ফেরার ম্যাচে ইমরান, ওয়াসিমদের পাশে নাম লেখালেন মাশরাফি

বিশ্বের পঞ্চম অধিনায়ক হিসেবে ওয়ানডেতে ১০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন বাংলাদেশ কাপ্তান মাশরাফি।
Mashrafe Mortaza
ছবি: ফিরোজ আহমেদ

এই ইতিহাসের সামনে দাঁড়িয়েছিলেন সেই বিশ্বকাপ থেকেই। বিশ্বকাপের আট ম্যাচে মাত্র ১ উইকেট নেওয়ায় অপেক্ষা বাড়ছিল মাশরাফি বিন মর্তুজার। বিশ্বকাপ পেরিয়ে লম্বা সময় খেলার বাইরে থাকার পর অবশেষে জিম্বাবুয়ের বিপক্ষে হয়েছে প্রতীক্ষার অবসান। মাশরাফি ঢুকে গেছেন ইতিহাসে।

বিশ্বের পঞ্চম অধিনায়ক হিসেবে ওয়ানডেতে ১০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন বাংলাদেশ কাপ্তান মাশরাফি। এর আগে এই রেকর্ডে নাম ছিল পাকিস্তানের ইমরান খান ও ওয়াসিম আকরাম, দক্ষিণ আফ্রিকার শন পোলক এবং ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডারের।

রবিবার (১ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়ের শেষ উইকেটটি নিয়ে ইতিহাসের অংশ হয়ে যান মাশরাফি। টিনোটেন্ডা মুটমবোডজিকে মোহাম্মদ সাইফউদ্দিনের ক্যাচ বানিয়ে পান ম্যাচে নিজের দ্বিতীয় উইকেট। এতেই পূর্ণ হয়ে যায় অধিনায়ক হিসেবে তার ১০০ উইকেট। স্মরণীয় দিনে আরেকটি মাইলফলকেও পৌঁছেছেন তিনি। স্বীকৃত ক্রিকেটে (প্রথম শ্রেণি, লিস্ট এ, আন্তর্জাতিক টি-টোয়েন্টি ও ঘরোয়া টি-টোয়েন্টি মিলিয়ে) মাশরাফি স্পর্শ করেছেন ৭০০ উইকেটের মাইলফলক।

মাশরাফির কীর্তির দিনে বাংলাদেশ দল জিতেছে অনায়াসেই। লিটন দাসের দারুণ সেঞ্চুরিতে বাংলাদেশের করা ৬ উইকেটে ৩২১ রানের জবাবে জিম্বাবুয়ে করতে পেরেছে মাত্র ১৫২ রান। রানের হিসেবে বাংলাদেশ জিতেছে নিজেদের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ ১৬৯ রানের ব্যবধানে।

বিশ্বকাপের পর প্রথমবারের মতো ওয়ানডে খেলতে নেমে মাশরাফি ৬.১ ওভারে ৩৫ রান খরচায় নেন ২ উইকেট। ৪০তম ওভারে মুটমবোডজিকে ফিরিয়ে জিম্বাবুয়ের ইনিংস গুটিয়ে দেওয়ার আগে ইনিংসের নবম ওভারে ম্যাচে নিজের প্রথম উইকেটের দেখা পান ডানহাতি পেসার। তার ডেলিভারিতে প্রতিপক্ষ দলনেতা চামু চিবাবা ফেরেন মাহমুদউল্লাহর তালুবন্দি হয়ে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago