খেলা

তামিম, আল-আমিনের সেঞ্চুরিতে জিম্বাবুয়েকে পাল্টা জবাব

জিম্বাবুয়ের বোলারদের পাল্টা জবাব দিয়ে বিশাল এক জুটি গড়লেন তানজিদ হাসান তামিম ও অধিনায়ক আল-আমিন জুনিয়র। দুজনেই তুলে নিলেন সেঞ্চুরি।
tanzid tamim and al-amin
তানজিদ হাসান তামিম (বামে) ও আল-আমিন জুনিয়র। ছবি: বিসিবি

ব্যাটিং বিপর্যয়ে পড়ে অল্প রানে গুটিয়ে যাওয়ার শঙ্কা জেগেছিল বিসিবি একাদশের। কিন্তু জিম্বাবুয়ের বোলারদের পাল্টা জবাব দিয়ে বিশাল এক জুটি গড়লেন তানজিদ হাসান তামিম ও অধিনায়ক আল-আমিন জুনিয়র। দুজনেই তুলে নিলেন সেঞ্চুরি। তাতে অনুমিতভাবেই ড্র হলো দুই দিনের প্রস্তুতি ম্যাচটি।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) সাভারের বিকেএসপিতে ম্যাচের শেষ দিনে ৫৯.৩ ওভারে ৫ উইকেটে ২৮৮ রান করে বিসিবি একাদশ। দিনের খেলার এক ঘণ্টারও বেশি সময় বাকি থাকতে ড্র মেনে নেয় দুদল।

যুব বিশ্বকাপ জয়ী বাংলাদেশ দলের ওপেনার তামিম সাতে নেমে করেন ঝড়ো ব্যাটিং। ৯৯ বলে ১২৫ রানে অপরাজিত থাকেন এই বাঁহাতি। তার ইনিংসে ছিল ১৪ চার ও ৫ ছয়। ৪০ বলে হাফসেঞ্চুরি ছোঁয়া তামিম চা বিরতির পরপরই সেঞ্চুরি পূরণ করেন ৮৭ বলে। খেলা শেষ হওয়ার আগে তিন অঙ্ক স্পর্শ করেন পাঁচে নামা আল-আমিন। তিনি ১৬ চারে ১৪৫ বলে খেলেন ১০০ রানের ইনিংস। ৬৯ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা বিসিবি একাদশকে লড়াইয়ে ফেরায় তাদের দুজনের ২১৯ রানের অবিচ্ছিন্ন জুটি।

আগের দিন ৭ উইকেটে ২৯১ রান তোলা জিম্বাবুয়ে এদিন আর ব্যাটিংয়ে নামেনি। বোলারদের প্রস্তুতির সুযোগ করে দিতে সকালেই ইনিংস ঘোষণা করে তারা। দলটির হয়ে বাঁহাতি স্পিনার আইন্সলে এনডিলোভু ২ উইকেট নেন ৫১ রানে। একটি করে উইকেট নেন দুই পেসার কার্ল মুম্বা ও চার্লটন টিশুমা এবং লেগ স্পিনার টিনোটেন্ডা মাটোমবোডজি।

ইনিংসের গোড়াপত্তন করতে নামা মোহাম্মদ নাঈম শেখ ফেরেন সপ্তম ওভারে। পরের ওভারে বিদায় নেন দক্ষিণ আফ্রিকার মাটিতে যুব বিশ্বকাপে বাংলাদেশের একমাত্র সেঞ্চুরিয়ান মাহমুদুল হাসান জয়। টিকতে পারেননি শাহাদাত হোসেন দিপুও। থিতু হয়ে আউট হন ওপেনার পারভেজ হোসেন ইমন। ৬৬ বলে ৪ চার ও ১ ছয়ে ৩৪ রান করেন তিনি। তাকে অনুসরণ করে দ্রুত সাজঘরের পথ ধরেন বিশ্বকাপ জয়ী বাংলাদেশ দলকে নেতৃত্ব দেওয়া আকবর আলি।

এরপর জিম্বাবুয়ের বোলারদের আর উল্লাস করতে দেননি তামিম ও আল-আমিন। ব্যাটিং অর্ডার বদলালেও শুরু থেকেই স্বভাবসুলভ আগ্রাসী ব্যাটিং করেন তামিম। তাকে যোগ্য সঙ্গ দিয়ে আল-আমিন খেলেন দায়িত্বশীল ইনিংস।

আগামী শনিবার সিরিজের একমাত্র টেস্টে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে মুখোমুখি হবে জিম্বাবুয়ে ও বাংলাদেশ। তবে প্রস্তুতি ম্যাচে খেলা বিসিবি একাদশের কেউই নেই টাইগারদের টেস্ট স্কোয়াডে।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে প্রথম ইনিংস: ৯০ ওভারে ২৯১/৭ ইনিংস ঘোষণা (মাসভাউরে ৪৫, কাসুজা ৭০, মাডজিঙ্গানিয়ামা ১৭, আরভিন ১০, মারুমা ৩৪, চাকাভ্যা ১৩, মাটোমবোডজি ০, মুম্বা ৫৪*, এনডিলোভু ২৫*, মুকিদুল ০/৩৯, শরিফুল ১/৪৫, সুমন ০/২৯, আমিনুল ০/৭৭, আল-আমিন ২/৪০, রিশাদ ০/২৬, শাহাদাত ৩/১৬)

বিসিবি একাদশ প্রথম ইনিংস: ৫৯.৩ ওভারে ২৮৮/৫ (নাঈম ১১, পারভেজ ৩৪, মাহমুদুল ১, শাহাদাত ২, আল-আমিন ১০০*, আকবর ১, তামিম ১২৫*; মুম্বা ১/৩৭, টিশুমা ১/২৩, এমপোফু ০/৪৩, এনডিলোভু ২/৫১, মাটোমবোডজি ১/৪৫, মাডজিঙ্গানিয়ামা ০/১৯, নিয়াউচি ০/২১, টিরিপানো ০/৩৫)

ফল: ম্যাচ ড্র।

Comments

The Daily Star  | English

Flash flood, waterlogging dampen Eid joy in Sylhet

In the last 24 hours till this morning, it rained 365mm in Sunamganj town, 285mm in Sylhet city, 252mm in Gowainghat's Jaflong, and 252mm in Laurer Garh in Tahirpur

1h ago