৮০ দেশে করোনাভাইরাস, ভারতেও আতঙ্ক

চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সর্বশেষ ৩৮ জনসহ মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৯৮১ জনে। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, নতুন করে ১১৯ জনসহ মোট আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ২৭০ জন। চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৪৯ হাজার ৮৫৬ জন।
HEALTH-CORONAVIRUS-INDIA.jpg
ভারতের আগ্রায় তাজমহলের সামনে মাস্ক পরে ছবি তুলছেন পর্যটকরা। ছবি: রয়টার্স

চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সর্বশেষ ৩৮ জনসহ মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৯৮১ জনে। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, নতুন করে ১১৯ জনসহ মোট আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ২৭০ জন। চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৪৯ হাজার ৮৫৬ জন।

বিশ্বের ৮০টি দেশে পৌঁছে গেছে করোনাভাইরাস। চীনসহ বিশ্বব্যাপী এ ভাইরাসে মারা গেছেন তিন হাজার ২০৩ জন, আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ১৩১ জন এবং চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৫০ হাজার ৭৯৫ জন।

চীনের পর সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ইতালি, ইরান ও দক্ষিণ কোরিয়ায়। ইতালিতে ৭৯ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছেন দুই হাজার ৫০২ জন এবং চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ১৬০ জন। ইরানে মারা গেছেন ৭৭ জন, আক্রান্ত হয়েছেন দুই হাজার ৩৩৬ জন এবং চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ২৯১ জন। দক্ষিণ কোরিয়ায় মারা গেছেন ৩৩ জন, আক্রান্ত হয়েছেন পাঁচ হাজার ৩২৮ জন এবং চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৪১ জন।

এছাড়াও, যুক্তরাষ্ট্রে নিহতের সংখ্যা বেড়ে নয় জন এবং ফ্রান্সে চার জনে পৌঁছেছে।

১২ বিলিয়ন ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক

করোনাভাইরাস মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোকে জরুরিভাবে ১২ বিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে বিশ্বব্যাংক। এর মধ্যে স্বল্প সুদে ঋণদান, অনুদান ও প্রযুক্তিগত সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে বলে জানিয়েছে বিবিসি।

ভাইরাস প্রাদুর্ভাবের কারণে অর্থনৈতিক ঝুঁকি মোকাবিলায় বিশ্ব নেতৃবৃন্দ প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার প্রেক্ষিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

বিশ্ব ব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড মালপাস বিবিসিকে বলেছেন, ‘আমরা যা করার চেষ্টা করছি তা হলো- রোগটির সংক্রমণকে যথাসম্ভব কমিয়ে আনা।’

ইরানে ৫৪ হাজার বন্দির জামিন

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিভিন্ন কারাগারের ৫৪ হাজারের বেশি বন্দিকে সাময়িকভাবে মুক্তি দিয়েছে ইরান।

বিচার বিভাগবিষয়ক মুখপাত্র গোলাম হোসেন ইসমাইলি জানান, করোনাভাইরাসে সৃষ্ট রোগ কোভিড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ আসার পর ওই বন্দিদের জামিনে মুক্তি দেওয়া হয়েছে।

ব্যাপক হারে জামিন দেওয়া হলেও পাঁচ বছরের বেশি সাজাপ্রাপ্ত ‘নিরাপত্তা বন্দিদের’ ক্ষেত্রে তা প্রযোজ্য হয়নি বলে জানিয়েছে বিবিসি।

গতকাল ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইরানের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিদের মাধ্যমে আফগানিস্তান, কানাডা, লেবানন, পাকিস্তান, কুয়েত, বাহরাইন, ইরাক, ওমান, কাতার ও সংযুক্ত আরব আমিরাতে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে।

ভারতে ১৫ ইতালীয় পর্যটকের দেহে করোনাভাইরাস

ভারতে ঘুরতে আসা ২১ জন ইতালীয় পর্যটকের মধ্যে ১৫ জন করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে তাদের দিল্লির আইটিবিপি পৃথকীকরণ কেন্দ্রে রাখা হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, ২৩ জন ইতালীয় পর্যটকের একটি দল গত মাসে দিল্লিতে আসেন। তারপর তারা রাজস্থানে বেড়াতে যান। গতকাল জয়পুরে এক পর্যটকের শরীরে করোনাভাইরাস সংক্রমণের প্রমাণ মেলে। ওই পর্যটকের স্ত্রীকেও কড়া নজরদারিতে রাখা হয়েছে।

নয়াদিল্লি ও হায়দরাবাদের পর গত কয়েকদিনে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার এটি তৃতীয় ঘটনা। এর আগে, কেরালায় তিন জনের শরীরে ধরা পড়েছিল করোনাভাইরাস।

মোদির ৬ পরামর্শ

লখনৌ ও নয়ডাতে আতঙ্ক ছড়িয়ে পড়ায় দেশবাসীকে করোনাভাইরাস নিয়ে অযথা আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে করোনাভাইরাস সুরক্ষার ছয়টি পরামর্শ দিয়েছেন তিনি।

সেগুলো হলো- মাঝেমধ্যেই হাত ধুয়ে নিন। সামাজিক দূরত্ব বজায় রাখুন। নিজের চোখ, নাক ও মুখ ছোঁয়া এড়িয়ে চলুন। কাশি এবং হাঁচির সময় হাত দিয়ে নিজের মুখ ও নাক চাপা দিন। আপনার জ্বর, সর্দি থাকে ও নিঃশ্বাস নিতে সমস্যা হয়, তাহলে দ্রুত চিকিৎসকের কাছে যান। সচেতন থাকুন ও চিকিৎসকের পরামর্শ মেনে চলুন।

৫ দেশের ব্যাপারে সতর্ক ভারত

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় চারটি দেশ- জাপান, ইতালি, দক্ষিণ কোরিয়া এবং ইরানের নাগরিকদের ভিসা বাতিল করেছে। একইসঙ্গে চীনের নাগরিকদের ওপরও ভিসা সংক্রান্ত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এছাড়াও, জরুরি ও গুরুত্বপূর্ণ প্রয়োজন ছাড়া ভারতীয় নাগরিকদের এসব দেশে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

4h ago