৪২ রান, পতন হয়েছে বাকি ৪ উইকেটের।

সোমবার (১০ ফেব্রুয়ারি) দ্বিতীয় ইনিংসে ১৬৮ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ। তাতে ইনিংস ও ৪৪ রানের বিশাল ব্যবধানে টেস্ট জিতে নিয়েছে আজহার আলির পাকিস্তান। দুই ম্যাচের সিরিজে তারা এগিয়ে গেছে ১-০ ব্যবধানে। সিরিজের পরের ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী এপ্রিলে।

মুমিনুলের নেতৃত্বে খেলা তিন টেস্টের প্রতিটিতেই ইনিংস ব্যবধানে হারল বাংলাদেশ। গেল বছরের নভেম্বরে ভারতের মাটিতে দুই ম্যাচের সিরিজেও রাসেল ডমিঙ্গোর শিষ্যদের পারফরম্যান্স ছিল হতাশাজনক।

ইনিংস হার বাঁচাতে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশকে করতে হতো ২১২ রান। অর্থাৎ এদিন অন্তত আরও ৮৬ রান যোগ করতে হতো মুমিনুল-লিটন দাসদের। কিন্তু শাহিন শাহ আফ্রিদি, ইয়াসির শাহ ও মোহাম্মদ আব্বাসদের সামনে দাঁড়াতেই পারেননি তারা।

চতুর্থ দিনের প্রথম ওভারেই অধিনায়ক মুমিনুলের উইকেট হারায় বাংলাদেশ। ৯৩ বলে পাঁচ চারে ৪১ রান করে এলবিডব্লিউ হয়ে ফেরেন তিনি। শাহিনের বল ফ্লিক করতে গিয়ে ব্যাটে-বলে সংযোগ ঘটাতে পারেননি এই বাঁহাতি। আম্পায়ার আউট দিলে রিভিউ নেন মুমিনুল। তাতে অবশ্য কোনো লাভ হয়নি।

এরপর রুবেল হোসেনও টেকেননি বেশিক্ষণ। আব্বাসের বলে এলবিডব্লিউ হয়ে বিদায় নেন তিনি। তার সংগ্রহ ২৬ বলে ৫ রান। এতে ভাঙে লিটনের সঙ্গে তার ২৬ রানের ছোট্ট জুটি।

বাকি দুজন ব্যাটসম্যানকে ফিরিয়ে বাংলাদেশের ইনিংস মুড়িয়ে দেন লেগ স্পিনার ইয়াসির। সফল রিভিউতে এলবিডব্লিউ করে লিটনকে বিদায় করার পর আবু জায়েদ রাহিকে আসাদ শফিকের ক্যাচে পরিণত করেন তিনি। ৫৯ বলে চারটি চার ও একটি ছক্কায় ২৯ রান করেন লিটন। রাহির ব্যাট থেকে আসে ৯ বলে ৩ রান।

ইয়াসির ৪ উইকেট নেন ৫৮ রানে। আগের দিন হ্যাটট্রিক করা নাসিম শাহ সমান সংখ্যক উইকেট দখল করেন ২৬ রান খরচ করে। ম্যাচ সেরার পুরস্কারও বগলদাবা করেন টেস্ট ইতিহাসে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে হ্যাটট্রিক করা এই ১৬ বছর বয়সী পেসার।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ প্রথম ইনিংস: ৮২.৫ ওভারে ২৩৩

পাকিস্তান প্রথম ইনিংস: ১২২.৫ ওভারে ৪৪৫

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: (আগের দিন ৪৫ ওভারে ১২৬/৬) ৬২.২ ওভারে ১৬৮ (মুমিনুল ৪১, লিটন ২৯, রুবেল ৫, আবু জায়েদ ৩, ইবাদত ০*; আফ্রিদি ১/৩৯, আব্বাস ১/৩৩, নাসিম ৪/২৬, ইয়াসির ৪/৫৮, আসাদ ০/১২)

ফল: পাকিস্তান ইনিংস ও ৪৪ রানে জয়ী।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives in different parts of the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

2h ago