আন্তর্জাতিক

নিহতের সংখ্যা বেড়ে ৪২, এখনও থমথমে দিল্লি

দিল্লির সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৪২ জনে পৌঁছেছে এবং উত্তর-পূর্ব দিল্লির অনেক এলাকায় এখনও থমথমে অবস্থা বিরাজ করছে।
INDIA-CITIZENSHIP-PROTESTS.jpg
ঘরবাড়ি পুড়িয়ে দেওয়ায় দিল্লির অনেক পরিবারের মতোই দিশেহারা হয়ে পড়ছেন এই দম্পতি। ছবি: রয়টার্স

দিল্লির সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৪২ জনে পৌঁছেছে এবং উত্তর-পূর্ব দিল্লির অনেক এলাকায় এখনও থমথমে অবস্থা বিরাজ করছে।

আজ শুক্রবার এ তথ্য জানিয়েছে ভারতের একাধিক সংবাদমাধ্যম।

আজ সকাল থেকে কিছু এলাকায় ১৪৪ ধারা তুলে নেওয়া হয়। এতে ১০ ঘণ্টা পরে স্বাভাবিক হতে শুরু করেছে দিল্লি। দিল্লির নতুন পুলিশ কমিশনারের দায়িত্ব পাওয়া এস এন শ্রীবাস্তব বলেছেন, ‘অভিযুক্তদের দ্রুত চিহ্নিত করে শাস্তির আওতায় আনা হবে।’

আজ সকালে চাঁদবাগ এলাকা ঘুরে দেখেন দিল্লির যুগ্ম পুলিশ কমিশনার ওপি মিশ্র। সেখানকার সাধারণ মানুষের সঙ্গে কথা বলেন তিনি। আর জাফরাবাদ এলাকা ঘুরে দেখেন দিল্লি নারী কমিশনের চেয়ারপারসন রেখা শর্মা। তিনি জাফররাবাদের আক্রান্ত নারীদের সঙ্গে কথা বলেন।

রেখা শর্মা সাংবাদিকদের জানান, এই এলাকায় এখনও চাপা উত্তেজনা বিরাজ করছে। তবে পরিস্থিতি আগের চেয়ে শান্ত।

রোববার দায়িত্ব নিচ্ছেন শ্রীবাস্তব

আগামী রোববার থেকে দিল্লির নতুন পুলিশ কমিশনারের দায়িত্ব পালন করবেন এস এন শ্রীবাস্তব। বর্তমান পুলিশ কমিশনার অমূল্য পাটনায়েকের মেয়াদ শেষ হচ্ছে শনিবার। বর্তমানে দিল্লি পুলিশের বিশেষ কমিশনার (আইন ও শৃঙ্খলা) হিসেবে কাজ করছেন শ্রীবাস্তব। এর আগে, তিনি ভারতের কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীতে (সিআরপিএফ) কর্মরত ছিলেন। দিল্লি পুলিশেও অনেক দিন ধরে কাজ করেছেন তিনি।

অঙ্কিত শর্মাকে ৪০০ বার কোপানোর অভিযোগ

ভারতের গোয়েন্দা ব্যুরোর (আইবি) কর্মকর্তা অঙ্কিত শর্মাকে ছুরি দিয়ে ৪০০ বার কোপানোর অভিযোগ করেছেন দিল্লি বিজেপির সভাপতি মনোজ তিওয়ারি। গত বুধবার দিল্লির চাঁদবাগে একটি নর্দমা থেকে উদ্ধার করা হয়েছিল অঙ্কিত শর্মার মরদেহ। বৃহস্পতিবার ময়নাতদন্ত রিপোর্টে বলা হয়, অমানবিক অত্যাচারের শিকার হয়েছিলেন অঙ্কিত শর্মা।

সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীর বিরুদ্ধে এফআইআরের আবেদন

দিল্লির হাইকোর্টে সহিংসতা নিয়ে দায়ের করা আরও তিনটি পিটিশনের শুনানি হয়েছে আজ। নতুন পিটিশনের একটিতে বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী ও আসাদুদ্দিন ওয়াইসির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন করা হয়েছে।

পিটিশনটি করেছেন বিজেপির লিগাল সেলের আইনজীবীদের সংগঠন ল-ইয়ার্স ভয়েস। এতে সরকারের বিরুদ্ধে উসকানিমূলক মন্তব্যের অভিযোগে সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, ওয়াইসি ভাইয়েরা, ওয়ারিস পাঠান, মণীশ সিসোদিয়া, আমানাতুল্লা খানের বিরুদ্ধে অভিযোগ (এফআইআর) দায়েরের আবেদন করা হয়েছে।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

6h ago