খেলা

বার্সেলোনায় শুধু মেসিই দায়িত্ব নিয়ে খেলছে: রিভালদো

সাবেক বার্সা তারকা রিভালদো সমালোচকদের সঙ্গে একমত নন। তার মতে, বার্সেলোনায় শুধু মেসিই বর্তমানে দায়িত্ব নিয়ে খেলছেন, বরং দলের বাকিরা তাকে মাঠের অনেক বিষয়েই সাহায্য করতে পারছেন না।
lionel messi
ছবি: এএফপি

রিয়াল মাদ্রিদের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে লিওনেল মেসি ছিলেন বিবর্ণ। তার হতাশার রাতে বার্সেলোনাও হেরে যায়। আর্জেন্টাইন ফরোয়ার্ডের পারফরম্যান্স নিয়ে তাই চলছে সমালোচনা। তবে সাবেক বার্সা তারকা রিভালদো সমালোচকদের সঙ্গে একমত নন। তার মতে, বার্সেলোনায় শুধু মেসিই বর্তমানে দায়িত্ব নিয়ে খেলছেন, বরং দলের বাকিরা তাকে মাঠের অনেক বিষয়েই সাহায্য করতে পারছেন না।

গেল রবিবার রাতে রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ২-০ গোলে হেরে যায় বার্সেলোনা। চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে ধরাশায়ী হয়ে স্প্যানিশ লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষস্থানও হারিয়েছে কাতালানরা।

ওই ম্যাচে রিয়ালের গোলমুখে মাত্র তিনটি শট নেন মেসি। তিনবার তার পা থেকে বল কেড়ে নিতে সমর্থ হন রিয়ালের খেলোয়াড়রা। ৩২ বছর বয়সী তারকা ফাউলও করেন দুটি।

তাছাড়া লা লিগায় প্রতিপক্ষের মাঠে গেল বছরের ১ ডিসেম্বরের পর আর কোনো গোল পাননি মেসি। তাই কিছুটা চাপে আছেন তিনি। কিন্তু সাবেক ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রিভালদো বার্সা অধিনায়কের সমর্থনে বুধবার (৪ মার্চ) বলেছেন, ‘বরাবরের মতো, মেসি খেলার জন্য খুব কম জায়গা পেয়েছে।’

‘সে বার্সার ম্যাচ-উইনার এবং যদি তাকে ভালোভাবে আটকে ফেলা যায়, তাহলে আক্রমণ শানিয়ে প্রতিপক্ষ শিবিরে ভয় ধরিয়ে দেওয়ার সুযোগ (বার্সেলোনার) ব্যাপকভাবে কমে যায়।’

একটি বাজিকর কোম্পানির সঙ্গে কথা বলার এক পর্যায়ে রিভালদো আরও জানিয়েছেন, ‘এই মুহূর্তে বার্সেলোনার খেলোয়াড়দের মধ্যে শুধু সে-ই দায়িত্ব নিয়ে খেলছে, বক্সের বাইরে থেকে শট করছে এবং প্রতিপক্ষকে ভড়কে দেওয়ার চেষ্টা করছে।’

‘দলটির অন্য কাউকে দেখে মনে হচ্ছে না যে, তারা এই ক্ষেত্রে (আক্রমণে) তাকে সাহায্য করতে পারে।’

২০০২ বিশ্বকাপ জয়ী রিভালদোর মন্তব্যের প্রমাণ মেলে সাম্প্রতিক কিছু পরিসংখ্যানে। নতুন কোচ কিকে সেতিয়েন দায়িত্ব নেওয়ার পর বার্সার ৭০ শতাংশেরও বেশি গোলে অবদান রেখেছেন মেসি।

সেতিয়েনের অধীনে গ্রানাদার বিপক্ষে এক গোল, লেগানেসের বিপক্ষে দুই গোল ও এক অ্যাসিস্ট, লেভান্তের বিপক্ষে দুই অ্যাসিস্ট, বেতিসের বিপক্ষে তিন অ্যাসিস্ট, গেতাফের বিপক্ষে এক অ্যাসিস্ট এবং এইবারের বিপক্ষে চার গোল করেছেন মেসি। প্রতিটি ম্যাচেই জিতেছে বার্সেলোনা।

কিন্তু যখন রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী তারকা অবদান রাখতে পারেনি, বার্সাও জিততে পারেনি। এল ক্লাসিকোতে হারার আগে তারা একই তেতো স্বাদ নিয়েছে ভ্যালেন্সিয়া ও অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে আর ড্র করেছে নাপোলির সঙ্গে।

চোট পাওয়ায় বার্সার আক্রমণভাগের আরেক সেরা অস্ত্র লুইস সুয়ারেজ মাঠের বাইরে। একই কারণে ওসমান দেম্বেলেও লম্বা সময়ের জন্য ছিটকে গেছেন। ফলে গোল করার জন্য মেসির পাশাপাশি কাতালানদের নির্ভর করতে হচ্ছে আতোঁয়া গ্রিজমান, আনসু ফাতি ও নতুন যুক্ত হওয়া মার্টিন ব্র্যাথওয়েটের ওপর। কিন্তু তারা ম্যাচসেরার ভূমিকায় অবতীর্ণ হতে পারছেন না।

রিভালদো মনে করছেন, উরুগুইয়ান স্ট্রাইকার সুয়ারেজের অনুপস্থিতিতে মেসিকে বাড়তি চাপে পড়তে হচ্ছে। আর তাকে এককভাবে দোষারোপ করার বিষয়টিও মেনে নিতে পারছেন না সেলেসাও কিংবদন্তি, ‘বার্সা সুয়ারেজের অভাব অনুভব করছে। তার অনুপস্থিতিতে তারা মেসির ওপর সব দায়িত্ব চাপিয়ে দিচ্ছে। যখন তারা হারে, সবাই জিজ্ঞাসা করে, মেসির কী হলো।’

‘যখন দলের সবকিছু ঠিকভাবে এগোয় না, তখন ভক্তরা তাদের ক্ষোভ দেখাতে মেসিকে আক্রমণ করে থাকেন। কিন্তু এটা অন্যায্য।’

Comments

The Daily Star  | English
Bank mergers in Bangladesh

Bank mergers: All dimensions must be considered

In general, five issues need to be borne in mind when it comes to bank mergers in Bangladesh.

9h ago