আবারও ব্যর্থ কোহলি, ভারতকে গুঁড়িয়ে দিলেন জেমিসন

ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিনের খেলা শেষে ভারতের চেয়ে ১৭৯ রানে পিছিয়ে আছে স্বাগতিক নিউজিল্যান্ড।
new zealand cricket
ছবি: এএফপি

তিন ব্যাটসম্যান হাফসেঞ্চুরি পেলেও কেউই ইনিংস টেনে নিতে পারলেন না। ব্যর্থতার ধারা বজায় রাখলেন অধিনায়ক বিরাট কোহলিও। ভারত গুটিয়ে গেল আড়াইশর নিচে। সফরকারীদের গুঁড়িয়ে দিতে ক্যারিয়ারসেরা বোলিংয়ে প্রথমবারের মতো ৫ উইকেটের স্বাদ নিলেন কাইল জেমিসন। এই দীর্ঘদেহী পেসারের তোপের পর দুই কিউই ওপেনার দৃঢ়তা দেখিয়ে দিনশেষে থাকলেন অবিচ্ছিন্ন।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন শেষে ভারতের চেয়ে ১৭৯ রানে পিছিয়ে আছে স্বাগতিক নিউজিল্যান্ড। টস হেরে ব্যাটিংয়ে নেমে কোহলিরা ৬৩ ওভারে ২৪২ রানে অলআউট হয়। এরপর তৃতীয় সেশনে ২৩ ওভার খেলেও কোনো উইকেট হারায়নি কেন উইলিয়ামসনের দল। টম ল্যাথাম ২৭ ও টম ব্লান্ডেল ২৯ রানে ক্রিজে আছেন।

হ্যাগলি ওভালের সবুজাভ উইকেটে পাঁচ পেসার নিয়ে খেলতে নেমেছে নিউজিল্যান্ড। একাদশে ফেরা নেইল ওয়াগনারকে জায়গা দিতে গিয়ে বাদ পড়েছেন স্পিনার এজাজ প্যাটেল। গতির ঝড় আর বাহারি সুইংয়ের পসরা দেখানোর অনুকূল উইকেটে কিউই পেসারদের দারুণভাবে সহায়তা করেছে সকালের এক পশলা বৃষ্টিও। প্রায় পৌনে এক ঘণ্টা দেরিতে খেলা গড়ায় মাঠে। তাই টস জিতে উইলিয়ামসনের ফিল্ডিং বেছে নেওয়ার কারণ অনুমান করতে তাই কষ্ট হওয়ার কথা নয়।

ওয়েলিংটনে আগের টেস্টের দুই ইনিংসেই ব্যর্থ ওপেনার পৃথ্বী শর পাশাপাশি ফিফটি পূরণ করেন চেতেশ্বর পূজারা আর হনুমা বিহারিও। কিন্তু তিনজনই সাজঘরে ফেরেন পঞ্চাশ পেরিয়ে। এর বাইরে সবচেয়ে বড় ইনিংসটি খেলেন দশে নামা পেসার মোহাম্মদ শামি! ১৬ রান করা এই পেসারের বিদায়ের সঙ্গে ইতি ঘটে ভারতের প্রথম ইনিংসের দুর্দশার।

সিরিজে টানা তিন ইনিংসে হতাশ করেন কোহলি। আগের ম্যাচে যথাক্রমে ২ ও ১৯ রান করা ডানহাতি তারকা এবারে ১৫ বলে ৩ রান করে মাঠ ছাড়েন। সব সংস্করণ মিলিয়ে ব্যাট হাতে বাজে সময় কাটানো ভারতীয় দলনেতার গেল দশ ইনিংসে ফিফটি মাত্র একটি।

আগের টেস্টে নিজের অভিষেক ইনিংসে ৪ উইকেট নিয়ে নজর কেড়েছিলেন ২৫ বছর বয়সী জেমিসন। এদিন আরও এক ধাপ এগিয়ে তিনি শিকার করেন ৫ উইকেট। তার ছোবলে হুড়মুড় করে ভেঙে পড়ে ভারতের লোয়ার মিডল অর্ডার। ৪ উইকেটে ১৯৪ রানের সুবিধাজনক অবস্থান থেকে ৪৮ রানের মধ্যে তারা হারায় শেষ ৬ উইকেট।

পৃথ্বীর ব্যাট থেকে আসে ৫৪ রান। পুজারাও ফেরেন একই স্কোরে। সর্বোচ্চ ৫৫ রান করেন বিহারি। পঞ্চম উইকেটে পুজারা ও বিহারির ৮১ রানের জুটি ভেঙে ধস নামানোর শুরুটা করেন বাঁহাতি পেসার ওয়াগনার। দিনের সেরা পারফর্মার জেমিসন ১৪ ওভারে ৪৫ রানে দখল করেন ৫ উইকেট। কিউইদের নতুন বলের দুই প্রধান অস্ত্র টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট নেন ২টি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

(প্রথম দিন শেষে)

ভারত প্রথম ইনিংস: ৬৩ ওভারে ২৪২ (পৃথ্বী ৫৪, মায়াঙ্ক ৭, পুজারা ৫৪, কোহলি ৩, রাহানে ৭, বিহারি ৫৫, পান্ত ১২, জাদেজা ৯, উমেশ ০, শামি ১৬, বুমরাহ ১০*; সাউদি ২/৩৮, বোল্ট ২/৮৯, ডি গ্র্যান্ডহোম ০/৩১, জেমিসন ৫/৪৫, ওয়াগনার ১/২৯)

নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ২৩ ওভারে ৬৩/০ (ল্যাথাম ২৭*, ব্লান্ডেল ২৯*; বুমরাহ ০/১৯, উমেশ ০/২০, শামি ০/১৭, জাদেজা ০/০)।

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

6h ago