শীর্ষ খবর

উপনির্বাচনে বিএনপি’র নতুন মুখ

সংসদীয় তিন আসনের উপনির্বাচনে প্রার্থী দিয়েছে বিএনপি। ঢাকা-১০ আসনে শেখ রবিউল আলম, বাগেরহাট-৪ আসনে কাজী খায়রুজ্জামান শিপন এবং গাইবান্ধা-৩ আসনে ডা. সৈয়দ মাইনুল হাসান সাদিক মনোনয়ন পেয়েছেন।
রোববার থেকে ৪৮ ঘণ্টা হরতালের ডাক বিএনপির

সংসদীয় তিন আসনের উপনির্বাচনে প্রার্থী দিয়েছে বিএনপি। ঢাকা-১০ আসনে শেখ রবিউল আলম, বাগেরহাট-৪ আসনে কাজী খায়রুজ্জামান শিপন এবং গাইবান্ধা-৩ আসনে ডা. সৈয়দ মাইনুল হাসান সাদিক মনোনয়ন পেয়েছেন।

গতকাল সোমবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মনোনয়ন পাওয়া তিন প্রার্থীর নাম ঘোষণা করেন। এর আগে মনোনয়ন বোর্ড প্রার্থীদের সাক্ষাতকার নেয়। লন্ডন থেকে স্কাইপে যুক্ত হয়ে বোর্ডের সভায় সভাপতিত্ব করেন বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

এ সময় আরও উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

মনোনয়ন পাওয়া প্রার্থীরা সাংবাদিকদের বলেছেন, ‘‘এক প্রতিকূল অবস্থার মধ্যে দলের সিদ্ধান্ত অনুযায়ী, গণতন্ত্র ফিরিয়ে আনা এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলনের অংশ হিসেবে আমরা এই নির্বাচনে অংশ নিচ্ছি।”

দলীয় সূত্র জানায়, শেখ রবিউল আলম বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক। তার বয়স ৪৮ বছর। ধানমন্ডি থানা বিএনপির সভাপতিও তিনি। ঢাকা-১০ আসনে শেখ রবিউল আলম ছাড়া অন্য কেউ মনোনয়ন পেতে আবেদন করেননি।

বাগেরহাট-৪ আসনের প্রার্থী কাজী খায়রুজ্জামান শিপন জেলা বিএনপির সদস্য। তার আবেদনপত্রে বয়স লেখা রয়েছে ৪৬ বছর। ১৯৮৬ সালে তিনি বিএনপি’র রাজনীতির সঙ্গে যুক্ত হন।

ডা. সৈয়দ মাইনুল হাসান সাদিক গাইবান্ধা জেলা বিএনপি’র সভাপতি। ৬২ বছর বয়সী এই রাজনীতিক বিএনপির সমর্থিত চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এর সদস্য।

সংসদীয় তিন আসনে দলের মনোনয়ন পেতে আটজন আবেদন করেছিলেন। ঢাকা-১০ আসনে শেখ রবিউল ইসলাম রবি; বাগেরহাট-৪ আসনে কাজী মনিরুজ্জামান, মনিরুল হক, কাজী খায়রুজ্জামান শিপন ও ফারহানা জামান নিপা এবং গাইবান্ধা-৩ আসনে সৈয়দ মাইনুল হাসান সাদিক, রফিকুল ইসলাম ও মিজানুর রহমান সরকার আবেদন করেন।

গত ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিতে ক্ষমতাসীন দলের সংসদ সদস্য শেখ ফজলে নূর তাপস পদ ছেড়ে দেওয়ায় ঢাকা-১০ আসনটি শূন্য হয়। এ ছাড়া বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য মোজাম্মেল ও গাইবান্ধা-৩ আসনের ইউনুস আলী সরকার মারা যাওয়ায় তাদের আসন দুটি শূন্য ঘোষণা করা হয়।

তফসিল অনুযায়ী, আগামী ২১ মার্চ তিন আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। উপনির্বাচনে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ, ২৩ ফেব্রুয়ারি দাখিল এবং ২৯ ফেব্রুয়ারি প্রার্থিতা প্রত্যাহার করা যাবে।

Comments

The Daily Star  | English

Don't pay anyone for visas, or work permits: Italian envoy

Italian Ambassador to Bangladesh Antonio Alessandro has advised visa-seekers not to pay anyone for visas, emphasising that the embassy only charges small taxes and processing fees

48m ago