‘মোদির নাগরিকত্ব সনদ নেই, জন্মসূত্রে ভারতীয়’

‘ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কোনো নাগরিকত্ব সনদ নেই। জন্মসূত্রে তিনি ভারতীয়।’— জানিয়েছে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়।
Narendra Modi
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রয়টার্স ফাইল ফটো

‘ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কোনো নাগরিকত্ব সনদ নেই। জন্মসূত্রে তিনি ভারতীয়।’— জানিয়েছে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়।

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) চালুর পর তথ্য অধিকার আইনের (আরটিআই) মাধ্যমে মোদির নাগরিকত্ব নিয়ে প্রশ্ন করেছেন এক ভারতীয় নাগরিক। এর পরিপ্রেক্ষিতেই এ তথ্য জানিয়েছ প্রধানমন্ত্রীর কার্যালয়।

আজ রোববার ভারতীয় সংবাদমাধ্যম দ্য সিয়াসাত ডেইলি ও আনন্দবাজারের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সিএএ চালুর পর গত ১৭ জানুয়ারি শুভঙ্কর সরকার নামে এক ভারতীয় আরটিআই’র মাধ্যমে জানতে চান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাগরিকত্বের সনদ রয়েছে কি না। এর জবাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আন্ডার সেক্রেটারি প্রবীণ কুমার জানান, ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের ৩ ধারা অনুযায়ী প্রধানমন্ত্রী জন্মসূত্রেই ভারতীয়।

সংশোধিত নাগরিকত্ব আইনে আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে ভারতে যাওয়া অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। সমালোচকরা বলছেন, এই আইন বৈষম্যমূলক এবং ধর্মনিরপেক্ষ সংবিধানের ভাবমূর্তির পরিপন্থি। এনআরসি (জাতীয় নাগরিকপঞ্জি) ও এই আইনের মাধ্যমে ভারতীয় মুসলিমদের রাষ্ট্রহীন করার চেষ্টা হচ্ছে।

Comments

The Daily Star  | English

Crude bombs blast in front of BNP’s Nayapaltan office

Two crude bombs blasted in front of BNP’s Nayaplatan central office in Dhaka this afternoon

24m ago