শীর্ষ খবর

বসছে পদ্মাসেতুর ২৪তম স্প্যান

পদ্মাসেতুর ২৪তম স্প্যান (সুপার স্ট্রাকচার) বসছে আগামীকাল মঙ্গলবার।
Padma Bridge
স্টার ফাইল ফটো

পদ্মাসেতুর ২৪তম স্প্যান (সুপার স্ট্রাকচার) বসছে আগামীকাল মঙ্গলবার।

‘৫-এফ’ নম্বর স্প্যানটি সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তের ৩০ ও ৩১ নম্বর খুঁটির ওপর বসানো হবে। এ লক্ষ্যে এখন শেষ সময়ের প্রস্তুতি চলছে।

বর্তমানে এই স্প্যানটি অস্থায়ীভাবে সেতুর ১২ ও ১৩ নম্বর খুটির ওপর বসানো আছে। মঙ্গলবার সকাল ৮টায় স্প্যানটি নিয়ে ৩০ ও ৩১ নম্বর খুঁটির উদ্দেশ্যে রওনা দেওয়া হবে। সব ঠিক থাকলে দুপুর নাগাদ স্প্যানটি খুটির ওপর বসানো সম্ভব হবে। এর আগে সোমবার ২৪তম স্প্যানটি বসানোর কথা থাকলে সেটি বসানো হয়নি।

বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন সেতু বিভাগের উপসহকারী প্রকৌশলী হুমায়ূন কবির।

সূত্র জানিয়েছে, ফেব্রুয়ারিতেই পদ্মাসেতুতে আরও দুটি স্প্যান বসানো হবে। এর আগে গত ২ ফেব্রুয়ারি পদ্মাসেতুর ২৩ নম্বর স্প্যান বসানো হয়েছে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুতে থাকবে মোট ৪২টি খুঁটি। এরমধ্যে ৩৭টি খুঁটি নির্মাণ সম্পন্ন হয়েছে। বাকি পাঁচটি খুঁটির কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। শিগগিরই পিয়ার-২৬’র সাতটি পাইলে রিবার ইনস্টল ও কংক্রিটিং করা হবে। এছাড়া, পিয়ার-৮, ১০ ও ১১’র কাজও শেষ পর্যায়ে।

পদ্মাসেতুতে মোট ৪১টি স্প্যান বসবে। ইতোমধ্যে ৩৭টি স্প্যান বাংলাদেশে এসে পৌঁছেছে। এর মধ্যে খুঁটির ওপর বসানো হয়েছে ২৩টি। আগামী জুলাইয়ের মধ্যেই সব স্প্যান বসিয়ে ফেলা হবে।

একইসঙ্গে চলছে সেতুর রোডওয়ে ও রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ। ইতোমধ্যে সেতুতে ৫৭৩টি রেলওয়ে স্লাব ও ২৫০টি রোডওয়ে স্লাব বসানো হয়েছে।

মূল সেতু নির্মাণ করছে চীনের চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং করপোরেশন। নদীশাসনের কাজে নিয়োগ করা হয়েছে চীনের সিনোহাইড্রো করপোরেশনকে। দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোনেম লিমিটেড।

এই সেতুর নির্মাণকাজ তদারকি করছে বাংলাদেশ সেনাবাহিনী, বুয়েট ও কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন অ্যান্ড অ্যাসোসিয়েটস। এই সেতু নির্মাণের ফলে দেশের বাণিজ্য, উন্নয়ন ও অর্থনৈতিক কার্যক্রম ব্যাপকভাবে বাড়বে বলে আশা করা হচ্ছে। একইসঙ্গে জিডিপিও (মোট দেশজ উৎপাদন) দেড় থেকে দুই শতাংশ বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এই সেতু তৈরি হলে দেশের যোগাযোগ ব্যবস্থায় এক নতুন দিগন্তের সূচনা হবে এবং দক্ষিণাঞ্চলের ২১ জেলার প্রায় ছয় কোটি মানুষের জীবনযাত্রায় এক বৈপ্লবিক পরিবর্তন আসবে। শুধু তাই নয়, রাজধানী ঢাকাসহ পুরো দেশের সঙ্গে দক্ষিণাঞ্চলের সরাসরি যোগাযোগ স্থাপিত হবে।

Comments

The Daily Star  | English

2 MRT lines may miss deadline

The metro rail authorities are likely to miss the 2030 deadline for completing two of the six planned metro lines in Dhaka as they have not yet started carrying out feasibility studies for the two lines.

9h ago