অনলাইনে যুক্তরাজ্য-আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশিদের এনআইডি নিবন্ধন

যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে বসবাসকারী বাংলাদেশি নাগরিকরা অনলাইনে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্ট কার্ডের জন্য নিবন্ধন করতে পারবেন। লন্ডনে বাংলাদেশ হাইকমিশন এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেছে।
NID
কেউ যদি ইচ্ছাকৃতভাবে জাতীয় পরিচয়পত্র বিকৃত বা নষ্ট করে তাহলে তাকে দুই বছরের জেল বা ৪০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডেই দণ্ডিত করা করা হবে, ছবি: ফেসবুক থেকে নেওয়া

যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে বসবাসকারী বাংলাদেশি নাগরিকরা অনলাইনে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্ট কার্ডের জন্য নিবন্ধন করতে পারবেন। লন্ডনে বাংলাদেশ হাইকমিশন এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেছে।

লন্ডনে বাংলাদেশ মিশন জানায়, বাংলাদেশ হাইকমিশনে বুধবার আয়োজিত নিবন্ধন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম।

নির্বাচন ভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম, কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী এবং ইসির সিনিয়র সচিব মো. আলমগীর।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, বাংলাদেশি ব্রিটিশ নাগরিকরা এখন তাদের বাড়ি থেকে এনআইডি কার্ডের জন্য অনলাইনে নিবন্ধন করতে পারবেন। তথ্য যাচাই করার পরে, আবেদনকারীদের আঙুলের ছাপ সরবরাহ করতে হাইকমিশনের হেল্প ডেস্কে আসতে পরামর্শ দেওয়া হবে। সর্বশেষতম প্রযুক্তি ব্যবহার করে প্রয়োজনীয় সব প্রক্রিয়া সম্পন্ন করার পর স্বল্পতম সময়ের মধ্যে এনআইডি কার্ড দেওয়া হবে।

তাসনিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের ভিশন অনুসারে যুক্তরাজ্যে এনআইডি নিবন্ধকরণের উদ্বোধন করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের শুরুতে বাংলাদেশি-ব্রিটিশ নাগরিকদের জন্য এটি প্রধানমন্ত্রীর উপহার। আগামী ২৩ মার্চ থেকে ‘মুজিব বর্ষে বিশেষ কনস্যুলার সপ্তাহ’ পালন করবে লন্ডনে বাংলাদেশ হাইকমিশন। সে সময় এনআইডি কার্ডের প্রথম ব্যাচ হস্তান্তর করা হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ হাইকমিশনের অনুরোধের পরে যুক্তরাজ্যের কয়েকটি বড় শহরে এনআইডি নিবন্ধন কার্যক্রম চালুর উদ্যোগ নেওয়া হয়। এ বিষয়ে সম্ভাব্যতা সমীক্ষার জন্য ইসির একটি প্রতিনিধি দল গত বছরের জুলাইয়ে লন্ডন, ম্যানচেস্টার ও বার্মিংহাম পরিদর্শন করে।

Comments

The Daily Star  | English
Cox’s Bazar Rail Station

Cox’s Bazar Rail Station: A modern marvel awaits travellers

The recently constructed Cox’s Bazar rail station aims to attract more tourists to the country’s renowned destination, the Cox’s Bazar sea beach.

17h ago