সাঁওতালপল্লীতে পুষনা উৎসব

ফাল্গুনের মিষ্টি রোদের দিনে ঠাকুরগাওঁয়ের সাঁওতাল পল্লীতে উদযাপিত হলো পুষনা উৎসব। গতকাল বুধবার পীরগঞ্জ উপজেলার জাবরহাটের বড়বাড়ী গ্রামজুড়ে ছিল উৎসবের আমেজ।
পুষনা উৎসবে পিঠা-পুলি তৈরিতে ব্যস্ত সাঁওতাল নারীরা। ছবি: কামরুল ইসলাম রুবাইয়াত

ফাল্গুনের মিষ্টি রোদের দিনে ঠাকুরগাওঁয়ের সাঁওতাল পল্লীতে উদযাপিত হলো পুষনা উৎসব। গতকাল বুধবার পীরগঞ্জ উপজেলার জাবরহাটের বড়বাড়ী গ্রামজুড়ে ছিল উৎসবের আমেজ।

পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা ইকো সোস্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) বড়বাড়ী গ্রামে এ উৎসবের আয়োজন করে।    

গ্রামে ঢুকতেই চোখে পড়ে হরেক রকমের পিঠা তৈরির ব্যস্ততা। সাঁওতাল মেয়েরা ঐতিহ্যবাহী পিঠা-পুলি বানাতে এবাড়ি ওবাড়ি জড়ো হয়েছেন।

বড়বাড়ী গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি রবিন হেমব্রম বলেন, “সাঁওতালদের অন্যতম উৎসব ‘পুষনা উৎসব’। নতুন ধান ওঠার পরপর-ই এ উৎসবের আয়োজন করা হয় সাঁওতাল পল্লীতে। বাঙালিদের পিঠা উৎসবের সাথে অনেকটা মিল রয়েছে এর।”

ইএসডিও’র নির্বাহী পরিচালক মুহম্মদ শহীদ উজ জামান বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠীর যে নিজস্ব সংস্কৃতি তা যেন হারিয়ে না যায় সে লক্ষ্যেই এই কর্মসূচির আওতায় বিভিন্ন উৎসব উদযাপনের আয়োজন করা হয়।  

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আখতারুল ইসলাম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিম। 

আলোচনা শেষে সাঁওতাল শিল্পীরা তাদের নিজস্ব সংস্কৃতির গান-নাচ পরিবেশন করেন। দিনব্যাপী এই উৎসবে বিভিন্ন ধরনের পিঠা প্রদর্শন ও পরিবেশন করা হয়।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago