ত্বকী হত্যার বিচারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান ২৬ বিশিষ্ট নাগরিক

নারায়ণগঞ্জের স্কুলশিক্ষার্থী তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার বিচারে অবিলম্বে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে বিবৃতি দিয়েছেন দেশের ২৬ বিশিষ্ট নাগরিক।
তানভীর মুহাম্মদ ত্বকী। ছবি: সংগৃহীত

নারায়ণগঞ্জের স্কুলশিক্ষার্থী তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার বিচারে অবিলম্বে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে বিবৃতি দিয়েছেন দেশের ২৬ বিশিষ্ট নাগরিক।

আজ রোববার বিকেলে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে অভিযোগপত্র জমার পরপরই যাতে বিচারপ্রক্রিয়া দ্রুত শুরু হয় এজন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ ও নির্দেশনা চেয়েছেন তারা। 

ভাষাসৈনিক আহমদ রফিক, জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, রবীন্দ্র-গবেষক শিক্ষাবিদ ড. সনজীদা খাতুন, সাংবাদিক কামাল লোহানী, কথা সাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হকসহ ২৬ জন বিশিষ্ট নাগরিক বিবৃতিতে সই করেন।

বিবৃতিতে তারা বলেন, “ত্বকী হত্যার সাত বছর পূর্ণ হচ্ছে আগামী ৬ মার্চ। অথচ এ দীর্ঘ সময়েও এ নির্মম হত্যাকাণ্ডের অভিযোগপত্র আদালতে জমা হয়নি। এটি অত্যন্ত পরিতাপের ও বেদনার। অথচ এ হত্যাকাণ্ডের বছর না যেতেই এর তদন্তকারী সংস্থা হত্যার সব রহস্য উদঘাটনের দাবি করে সংবাদ সম্মেলন করেছিল, যা আমরা সংবাদ মাধ্যমে জেনেছি। তারা অপরাধী, অপরাধের স্থান-কাল-কারণসহ বিস্তারিত প্রকাশ করেছিলেন। কিন্তু তার পরে দীর্ঘ সময়েও সে অভিযোগপত্র আদালতে পেশ করা হযনি।”

২০১৩ সালের ৬ মার্চ বিকেলে বাসা থেকে সুধীজন পাঠাগারের উদ্দেশে বেরোনোর পর ত্বকী (১৭) এর আর খোঁজ পাওয়া যায়নি।  দুদিন পর ৮ মার্চ সকালে শহরের চারারগোপে শীতলক্ষ্যা নদী তীর থেকে ত্বকীর মরদেহ উদ্ধার করা হয়।

 

Comments

The Daily Star  | English

Youth killed falling into canal in Ctg

A young man was killed falling into a canal in the Asadganj area of port city this afternoon

46m ago