মুমিনুলের ব্যাটে দ্যুতি, বাংলাদেশের দিন

টেস্ট শুরুর আগে মুমিনুল হক কথা দিয়েছিলেন, অনেক দিনের ব্যর্থতা কাটিয়ে এবার বড় রান করবেন ব্যাটসম্যানরা। যে কারো ব্যাট থেকে আসতে পারে ১০০, ২০০ এমনকি ৩০০ রানের ইনিংসও। মিরপুর টেস্টের দ্বিতীয় দিনে ব্যাটিং পাওয়া বাংলাদেশ আছে সে পথেই। সেঞ্চুরির আভাস দিয়ে নাজমুল হোসেন শান্ত ফিরে গেলেও অধিনায়কের সামনে তিন অঙ্কের হাতছানি, রান পাচ্ছেন মুশফিকুর রহিমও।
mominul
ছবি: ফিরোজ আহমেদ

টেস্ট শুরুর আগে মুমিনুল হক কথা দিয়েছিলেন, অনেক দিনের ব্যর্থতা কাটিয়ে এবার বড় রান করবেন ব্যাটসম্যানরা। যে কারো ব্যাট থেকে আসতে পারে ১০০, ২০০ এমনকি ৩০০ রানের ইনিংসও। মিরপুর টেস্টের দ্বিতীয় দিনে ব্যাটিং পাওয়া বাংলাদেশ আছে সে পথেই। সেঞ্চুরির আভাস দিয়ে নাজমুল হোসেন শান্ত ফিরে গেলেও অধিনায়কের সামনে তিন অঙ্কের হাতছানি, রান পাচ্ছেন মুশফিকুর রহিমও। 

সকালের সেশনে টপাটপ জিম্বাবুয়ের শেষ চার উইকেট তুলে নেওয়ার পর ব্যাটিংয়েও দাপট দেখিয়েছে বাংলাদেশ। শান্ত আর মুমিনুল ছড়িয়েছেন দ্যুতি। তাতে সহজেই লিড নেওয়ার দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

রোববার (২৩ ফেব্রুয়ারি) মিরপুর টেস্টের দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ২৪০ রান করেছে বাংলাদেশ। জিম্বাবুয়ে থেকে মুমিনুলরা পিছিয়ে আছেন আর মাত্র ২৫ রানে।

ব্যাট করার জন্য বেশ ভালো উইকেটে জিম্বাবুয়েকে দ্রুত গুটিয়ে দেওয়ার মিশন নিয়ে নেমেছিল বাংলাদেশ। আবু জায়েদ রাহি আর তাইজুল ইসলামের সামনে কেবল ৩৭ রান যোগ করে বাকি ৪ উইকেট হারায় জিম্বাবুয়ে। 

পরে ব্যাট করতে নেমে শুরুতে সাইফ হাসানকে হারিয়ে ফেলে বাংলাদেশ। কিন্তু এরপরই বাংলাদেশকে দেখা গেছে স্বচ্ছন্দ, নির্ভার। দ্বিতীয় উইকেটেই খেলা সহজ করে দেন তামিম ইকবাল ও শান্ত। সাবলীল ব্যাট করে জুটি বাড়াতে থাকেন তারা। ৭৮ রানের জুটির পর ডোনাল্ড টিরিপানোর বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ৪১ রান করে ফিরে যান তামিম। তাতে অস্বস্তি বাড়েনি। তৃতীয় উইকেটেও ভালো জুটি পায় বাংলাদেশ।

শান্তর সঙ্গে মিলে মুমিনুল যোগ করেন ৭৬ রান। দারুণ খেলতে থাকা শান্ত এগুচ্ছিলেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দিকে। কিন্তু চার্লটন টুসুমার বলে বাজে শটে ছুঁড়ে দেন নিজের উইকেট। কিন্তু চতুর্থ উইকেটেও আরেক জুটি পেয়ে গেছে বাংলাদেশ। 

মুশফিকুর রহিমকে নিয়ে ৬৮ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিন শেষ করেছেন মুমিনুল। ১২০ বলে ৯ চারে ৭৯ রান করে অপরাজিত আছেন বাংলাদেশ। ৬৮ বলে ৬ চারে ৩২ রান নিয়ে খেলছেন মুশফিকুর রহিম।

সংক্ষিপ্ত স্কোর:

(দ্বিতীয় দিনের শেষে)

জিম্বাবুয়ে প্রথম ইনিংস: ১০৬.৩ ওভারে ২৬৫ (মাসবাউরে ৬৪, কাসুজা ২, আরভিন ১০৭, টেইলর ১০, সিকান্দার ১৮, মারুমা ৭, চাকাবা ৩০, টিরিপানো ৮, এনডিলোভু ০, টুসুমা ০, নিয়াউচি ৬*; ইবাদত ০/২৬, জায়েদ ৪/৭১, নাঈম ৪/৭০, তাইজুল ২/৯০)

বাংলাদেশ প্রথম ইনিংস: ৭১ ওভারে ২৪০/৩ (তামিম ৪১, সাইফ ৮, শান্ত ৭১ , মুমিনুল ব্যাটিং ৭৯, মুশফিক ব্যাটিং ৩২; টিরিপানো ১/৪০, নিয়াউচি ১/৪১, রাজা ০/৭৫, টুসুমা ১/৪৬, এনডিলোভু ০/৩৩)।

Comments

The Daily Star  | English
Flooding in Sylhet region | More rains threaten to worsen situation

More rains threaten to worsen situation

More than one million marooned; BMD predict more heavy rainfall in 72 hours; water slightly recedes in main rivers

4h ago