এনামুলের ঝড়ে ম্লান আফিফের সেঞ্চুরি

এবারের বিসিএলে প্রথম ব্যাটসম্যান হিসেবে জোড়া সেঞ্চুরি করলেন এনামুল হক বিজয়।
Anamul Haque
ফাইল ছবি

সেঞ্চুরির সুবাস নিয়ে আগের দিন শেষ করা আফিফ হোসেন পৌঁছালেন তিন অঙ্কে। কিন্তু তাকে ছাপিয়ে শেষ দিনের নায়ক বনে গেলেন এনামুল হক বিজয়। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও ঝড়ো ব্যাটিংয়ে সেঞ্চুরি তুলে নিলেন তিনি। শাহরিয়ার নাফিসের সঙ্গে গড়লেন অবিচ্ছিন্ন জুটি। তাতে পূর্বাঞ্চলকে হারিয়ে এবারের বিসিএলে প্রথম জয়ের স্বাদ পেল দক্ষিণাঞ্চল।

সোমবার (১০ ফেব্রুয়ারি) কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে পূর্বাঞ্চলের বিপক্ষে ১০ উইকেটের বিশাল ব্যবধানে জিতেছে দক্ষিণাঞ্চল। প্রথম রাউন্ডে তারা ড্র করেছিল উত্তরাঞ্চলের সঙ্গে। আর পূর্বাঞ্চল ইনিংস ব্যবধানে হারিয়েছিল মধ্যাঞ্চলকে।

দ্বিতীয় রাউন্ডের এই ম্যাচের চতুর্থ ও শেষ দিনে পূর্বাঞ্চল দ্বিতীয় ইনিংসে ৩৬০ রানে অলআউট হলে ১৮৫ রানের লক্ষ্য পায় দক্ষিণাঞ্চল। লক্ষ্য তাড়ায় এনামুলের আগ্রাসী ব্যাটিংয়ে চা-বিরতির আগেই বিনা উইকেটে ১৮৭ রান তুলে জয় নিশ্চিত করে তারা।

আগের দিনের ৯৩ রান নিয়ে খেলতে নামা আফিফ করেন ১৭৫ বলে ১১৫ রান। কিন্তু মেহেদী হাসান ও আব্দুর রাজ্জাকের ঘূর্ণি বলের জাদুতে এদিন ৩৭ রান যোগ করতে বাকি ৫ উইকেট হারায় পূর্বাঞ্চল। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া মেহেদী দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট পান ৮৮ রানে। অধিনায়ক রাজ্জাক ৩ উইকেট নেন ১৩১ রানে।

সহজ লক্ষ্য তাড়ায় ১১১ বলে ১০৯ রানে অপরাজিত থাকেন এনামুল। এই ডানহাতি ব্যাটসম্যানের ইনিংসে ছিল ১২ চার ও ৪ ছক্কা। প্রথম শ্রেণির ক্রিকেটে এটি তার ২২তম সেঞ্চুরি। প্রথম ইনিংসে তিনি করেছিলেন ১২৯ রান। এবারের বিসিএলে প্রথম ব্যাটসম্যান হিসেবে জোড়া সেঞ্চুরি করলেন তিনি। বাঁহাতি শাহরিয়ার ১২০ বলে ৬৮ রান করে মাঠ ছাড়েন।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণাঞ্চল প্রথম ইনিংস: ৪৮২

পূর্বাঞ্চল প্রথম ইনিংস: ৩০৬

পূর্বাঞ্চল দ্বিতীয় ইনিংস: (ফলোঅন) (আগের দিন ৩২৩/৫) ৯৫.২ ওভারে ৩৬০ (আফিফ ১১৫, জাকির ৩১, সাকলাইন ১১, হাসান ০, রেজাউর ১, নোমান ০*; রবিউল ০/১৩, মেহেদি ৪/৮৮, রাজ্জাক ৩/১৩১, ফরহাদ ০/৭০, কামরুল ১/২৭, আল আমিন ০/৮, শামসুর ০/১১)

দক্ষিণাঞ্চল দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ১৮৫) ৩৭.৫ ওভারে ১৮৭/০ (শাহরিয়ার ৬৮*, এনামুল ১০৯*; হাসান ০/২৬, রেজাউর ০/৩৩, সাকলাইন ০/৬৬, আশরাফুল ০/২৭, আফিফ ০/২২, ইমরুল ০/১০)।

ফল: দক্ষিণাঞ্চল ১০ উইকেটে জয়ী।

ম্যান অব দা ম্যাচ: মেহেদি হাসান।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

9h ago